Top
সর্বশেষ

মাগুরায় লক ডাউনের কারনে কলা চাষীরা বিপাকে

১১ জুলাই, ২০২১ ১১:৪৬ পূর্বাহ্ণ
মাগুরায় লক ডাউনের কারনে কলা চাষীরা বিপাকে
মাগুরা প্রতিনিধি :

টানা লকডাউনের কারনে যানবাহন চলাচল বন্ধ থাবায় কলা বিক্রি কম হওয়ায় বিপাকে পড়েছেন মাগুরার চাষিরা। লাভের আশায় কলা চাষ করেছিলেন জেলার কয়েকশ’ চাষি। সম্প্রতি করোনার সংক্রমণ ও কঠোর লকডাউনে কলার ভালো দাম না থাকায় আশাহত হয়ে পড়েছেন তারা। মাগুরা সদরের ওয়াপদা এলাকায় কলার বড় আড়তে গিয়ে দেখা যায়, সেখানে ব্যাপারিদের আনাগোনা কম। অনেক চাষি কলা নিয়ে বসে আছেন। আর্থিক সংকটে রয়েছেন অনেকেই। একসময় এই এলাকায় কলা কেনার জন্য ভিড় লেগেই থাকতো ব্যাপারিদের। কিন্তু লকডাউনে গণপরিবহন বন্ধ থাকায় ব্যাপারিরা আসতে পারছেন না । ফলে অনেক চাষির কলা আড়তেই নষ্ট হচ্ছে।

জেলাকৃষি কর্মকর্তা সুশান্ত কুমার প্রামানিক জানায়, জেলায় চলতি মৌসুমে কলা চাষ হয়েছে ৮৮২ হেক্টর জমিতে। জেলা জুড়েই কলার চাষ হয়। প্রথমদিকে ভালো দাম পেলেও কঠোর লকডাউন শুরু পর থেকে কলার দাম কমে গেছে। এর ফলে লোকসান গুনছেন চাষিরা।স্বাভাবিক সময়ে এক কাঁদি চাপা কলা (স্থানীয় নাম ঘাউর) ১৫০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হয়। শবরি কলার কাঁদি ৪০০ থেকে ৫০০ টাকা, সাগর ও রঙিন মেহের সাগর কলার কাঁদি পাইকারি বিক্রি ২৫০ থেকে ৩০০ টাকা দামে বিক্রি হয়। সেখানে এখন প্রতি কাঁদি কলা ২০০ টাকা থেকে ৩০০ টাকায় নেমে এসেছে। ওয়াপদা আড়তে ঢাকা, মানিকগঞ্জ, বগুড়া, বরিশাল, খুলনা, সিলেট, চট্টগ্রাম থেকে ব্যবসায়ীরা আসেন কলা কিনতে। লকডাউনের কারণে গণপরিবহন বন্ধ থাকায় ব্যবসায়ীরা আসছেন না। সে কারণে আড়তে বেচা-বিক্রি কমে গেছে।

মাগুরা সদর উপজেলার কছুন্দি ইউনিয়নের হুলিনগর গ্রামের চাষি সোহরাব হোসেন বলেন, সংসারে অভাব-অনটন থেকে মুক্তি পেতে কলাচাষ করেছি। কিন্তু এ বছর করোনা মহামারি ও কঠোর লকডাউনের কারণে কলার ভালো দাম না থাকায় লোকসান গুণতে হচ্ছে। স্থানীয় পাইকার কামাল হোসেন বলেন, মাগুরার মাটি কলা চাষের জন্য ভালো। সারাদেশে এই জেলার কলার সুনাম রয়েছে। মাগুরা জেলার বিভিন্ন উপজেলা থেকে প্রতিদিন কলা আসতো এই বাজারে। কঠোর লকডাউন থাকায় এখন তেমন আসছে না।

মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্তকুমার প্রামাণিক বলেন, জেলায় চলতি বছর কলার উৎপাদন ভালো হয়েছে। তবে কঠোর লকডাউন চলায় বাইরের জেলা থেকে কলার ব্যবসায়ীরা আসতে পারছেন না। ফলে লোকসানে পড়েছেন চাষিরা। তবে লকডাউন শেষ হলে চাষিরা ভালো দাম পাবেন বলে আশা করা যায়।

শেয়ার