Top
সর্বশেষ

সিরাজগঞ্জের নৌরুটে অতিরিক্ত যাত্রী পারাপার, করোনা ঝুঁকিতে এলাকাবাসী

১২ জুলাই, ২০২১ ৭:০৫ অপরাহ্ণ
সিরাজগঞ্জের নৌরুটে অতিরিক্ত যাত্রী পারাপার, করোনা ঝুঁকিতে এলাকাবাসী
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় লকডাউনের বিধি নিষেধ উপেক্ষা করে নৌরুটে চলাচলকারী অর্ধশতাধিক ইঞ্জিন চালিত শ্যালো নৌকায় অবাধে অতিরিক্ত যাত্রী পারাপার করছে। এতে শাহজাদপুর উপজেলার চর এলাকার কমপক্ষে ১৫ গ্রামের হাজার হাজার নারী, পুরুষ ও শিশু মহামারি করোনা ঝুঁকিতে রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকার ঘোষিত কঠোর লকডাউন অমান্য করে ওই উপজেলার যমুনা নদীর মোনাকষা-বানতিয়ার, জামিরতা-ছোট চানতারা নৌরুটে অবাধে যাত্রী পরিবহন করে আসছে। এসব অধিকাংশ নৌ যাত্রীর মুখে মাক্স নেই এবং গাদাগাদি করে যাতায়াত করছে। ঘাট কর্তৃপক্ষ অধিক উপার্জনের আশায় এ লকডাউন উপেক্ষা করে স্বাস্থ্যবিধি না মেনে যাত্রী পারাপার করছে।

স্থানীয়রা বলছেন, প্রতি সপ্তাহে ২৫০০ টাকা ভাড়ায় এ রুটে ৪/৫ টা নৌকা চালানো হয়। এ ঘাট থেকে আধা ঘন্টা পরপর নৌকা ছাড়ার কথা থাকলেও ২/৩ ঘন্টা পরপর নৌকা ছাড়া হয়। এতে প্রতিটি নৌকায় অতিরিক্ত যাত্রী পরিবহন করতে হয়। এ কারণে নিরুপায় হয়ে করোনা ঝুঁকি নিয়েই চলাচল করছে যাত্রীরা। এ নৌরুটে সরকার নির্ধারিত সর্বোচ্চ ভাড়া ১৫ টাকা। অথচ যাত্রীদের গুনতে হয় ২ থেকে ৩ গুণ বেশি টাকা। এসব ঘটনার প্রতিবাদ করলে ঘাট কর্তৃপক্ষের ভাড়াটিয়া লোকজনের হাতে লাঞ্ছিত হতে হয়।
লকডাউন উপেক্ষা করে নৌরুটে অতিরিক্ত যাত্রী পরিবহণের বিষয়ে ঘাট কর্তৃপক্ষ বলছেন, না চাইলেও যাত্রীরা জোর করে উঠে পড়ে। তখন বাধ্য হয়ে যাত্রীদের নিয়ে যেতে হয়। এখানে আমাদের করার কিছুই নেই।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহা সাংবাদিকদের বলেন, ঘাটের কাগজপত্র যাচাই বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

শেয়ার