Top
সর্বশেষ

অগ্রণী ব্যাংকে প্যাসিফিক ডেনিমের ৯৫ কোটি টাকা ঋণখেলাপী 

১৯ নভেম্বর, ২০২০ ৪:০০ অপরাহ্ণ
অগ্রণী ব্যাংকে প্যাসিফিক ডেনিমের ৯৫ কোটি টাকা ঋণখেলাপী 

 

  • পুঁজিবাজার থেকে নিয়েছে ৭৫ কোটি টাকা
  • তিন ব্যাংকে খেলাপী স্বীকার এমডির
  • শিগগিরই উত্তরণের আশা

ব্যাংকের ঋণ পরিশোধে নেই কোনও আগ্রহ। ব্যাংকের পক্ষ থেকে যোগাযোগ করা হলেও সাড়া দিচ্ছেনা পুঁজিবাজারে তালিকাভুক্ত এই কোম্পানি। সরকার ঘোষিত বিশেষ সুবিধায় ঋণ পুনঃতফসিল করা হয়েছে। কিন্তু এরপরও কোনো কিস্তি দেয়নি টেক্সটাইল খাতের কোম্পানি প্যাসিফিক ডেনিম। ফলে অগ্রণী ব্যাংকের এই ঋণ পুনরায় খেলাপিতে পরিণত হয়েছে। সবকিছু বিবেচনা করে গ্রাহকের বিরুদ্ধে অর্থ ঋণ আদালতে মামলা করার প্রস্তুতি নিচ্ছে ব্যাংক। এসব কারনে কমছে কোম্পানীর শেয়ারে দাম।

ব্যাংকের বিশেষ প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ২০১৪ সালে প্রথমবার পুনঃতফসিল করা ঋণটি ২০১৮ সালের ২ অক্টোবর পুনরায় পুনঃতফসিল করা হয়। তারপরেও পুরো ঋণ এখন মন্দ মানের খেলাপি। সুদে আসলে এর পরিমাণ এখন ৯৫ কোটি ৬৬ লাখ টাকা। যদিও এই ঋণ পেতে মাত্র ৬০ কোটি ৮৮ লাখ টাকার জমি, ভবন ও যন্ত্রপাতি জামানত রেখেছে প্যাসিফিক ডেনিম।

খোঁজ নিয়ে জানা গেছে, বহুদিন থেকেই খারাপ অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্যাসিফিক ডেনিম। করোনা পরবর্তী ছুটি শেষ হওয়ার পর থেকে ৮ থেকে ১০ টাকার মধ্যে উঠানামা করছে শেয়ারদর। শেয়ারবাজার বন্ধ হওয়ার আগে ৭ টাকা ৪০ পয়সা পর্যন্ত নেমেছিল এর দাম।

অবশ্য ঢাকা স্টক এক্সচেঞ্জের তথ্য অনুযায়ী গত তিন বছর যাবত বোনাস লভ্যাংশ দিয়ে আসছে কোম্পানিটি। ২০১৯ ও ২০১৮ সালে ১৪ শতাংশ এবং ২০১৭ সালে সাড়ে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে প্যাসিফিক ডেনিম।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থ ব্যয়ে বড় অনিয়মের অভিযোগ রয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি প্যাসিফিক ডেনিম লিমিটেডের বিরুদ্ধে । অভিযোগ প্রমাণিত হওয়ায় কোম্পানিটির স্বতন্ত্র পরিচালক ছাড়া অন্য পরিচালকদের আর্থিক জরিমানাও করেছিল নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি ২০১৯ সালের জানুয়ারির মধ্যে প্যাসিফিক ডেনিমসের ব্যবস্থাপনা পরিচালককে আইপিও তহবিলের অর্থ কোম্পানিকে ফেরত দেওয়ার নির্দেশ দেয় বিএসইসি। এধরনের অভিযুক্ত কোম্পানিগুলোকে কড়া নজরদারির মধ্যে রাখার পরামর্শ বিশ্লেষকদের।

এবিষয়ে প্যাসিফিক ডেনিমের ব্যবস্থাপনা পরিচালক মো. সফিউল আজম বাণিজ্য প্রতিদিনকে টেলিফোনে জানান, ‘ঋণ পুনঃতফসিলের জন্য আমরা আবেদন করে রেখেছি। কিন্তু করোনার কারণে তা আটকে আছে। অন্যা আরও দুটি ব্যাংকে আমাদের কিছু ঋণ আছে। সব ঋণগুলো একসাথে পুনঃতফসিল করার জন্য আমরা অপেক্ষায় আছি। বিষয়টি এখন প্রক্রিয়াধীন রয়েছে। পাশাপাশি প্রক্রিয়াটি সম্পন্ন করার জন্য বাংলাদেশ ব্যাংকের কাছে আমরা সময় চেয়েছি।’

তিনি আরও বলেন, ‘আমাদের মূল ব্যবসা বিদেশের সঙ্গে। তাই লভ্যাংশ দেয়া নিয়ে কোনও সমস্যা নেই। কিছুদিন সময় পেলে সব সমস্যা কাটিয়ে উঠতে পারব ‘

অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহম্মদ শামস্ উল ইসলাম বাণিজ্য প্রতিদিনকে বলেন, ‘এই ঋণ অনেক পুরোনো। টাকা আদায়ের সর্বোচ্চ চেষ্টা করছি আমরা। ব্যাংকের পক্ষ থেকে ঋণ পুনঃতফসিলের প্রস্তাব করা হয়েছে। কিন্তু এখনও মোট ঋণের ২ শতাংশ টাকা জমা হয়নি। তবে খুব অল্প সময়ের মধ্যেই টাকা আদায় করা যাবে বলে আশাবাদী।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির অধ্যাপক আবু আহমেদ বাণিজ্য প্রতিদিনকে এ বিষয়ে বলেন, যেসব কোম্পানি ব্যাংকের ঋণ পরিশোধ করতে পারেনা সেসব কোম্পানীতে বিনিয়োগ করা মৃত্যুর সামিল। যেসব কোম্পানী অনিয়ম করে শেয়ারের দাম বাড়ায়, তালিকাভুক্ত হওয়ার পর কিছুদিন ভালো থাকে, কিন্তু কয়েকবছর পর তাদের অবস্থা খারাপ হয়ে যায়; তাদের শক্ত হাতে দমন করা উচিত।

আবু আহমেদ আরও বলেন, আমাদের শেয়ারবাজারে ভালো কোম্পানির যথেষ্ট অভাব রয়েছে। আমাদের পুঁজিবাজারের গভীরতা বাড়াতে বহুজাতিক কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করার উদ্যোগ নেওয়া দরকার। সরকারের উদ্দেশ্য পূরণ করতে হলে ভালো কোম্পানিগুলো বাজারে নিয়ে আসার বিকল্প নেই।
প্রসঙ্গত, ২০১৬ সালে আইপিওর মাধ্যমে ব্যবসা সম্প্রসারণের লক্ষে প্যাসিফিক ডেনিম বাজার থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহ করে। শেয়ার প্রতি অভিহিত মূল্য ১০ টাকা করে কোম্পানিটি ৭ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে এ টাকা সংগ্রহ করে।

উত্তোলিত এই টাকার মধ্যে ৪৭ কোটি ৯৪ লাখ টাকা দিয়ে ব্যবসা সম্প্রসারণ, ২৫ কোটি টাকা দিয়ে ঋণ পরিশোধ ও ২ কোটি ৬ লাখ টাকা আইপিও ব্যয় নির্বাহে খরচ করে।

শেয়ার