Top

গলার কাঁটা কোরবানির চামড়া

৩১ জুলাই, ২০২১ ৯:৩৪ অপরাহ্ণ
গলার কাঁটা কোরবানির চামড়া
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরায় কোরবানিতে পশুর চামড়া কিনে বিপাকে পড়েছেন মৌসুমি চামড়া ব্যবসায়ীরা। ঈদের দশ দিন অতিবাহিত হলেও কেনা চামড়া বিক্রি করতে পারেননি তারা। অবিক্রিত অবস্থায় পড়ে আছে মসজিদ ও মাদ্রাসায় সংরক্ষিত দানকৃত চামড়া। এছাড়া ভারতে চামড়া পাচার রোধে সীমান্তে কঠোর নজরদারি রেখেছে বিজিবি।

জেলা প্রাণীসম্পদ অফিস জানিয়েছে, জেলায় প্রায় ১৭ হাজার গরু কোরবানি হয়েছে। আর ছাগল কোরবানি হয়েছে প্রায় ৩৪ হাজার। গরুর চামড়ার সরকারি দাম ধরা হয়েছে ৫৫ টাকা বর্গফুট হিসেবে। আর ছাগলের চামড়ার দাম ধরা হয়েছে ২২ টাকা বর্গফুট দরে।

এদিকে, স্থানীয়রা জানিয়েছে চামড়া কেনায় সরকারি রেট মানা হয়নি কোথাও। তিন শত থেকে সর্বোচ্চ ছয় শত টাকায় গরুর চামড়া কিনেছেন ব্যবসায়ীরা। অধিকাংশ ছাগলের চামড়া বিক্রি না হওয়ায় সেগুলো মসজিদ ও মাদ্রাসায় দান করা হয়েছে। এগুলো সবই প্রায় অবিক্রিত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে।

শহরের দক্ষিণ কাটিয়ার মাদরাসাতুস সাহাবাহ নামক কওমী মাদ্রাসার শিক্ষক ইউসুফ জামিল বলেন, আমাদের মাদ্রাসায় এলাকার বিত্তশালীরা ২১৩টি গরু ও ২২০ টি ছাগলের চামড়া দান করেছিলেন। গরুর চামড়াগুলো গড়ে ৪৭৫ টাকা বিক্রি করা সম্ভব হয়েছিল। সাতক্ষীরার চামড়া ক্রেতারা নিয়েছিলেন। আর ছাগলের চামড়া ক্রেতারা কিনতে চাচ্ছিলেন না। সবশেষ প্রতি পিস মাত্র দশ টাকা দরে ছাগলের চামড়াগুলো বিক্রি করা হয়েছে।

অন্যদিকে, সাতক্ষীরা সিটি কলেজ এলাকায় অবস্থিত কওমী মাদ্রাসায় পাঁচ শতাধিক গরুর চামড়া পড়ে আছে। রক্ষণাবেক্ষণ করতে যা খরচ হচ্ছে, তাতে বিক্রি না হলে মারাত্মক ক্ষতিতে পড়ার আশঙ্কা করছেন মাদ্রাসা কর্তৃপক্ষ মাদ্রাসার শিক্ষক মাওলানা হাবিবুর রহমান জানান, বড় একটি অর্থের উৎস দানের চামড়া। এবছর ৫ শতাধিক চামড়া মাদ্রাসায় এসেছে। লবণ দিয়ে প্রতিদিন প্রক্রিয়াজাতকরণের কাজ চলছে। তবে ক্রেতারা যোগাযোগ না করায় দুশ্চিন্তায় রয়েছি।

এছাড়া শহরের এক মৌসুমি চামড়া ব্যবসায়ী আবুল হাশেম জানিয়েছেন, আমি ২০ বছর ধরে ঈদ মৌসুমে চামড়ার ব্যবসা করি। গতবছর কিছু চামড়া কিনেছিলাম। জোর করে যশোরের ব্যবসায়ীদের কাছে বিক্রি করেছিলাম। কিন্তু টাকা পাইনি। এবার তাই লোকসানের ভয়ে চামড়া কিনিনি।

সাতক্ষীরা জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ সহিদুল ইসলাম জানান, জেলায় এবছর প্রায় ৫০ হাজার পশু কোরবানি হয়েছে। যার মধ্যে ১৭ হাজার বিভিন্ন সাইজের গরু বাকী গুলো ছাগল। মাইকিং করে জনগণকে চামড়ার দাম জানানো হয়েছে প্রাণীসম্পদ অফিসের পক্ষ থেকে। গরুর চামড়ার সরকারি রেট ৫৫ টাকা প্রতি বর্গফুট। আর ছাগলের চামড়া ২২ টাকা প্রতি বর্গফুট। তবে বর্গফুট হিসেবে না কিনে মোট হিসেবে কিনেছেন ক্রেতারা বলে শুনেছি।

সাতক্ষীরা সীমান্তবর্তী জেলা হিসেবে চামড়া পাচারের বিষয়ে কড়া নজরদারি রেখেছে বিজিবি। ভারতে চামড়ার দাম ভাল পাওয়া যায় বলে সেখানে পাঠাতে আগ্রহী সাতক্ষীরার ব্যবসায়ীরা।

এব্যাপারে ৩৮ বিজিবির অধিনায়ক লেঃ কর্নেল আল মাহমুদ বলেছেন, কোরবানির ঈদে ভারতে চামড়া পাচারের একটা সম্ভাবনা থাকে। সেই কারণে আমরা সীমান্তে কড়া নজরদারি রেখেছি। কোনভাবে ভারতে চামড়া পাচার করতে দেওয়া হবে না বলে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন বিজিবি অধিনায়ক।

শেয়ার