Top
সর্বশেষ

ল্যাম্পপোস্টে হাত-পা বেঁধে মাথায় ডিম ভেঙে জন্মদিন পালন

২৬ জুলাই, ২০২১ ১০:৪৩ অপরাহ্ণ
ল্যাম্পপোস্টে হাত-পা বেঁধে মাথায় ডিম ভেঙে জন্মদিন পালন

কখনও ল্যাম্পপোস্টে আবার কখনও গাছের সঙ্গে হাত-পা বেঁধে কোমরে রশি পেঁচিয়ে মাথায় ডিম ভেঙে অদ্ভুত এক জন্মদিন উদযাপন করছে কলাপাড়ার একদল শিক্ষার্থী। তাদের অদ্ভুত জন্মদিন উদযাপনকে অপসংস্কৃতি ও সামাজিক অবক্ষয় বলে মনে করছেন সুশীল সমাজের প্রতিনিধিরা। একই সঙ্গে এমন জন্মদিন উদযাপন বন্ধে এখনই কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন স্থানীয় শিক্ষকরা।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও ইউটিউব দেখে অদ্ভুত কিছু একটা তৈরির ঘটনা নতুন নয়। পশ্চিমা সংস্কৃতি হুবহু নকল করার ঘটনাও ঘটেছে। এবার তার সঙ্গে যুক্ত হলো অদ্ভুত জন্মদিন উদযাপন।

স্থানীয় সূত্র জানায়, ফেসবুক ও ইউটিউব দেখে ভিনদেশি সংস্কৃতির আদলে অদ্ভুত এক জন্মদিন উদযাপন করেছে কলাপাড়ার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের একদল শিক্ষার্থী। দিন দিন বেপরোয়া হয়ে উঠছে তাদের জন্মদিন উদযাপন।

২৬ জুলাই ২০২১ শহরের খেপুপাড়া মাদরাসা রোড এলাকার বাসিন্দা রজিনের জন্মদিন উপলক্ষে সন্ধ্যায় সড়কের ওপর এই কিশোরীর শরীরে ময়দা গুলিয়ে পানি মাখা হয়। এরপর তার মাথায় একে একে ডিম ভাঙেন বন্ধুরা। এ অবস্থায় তার ভিডিও ধারণ করা হয়। পরে সেগুলো সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দেয়া হয়। খেপুপাড়া নেছারুদ্দীন ফাযিল মাদরাসা থেকে এবার এসএসসি পরীক্ষা দিচ্ছে রজিন ।

এভাবে জন্মদিন পালনের বিষয়ে জানতে চাইলে রুদ্র আহমেদ বলেন, আসলে আমরা সবাই এভাবে অভ্যস্ত। জন্মদিন উপলক্ষে জাঁকজমকপূর্ণ পার্টি দেয়া হয়। সেখানে কেক কাটা হয়। অন্যান্য বছরের চেয়ে এবার আরও চমকপ্রদ ছিল আমার জন্মদিন উদযাপন। আমাকে ল্যাম্পপোস্টের সঙ্গে বাঁধা হয়। দুই হাত এবং কোমরে রশি বেঁধে ১০ বন্ধু ১৯ টি ডিম আমার মাথায় ভাঙে।

পুরো শরীরে ময়দা মেখে জন্মদিন উদযাপন করেছি আমরা। এবারের জন্মদিন আমার সারাজীবন মনে থাকবে। ওই দিন রাতে কেক কেটে সব বন্ধুর অংশগ্রহণে জন্মদিনের দ্বিতীয় পর্ব পালন করা হয়। গত চার বছর ধরে এভাবেই জন্মদিন উদযাপন করছি আমরা। এতে আমরা অনেক মজা পাই, আনন্দ পাই।

রুদ্রের আরেক বন্ধু জিসান বলেন, আমাদের ১০বন্ধুর মধ্যে যার যেদিন জন্মদিন থাকে সেদিন সকালে তাকে ল্যাম্পপোস্টে বাঁধা হয়। তার পুরো শরীর রশি দিয়ে পেঁচানো হয়। পরে ময়দা গুলিয়ে পুরো শরীরে পানি ঢালা হয়। সেই সঙ্গে মাখা হয় রঙ। এরপর তার মাথায় ডিম ভেঙে জন্মদিন উদযাপন করা হয়। রাতে সবাই শহরের বিভিন্ন ফাস্টফুডের দোকানে বসে কেক কেটে জমকালো আয়োজনে জন্মদিন পালন করি। এটি আমাদের ব্যতিক্রমী আনন্দ ও উদযাপন।

তবে এদের অদ্ভুত জন্মদিন উদযাপনকে সামাজিক অবক্ষয় উল্লেখ করে কলাপাড়া ইসলামী সাংস্কৃতিক সংসদের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলাম বলেন, অদ্ভুত এই জন্মদিন উদযাপন অপসংস্কৃতি এবং সামাজিক অবক্ষয়। পারিবারিক ও সামাজিক মূল্যবোধের অভাবে এসব কর্মকাণ্ড করে বেড়ায় কিছু তরুণ। এটি অন্যদের জন্য হুমকি। এভাবে জন্মদিন পালন একসময় সহিংস আকার ধারণ করবে।

তিনি বলেন, জন্মদিন পালনের নামে ল্যাম্পপোস্টে বেঁধে পুরো শরীরে ময়দা মেখে মাথায় ডিম ভাঙা দেখলে মনে হয় দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ বেঁধেছে। এসবের প্রভাবে পুরো সমাজ ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে। জন্মদিন পালনের নামে মাদক সেবন, খুন এমনকি ধর্ষণেও জড়িয়ে গেছে এই প্রজন্মের কতিপয় তরুণ-তরুণী।

খেপুপাড়া সরকারি মোজাহার উদ্দিন বিশ্বাস কলেজের বাংলা বিভাগের প্রভাষক মোঃ রেজাউল করিম বলেন, অদ্ভুত জন্মদিন যারা উদযাপন করছে তাদের মা-বাবাও এসব পছন্দ করেন না। কোনো সুস্থ মা-বাবা এসব সমর্থন করেন না। এসব উদযাপন প্রযুক্তির অপব্যবহার ও সামাজিক অবক্ষয়। সামাজিক মূল্যবোধের চরম বিপর্যয়, পারিবারিক মূল্যবোধের অভাব এবং নৈতিক অবক্ষয়ের ভয়ঙ্কর এক চিত্র এসব উদযাপনে ফুটে উঠেছে। এসব অপসংস্কৃতি বন্ধ করে এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া জরুরি।

শেয়ার