Top
সর্বশেষ

বেড-চিকিৎসা সামগ্রীর অভাবে চালু হচ্ছে না আইসোলেশন

১১ জুলাই, ২০২১ ৭:০৮ অপরাহ্ণ
বেড-চিকিৎসা সামগ্রীর অভাবে চালু হচ্ছে না আইসোলেশন

সেন্ট্রাল অক্সিজেন সংযোগ, বেড স্থাপন, আইসিইউ যন্ত্রপাতিসহ অন্যান্য যন্ত্রপাতি সংযোগ না থাকায় করোনা রোগীর চিকিৎসার জন্য নতুন ইউনিটটি চালু করা অনিশ্চিত হয়ে পড়েছে। রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল ক্যাম্পাসে নির্মিত ১০ তলা আইসোলেশন ইউনিট এর প্রাথমিক পর্যায়ের ৬তলার নির্মাণ কাজ প্রায় এক মাস আগে সম্পন্ন হয়েছে।

অবকাঠামো নির্মাণের পর গণপূর্ত বিভাগ হাসপাতাল কর্তৃপক্ষকে বুঝে নিতে হাসপাতাল পরিচালককে তাগাদা দিলেও এর কোন সারা মেলেনি। রংপুর বিভাগে করোনা পরিস্থিতি ভায়বহ আকার ধারন করলেও নতুন এই ভবটি কেন হাসপাতাল কর্তৃপক্ষ বুঝে নিতেছে না এই নিয়ে প্রশ্ন উঠেছে।

রংপুর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন জানিয়েছেন, সরকারের অগ্রাধিকার ভিত্তিতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল ক্যম্পাসে একটি নতুন আইসোলেশন ইউনিটের নির্মাণ কাজ এপ্রিল মাসে দ্বিতল ভবনের কাজ সম্পন্ন করা হয়। এর পর হাসপাতাল কর্তৃপক্ষকে সেখানে চিকিৎসা কার্যক্রম চালুর জন্য বুঝে নিতে বলা হয়।

কিন্তু সে সময় তাদের পক্ষ থেকে কোন সারা মেলেনি। ১০ তলা বিশিষ্ট ওই অবকাঠামোর ৬ তলা পর্যন্ত প্রাথমিক পর্যায়ের কাজ প্রায় এক মাস আগে শেষ হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ কয়েকদফা ওই ভবনটি পরিদর্শন করেছেন। কিন্তু এখনো তারা বুঝে নিচ্ছেন না। সর্বশেষ গত ৬ জুলাই ভবনটি বুঝে নিতে পত্র দেয়া হয়েছে। হাসপাতাল পরিচালক জানিয়েছেন তারা কিছুদিনের মধ্যে ভবনটি বুঝে নিয়ে চিকিৎসা কার্যক্রম চালু করবেন।

গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জানান, নতুন নির্মাণকৃত আইসোলেশন ইউনিটে ৩৮টি বেডে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা সেন্ট্রাল অক্সিজেন সিসটেমসহ ১০টি আইসিইউ মিলে ৪৮ বেডের চিকিৎসা সুবিধা রয়েছে। হাসপাতালের সেন্ট্রাল অক্সিজেন প্লান্টের সাথে এর সংযোগ দেয়া আছে। এর পরও কেন এই করোনার দুর্যোগে নব নির্মিত ওই ভবনটিতে চিকিৎসা কার্যক্রম চালু করা হচ্ছে না তা আমার জানা নেই বলে জানন এই প্রকৌশলী।

রংপুর মেডিকেল কলেজ হহাসপাতাল পরিচালক রেজাউল করিম জানান, শুধু অবকাঠামো হলে হবে না। ওই ইউনিটে চিকিৎসার জন্য বেড, আসববাবপত্র, ভেন্টিলেটর, মনিটর, অন্যান্য চিকিৎসা সরঞ্জাম, জনবল, রোগীর হাই ফ্লো ন্যাজাল ক্যানোলাসহ আইসিইউ এর সকল যন্ত্রপাতি সংযোগ না দিয়ে রোগী ভর্তি করা যাচ্ছে না।

এ জন্য কেন্দ্রীয় ভাবে ঢাকায় স্বাস্থ অধিদপ্তরের ডিজি অফিসের মাধ্যমে সিএমএসডিতে চাহিদা দেয়া হয়েছে। এখনো সারা পাওয়া যায়নি। তবে এ সব পাওয়া গেলে ওই আইসোলেশন ইউনিট চালু করে করোনা রোগীর চিকিৎসা সেবা চালু করা যাবে। তবে কবে নাগাদ তা সম্ভব তা কেউ জানাতে পারেনি।

এ বিষয়ে জানতে চাইলে জেলা করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কমিটির সভাপতি এবং রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, তিনি বিয়টি নিয়ে হাপাতাল কর্তৃপক্ষের সাথে কথা বলেছেন। তারা যতদ্রুত সম্ভব সকল যন্ত্রপাতিসহ চাহিদামত অন্যান্য জিনিসপত্র পেলে নতুন আইসোলেশন ইউনিট চালু হলে করোনা রোগীদের জন্য যুগান্তকারী চিকিৎসার সুযোগ হবে। তাকে এটি নিশ্চিত করেছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

রংপুর ১শ শয্যা বিশিষ্ট করোনা ডেডিকেডেট হাসপাতালে ধারন ক্ষমতার চেয়ে রোগী বেশি হওয়ায় হাসপাতালে চিকিৎসক সংকটের কারণে চিকিৎসকরা হিমশিম খাচ্ছেন। হাসপাতালের তত্বাবধায়ক ডাঃ এস.এম নুরুন্নবী করোনার দুর্যোকালীন সময়ে জরুরী চিকিৎসা সেবার জন্য সেচ্ছাসেবী চিকিৎসক চেয়ে নিজের ফেসবুকে পেজে চিকিৎসকদের কাছে আবেদন জানিয়েছেন।

রংপুরের সিভিল সার্জন ডাঃ হিরম্ব কুমার রায় বলেন, করোনা সংক্রমণ বাড়ায় আগামী সপ্তাহে রংপুর মেডিকেল কলেজ ও হাসপাতালের একটি ভবনে এটি চালু হবে। প্রাথমিকভাবে ১০ টি আইসিইউ বেড চাওয়া হয়েছে। রমেক হাসপাতাল পরিচালক জানিয়েছেন, হাসপাতালের ৩৩ নম্বর ওয়ার্ডে একটি ৩৫ বেডের করোনা ওয়ার্ড চালু করা হয়েছে। সেখানে এখন কোন জয়গা নেই। তাই ৩৪ নম্বর ওয়ার্ড নতুন করে করোনা ওয়ার্ড চালুর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে বিশেষায়িত রংপুর ডেডিকেটেড করোনা আইসোলেশন হাসপাতালে ধারণক্ষমতার চেয়ে বেশি রোগী ভর্তি হওয়ার ৪ জুলাই নতুন করে ৩০ শয্যার আরো একটি ইউনিট চালু করা হয় কিন্তু সেখানেও এখন ৩৭ জন রোগী ভর্তি করা হয়েছে।

শেয়ার