Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

মেসির প্রথম নাকি নেইমারের?

১০ জুলাই, ২০২১ ৩:৫৭ অপরাহ্ণ
মেসির প্রথম নাকি নেইমারের?
রোহান রাজিব :

রাত পোহালেই কোপার ফাইনালে মুখোমুখি ব্রাজিল-আর্জেন্টিনা। কোপার ফাইনালে সবচেয়ে বেশি চোখ থাকবে মেসি ও নেইমারের প্রতি। দুইজনই ম্যাচের ফলাফল যেকোনো একদিকে এগিয়ে রাখতে পারেন। লড়াই যেমন দুই দেশের, তেমন একসময়ের দুই সতীর্থের, দুই বন্ধুরও। জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত কোনো ট্রফি নেই মেসির কিন্তু এই তিনিই ক্লাবের হয়ে সব জয় করেছেন। আর নেইমার জাতীয় দলের হয়ে জিতেছেন কেবল ফিফা কনফেডারেশন্স কাপ। তবে ২০১৯ সালেই কোপা কাপ জিততে পারতেন নেইমার কিন্তু ইঞ্জুরির কারণে আগেই ছিটকে যান তিনি। তাই নেইমারও মরিয়া এবারের কোপা জয়ের স্বাদ পেতে।  কোপা কাপ এবার মেসির প্রথম নাকি নেইমারের একটা প্রশ্ন থাকে। এটার উওর পাওয়া যাবে রোববার সকালেই।

এবারের কোপায় দু’জনেই দারুন ফর্মে আছেন। মেসি এখন পর্যন্ত ৪ গোল করে শীর্ষে আছেন, নেইমারের গোল ২টি। গোলে সহায়তাতেও টুর্নামেন্টে সর্বোচ্চ ৫টি মেসির দখলে, নেইমারের ৩টি। বর্তমানে কোপায় মেসির গোল সংখ্যা ১৩ আর নেইমারের গোল সংখ্যা ৫।

কোপা আমেরিকা অথবা বিশ্বকাপ ফুটবল, সব টুর্নামেন্টেই ফুটবলপ্রেমীদের একটা আশা থাকে। সেটি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল বনাম আর্জেন্টিনা মুখোমুখি হবে। ফুটবলপ্রেমীদের স্বপের সেই ম্যাচটিরই মঞ্চ প্রস্তুত কোপা আমেরিকায়। ব্রাজিল-আর্জেন্টিনার ম্যাচ দিয়ে পর্দায় নামতে যাচ্ছে কোপা আমেরিকার এবারের আসর। করোনার প্রকোপের মাঝেও সফলভাবে টুর্নামেন্টটি আয়োজন করেছে স্বাগতিক দেশ ব্রাজিল।

সবশেষে ২০০৭ সালে কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। অবশেষে ১৪ বছর পর বড় কোন টুর্নামেন্টের ফাইনালে ফের মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। ইতিহাস বলছে, বড় আসরে ব্রাজিলের কাছে পাত্তাই পায় না আর্জেন্টিনা। এর আগে ২০০৭ সালের কোপা ফাইনালে ৩-০ গোলে জয় পেয়েছিল ব্রাজিল। এবারেও কী সেই ফলের হাইলাইটস হবে নাকি রেজাল্ট বদলাবে। তবে ২০০৭ সালের পরে আরও একবার কোপায় মুখোমুখি হয়েছিল ব্রাজিল-আর্জেন্টিনা। ২০১৯ কোপা আমেরিকার সেমিফাইনালেও আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়েছিল ব্রাজিল।

তবে কোপার পূর্ণ ইতিহাস দেখলে ব্রাজিলের থেকে কোপা আমেরিকায় প্রতিদ্বন্দ্বিতায় এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। এখন পর্যন্ত ১৪ বার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শিরোপা জিতেছে আলবেলিস্তারা। আর ৯ বার কোপায় চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। কোপায় এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ৩৩ বার। এ ৩৩ দেখায় আর্জেন্টিনা জয় পেয়েছে ১৫ বার আর ব্রাজিল জয় পেয়েছে ১০ বার। দুই দলের মাঝে ড্র হয়েছে ৮ বার।

আর আন্তর্জাতিক ম্যাচে দুই দল মুখোমুখি হয়েছেন ১০৭ ম্যাচ এখানে অবশ্য আর্জেন্টিনা থেকে ব্রাজিল এগিয়ে রয়েছে। ১০৭ দেখায় ব্রাজিল জয় পেয়েছে ৪২ টি আর আর্জেন্টিনা জয় পেয়েছে ৩৯ টি ম্যাচ। এছাড়া ড্র হয়েছে ২৬ ম্যাচ।

এবার রোববারের ফাইনাল ম্যাচের দিকে তাকিয়ে বিশ্ব ফুটবল। এখন দেখার বিষয়, কোপা আমেরিকা ২০২১ এর ফাইনালে মেসি কি পারবেন আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা মুছে দিতে নাকি আবারও শিরোপা ব্রাজিলের হাতে। নেইমার ও মেসি, ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের রেকর্ড কতটা বদলাতে পারেন তা এখন কেবলই সময়ের দেখা।

শেয়ার