Top
সর্বশেষ

মসলার সরবরাহ বেশি, চাহিদা নেই, দামে কম

১১ জুলাই, ২০২১ ৭:৩০ অপরাহ্ণ
মসলার সরবরাহ বেশি, চাহিদা নেই, দামে কম

এগিয়ে আসছে কোরবানির ঈদ বা ঈদুল আজহা। বাকি আর ১০ দিন সময়ের হিসাবে। প্রতি বছর ঈদের আগে থেকেই সব ধরনের সমলার দাম বেড়ে যায়। তবে এবার করোনার প্রভাবে সেই প্রবণতা দেখা যাচ্ছে না । গত একমাসে প্রায় সব ধরনের মসলার দাম কমেছে দিনাজপুরের বাজারগুলোতে। করোনার হাত থেকে বাঁচতে সবাই এখন ব্যস্ত। এ কারণে এখনো শুরু হয়নি ঈদকেন্দ্রীনা কোটা। কিন্তু চাহিদা বাড়লে দামও কিছুটা বাড়তে পারে।

গত বছর একই সময়ের চেয়ে এবার বেশির ভাগ মসলাজাতীয় পণ্যের দাম কম। গরম মসলা পুরোপুরি আমদানিনির্ভর। করোনার কারণে বিশ্ববাজারে চাহিদা কমে যাওয়ায় দাম পড়ে গেছে মসলার। ঠিক একই কারণে দিনাজপুরে ব্যবহার কমেছে। দিনাজপুরের গরম মসলা সবচেয়ে বেশি ব্যবহৃত হয় সামাজিক ও করপোরেট অনুষ্ঠান এবং হোটেল-রেস্তোরাঁয়। করোনায় এসব খাতে এখন মসলার চাহিদা কম। আবার চাহিদা কমলেও আমদানি কমেনি। পর্যাপ্ত মজুদ থাকায় বিক্রি করে বাজার থেকে বের হতে চাইছেন ব্যবসায়ীরা। এতে দাম কমেছে।

মসলা ক্রেতা জসিম বলেন, আগের তুলনাই এখন মসলার দাম একটু কম। করোনার জন্য মানুষ এবার কোরবানি দিতে পারবে কিনা এই নিয়ে সন্ধে আছে। তাই বাজারে আসছেনা।

রবিবার বাহাদুর বাজারের সরেজমিনে ঘুরে দেখা যায়, ব্যস্ততম এই পাইকারি বাজারের মসলার দোকানগুলোতে ক্রেতা অনেক কম। অলশ সময় পার করছে ব্যবসায়ীরা। পাইকারি বাজারে এলাচ সাদা কেজি প্রতি ১৬ থেকে ২৫’শ টাকা পর্যন্ত, বড় এলাচ ৬৫০ থেকে ৭০০ টাকা, লং ৯৮০ টাকা, গোলমরিচ ৫২০ থেকে ৫৬০ টাকা দারুচিনি ৩৩০ থেকে ৩৮০ টাকা, জিরা ২৭৫ থেকে ২৯০ টাকা, ধনিয়া ১১০ টাকা ।আর খুচরা বাজারে ১’শ গ্রাম এলাচ সাদা ২৫০ থেকে ৩০০টাকা ,বড় এলাচ ৮০ থেকে ১০০ টাকা, লং ১২০ টাকা, গোলমরিচ ৬০ থেকে ৮০ টাকা, দারুচিনি ৪০ থেকে ৬০ টাকা, জিরা ৩০ থেকে ৩৫ টাকা, ধনিয়া ৩০ টাকা।

খুচরা ব্যবসায়ী হালিম জানান, দীঘদিন ধরে লকডাউন থাকায় বাজারে চাহিদা কম খুচরা বাজারে মসলার দাম কমছে। মসলার চাহিদা কমে যাওয়ার কারণ ববাজারে পর্যাপ্ত মসলা মজুদ আছে। তাই সামনে দাম বাড়ার সম্ভাবনা নেই। দেশে এলাচ, জিরা, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ, আলুবোখারা, জায়ফল ও জয়ত্রী এই গরম মসলাগুলো বেশি বেচাকেনা হয়। তবে গরম মসলার মধ্যে সবচেয়ে দামি হলো এলাচ। মানুষ ঘর থেকে বাহির হতে পারলে সামনের সপ্তাহে কিছুটা বিক্রি বেশি হবে বলে তিনি মনে করে।

আরেক খুচরা ব্যবসায়ী রাসেল বলেন, লকডাউনে দোকান বন্ধ না থাকলেও বাজারে কোন ক্রেতা নেই। গত কয়েক বচর থেকে এবার বিক্রিও কম তাই বাজারের মসলার দামও কম।

বাহাদুর বাজারে বড় মসলা ব্যবসায়ী পিন্স স্টোরে আলাউদ্দিন আনসারি বলেন, লকডানের জন্য বাহির থেকে কোন মানুষ বাজারে আসতে পারছেন না।লকডাউন ছেড়ে দিলে বিক্রি বাড়তে পাড়ে। বিয়ে, মেজবান ও বিভিন্ন সামাজিক অনুষ্ঠান তেমনভাবে না হওয়া এবং হোটেল-রেস্তোরাঁও বন্ধ, আগের মতো তাই চাহিদা না থাকায় মসলার বিক্রি অর্ধেকে নেমে গেছে। আশানুরূপ বেচাকেনা না হওয়ায় প্রতিটি দোকানেই মজুদ বাড়ছে।বাহির থেকে মালামাল দেশে আসতেছে কিন্তু বিক্রি নেই তাই দাম কম। আর বিক্রি না হলে গুদামে মাল নষ্ট হয়ে যাচ্ছে। এতে করে কম দামে মাল বিক্রি করে দিতে হচ্ছ। মানুষজন যদি কোরবানির গরু ক্রয় করতে পারে তাহলে মসলা বিক্রি বাড়বে।

শেয়ার