Top
সর্বশেষ

পঞ্চগড়ে করোনার ঔষধের দাম তিনগুণ, নাপা ঔষধের সংকট

২৬ জুলাই, ২০২১ ৪:১২ অপরাহ্ণ
পঞ্চগড়ে করোনার ঔষধের দাম তিনগুণ, নাপা ঔষধের সংকট
পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ে করোনা ভাইরাসের চিকিৎসার জন্য ব্যবহৃত হয় এমন ঔষুধ ইঞ্জেকশন এবং ট্যাবলেট তিনগুন বেশি দামে বিক্রী হচ্ছে। এক শ্রেণীর অসাধু ফার্মেসী ব্যবসায়ি ঔষধ কম্পানীর কাছ থেকে এসব ইঞ্জেকশন এবং ট্যাবলেট কম দামে কিনলেও বিক্রী করছেন মোড়কে উল্লেখিত দামে। এদিকে জেলায় বর্তমানে বাড়িতে বাড়িতে জ্বর সর্দির প্রকোপ বেড়ে গেছে। রোগীর সংখ্যা অনুযায়ি প্যারাসিটামল গ্রুপের ঔষধের সরবরাহ কম। এ জন্য জেলায় দেখা দিয়েছে প্যারাসিটামল গ্রুপের নাপা ঔষধের কৃত্রিম সংকট ।

জানাগেছে করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রেমভিসিডি গ্রুপের একটি ইঞ্জেকশন বাজারে বিক্রী হচ্ছে ৩ হাজার ৫ শ টাকায়। অন্যদিকে এই গ্রুপের প্রতি ট্যাবলেট বিক্রী হচ্ছে ২০০ টাকায়। অথচ ঔষধ কম্পানীগুলো ঔষধ বিক্রেতাদের কাছে ইঞ্জেকশন বাবদ মাত্র ১ হাজার ২ শ টাকা এবং প্রতি ট্যাবলেট ১শ ১০ টাকা দরে সরবরাহ করছে। প্রতিটি ইঞ্জেকশনের মোড়কে এম আর পি মুল্য লেখা রয়েছে ৩ হাজার ৫শ টাকা এবং ট্যাবলেটের মোড়কে মুল্য লেখা রয়েছে একপাতা [ ১০ পিস] ২ হাজার টাকা। এ ব্যাপারে বিভিন্ন গ্রুপের এরিয়া ম্যানেজারের সাথে কথা বলে জানা গেছে ঔষুধগুলো প্রথম দিকে ওই মূল্যে বিক্রী করা হলেও সরকারি নির্দেশনায় দাম কমানো হয়েছে। কিন্তু মোড়কে এখনো তা উল্লেখ করা হয়নি । তাই এক শ্রেণীর অসাধু ব্যবসায়ি মোড়কে উল্লেখিত দামেই ঔষুধ বিক্রী করছে।এতে করোনা আক্রান্ত রোগীরা প্রতারিত হচ্ছেন।

অনেকে অর্থের অভাবে ঔষুধ কিনতে পারছেনা। এ সি আই কম্পানির এরিয়া ম্যানেজার শহীদুল ইসলাম জানান, দাম কমে যাওয়ার কারণে রোগী যাতে প্রতারিত না হয় এ জন্য আমরা অন্যান্য জেলায় সরাসরি কোভিড আক্রান্ত রোগীদের হাতে হাতে এই ঔষুধগুলো সরবরাহ করছি । কিন্তু পঞ্চগড় জেলার কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি এ ব্যপারে আপত্তি তোলে । তারা নিজেরাই দোকানে দোকানে ১ শ টাকা লাভ নিয়ে এই ঔষুধ বিক্রী করার কথা । কিন্তু অসাধু ব্যবসায়িরা তা না করে তিন গুণ দামে বিক্রী করছে। বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি পঞ্চগড় জেলা শাখার সভাপতি মোবাস্বের হোসেন জানান ঔষুধ কম্পানীগুলো দাম কমিয়ে বাজারে সরবরাহ করলেও মোড়কে বেশী মুল্য উল্লেখ থাকার কারনে এক শ্রেণীর অসাধু ব্যবসায়ি এই সুযোগ নিচ্ছে। এতে সাধারন মানুষ প্রতারিত হচ্ছেন। তাই মোড়কে উল্লেখিত দাম কমিয়ে নির্ধারিত মুল্য লিখার উদ্যেগ নিতে হবে। না হলে প্রতারনা চলতেই থাকবে। ঔষুধ তত্বাবধায়ক জাহিদুল ইসলাম জানান পঞ্চগড়ে ওষুধ প্রশাসনের কোন অফিস নেই । আমি দুটো জেলার দায়িত্বে আছি । আমরা বিষয়গুলো গুরুত্বসহকারে দেখছি।

এদিকে জ্বর, সর্দি, কাশি বেড়ে গেছে এই জেলায়। বাড়িতে বাড়িতে এই রোগের প্রকোপ দেখা দিয়েছে। রোগীর সংখ্যা বেড়ে গেলেও প্যারাসিটামল গ্রæপের নাপা ঔষধ পাওয়া যাচ্ছেনা বাজারে। ফলে দুর্ভোগে পড়েছে রোগীরা। জানাগেছে সংকট কাটিয়ে ওঠার জন্য জেলা প্রশাসন নাপা ঔষধ কম্পানীর সাথে সরাসরি যোগাযোগ করছে। জেলা প্রশাসক জহুরুল ইসলাম জানান, প্যারাসিটামল গ্রুপের নাপা ঔষধ এর সংকট কেটে গেছে। আমি নিজে কম্পানীর সাথে আলাপ করে এই জেলায় সরবরাহ বাড়ানোর জন্য অনুরোধ করেছি। করোনা চিকিৎসার ঔষুধের দামও বেশী নেয়ার কথা জেনেছি। এ ব্যাপারে সকল ঔষধ বিক্রেতা সমিতির নেতৃবৃন্দের সাথে আলোচনা হয়েছে। নির্ধারিত দামে বিক্রীর জন্য নির্দেশ দেয়া হয়েছে । ঔষুধের বাজার মনিটরিং করা হচ্ছে।

শেয়ার