Top
সর্বশেষ

দশ টাকার চাল-আটার বরাদ্দ চায় মটরপরিবহন শ্রমিকেরা

১১ জুলাই, ২০২১ ৭:০৪ অপরাহ্ণ
দশ টাকার চাল-আটার বরাদ্দ চায় মটরপরিবহন শ্রমিকেরা

করোনা মহামারী ও চলমান লকডাউনের কারণে বন্ধ হয়ে আছে গনপরিবহনের চাকা। কর্মহীন হয়ে মানবেতর জীবন যাপন করছে দিনাজপুর জেলা মটরপরিবহন শ্রমিক ইউনিয়নের সদস্যরা। কাজ-কর্ম ও অর্থ উপার্জনের পথ বন্ধ থাকায় টানাপোড়ায় চলছে তাদের সংসার। এমন পরিস্থিতিতে শ্রমিকদের জন্য সরকারের কাছে দশ টাকার চাল-আটার বরাদ্দ চায় জেলা মটরপরিবহন শ্রমিক ইউনিয়নের সদস্যরা।

রবিবার(১১ জুলাই) সকালে দিনাজপুর জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে চলমান লকডাউনে কর্মহীন হয়ে পরা শ্রমিকের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া উপহার (খাদ্য সহায়তা) বিতরন অনুষ্ঠানে শ্রমিকেরা এ কথা বলেন শ্রমিক নেতাদের।

মটরপরিবহন শ্রমিক দুলাল বানিজ্য প্রতিদিনকে বলেন, বাসায় আমি সহ ছয় জন সদস্য। সকালে বাহির হয়েছি চা বিস্কিট খায়। তাদের পড়ালেখার খরচ ও সংসার খরচ সবই চলে আমার হাতের উপর দিয়ে। ধার দেনা করে সংসার চলে আমাদের এখন। সরকার আমাদের দশ টাকা দরে চাল- আটা দিলে আমরা চলতে পারতাম। ছেলে মেয়েদের মুখে খাবার তুলে দিতে পারতাম।

খাদ্য সহায়তা বিতরন অনুষ্ঠানে দিনাজপুর জেলা মটরপরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারন সম্পাদক ফজলে রাব্বী বলেন, আমরা সরকারের নির্দশনা মেনে গাড়ী বন্ধ রেখেছি, এতে দিনাজপুরে প্রায় ৬ হাজার শ্রমিক বেকার হয়ে খুব কষ্টে দিনযাপন করছে। শ্রমিকদের জন্য যদি ১০ টাকার চাল-আটা বরাদ্দ দেওয়া হয় তবে শ্রমিকদের কিছুটা কষ্ট লাঘব হবে। সদর উপজেলাতে প্রায় ২ হাজার চারশত শ্রমিক রয়েছে । প্রধানমন্ত্রীর দেওয়া আড়াই হাজার টাকার প্রোনোদনার ৬০ শতাংশ পেয়েছি, এই প্রোনোদনা যেন শ্রমিকদের জন্য শতভাগ হয় এবং সরকার সকল শ্রমিকদের জন্য দশ টাকার চাল বা আটার ব্যবস্থা করে সে বিষয়ে প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করছি। এই খাবার দিয়ে শ্রমিকেরা কয় দিন চলবে তাদের সব আয় বন্ধ হয়ে গেছে। আনেক শ্রমিক আছে যাদের ঘরে ৫/৬ জন করে সদস্য তাদের বেশ করে বেমি সমস্যা হয়ে দ্বারিয়েছে।

এই বিষয়ে দিনাজপুর সদর উপজেলার নিবার্হী অফিসার মুর্তজা আল-মুঈদ বলেন,এটা আমাদের কোন একার সিতদ্ধান্ত না সরকার যদি বলে সবাইকে দশটাকা চাল- আটা দেওয়া হবে তাহলে তারা পাবে। এই বিষয়টা সম্পূর্ণ দেখভাল সরকারের নিতী নির্ধারকদের।

শেয়ার