Top

কুষ্টিয়ায় করোনা ও উপসর্গে আরো ১৮ জনের মৃত্যু

০১ আগস্ট, ২০২১ ১১:২১ পূর্বাহ্ণ
কুষ্টিয়ায় করোনা ও উপসর্গে আরো ১৮ জনের মৃত্যু
কুষ্টিয়া প্রতিনিধি :

কুষ্টিয়ায় করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা আবারো বেড়ে গেছে। গত ২৪ ঘণ্টায় কুষ্টিয়া ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে আরো ১৮ জনের মৃত্যু হয়েছে। এর আগের ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে মৃতের সংখ্যা ছিল ৭ জন। রোববার সকাল ১০ টায় কুষ্টিয়া জেনারেল হাসপাতালের পরিসংখ্যান কর্মকর্তা মো: মেজবাউল আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

হাসপাতালে করোনা আক্রান্ত এবং উপসর্গ নিয়ে রোগী ভর্তির চাপও বৃদ্ধি পেয়েছে। আক্রান্ত এবং উপসর্গ নিয়ে রোববার সকাল ১০ টা পর্যন্ত পর্যন্ত ২৪৩ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। এর মধ্যে করোনা আক্রান্ত রোগীর সংখ্যাই ১৯১ জন। আর উপসর্গ নিয়ে ভর্তি রয়েছেন আরো ৫২ জন।

হাসপাতালে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সাথে পাল্লা দিয়ে কুষ্টিয়া জেলায় শনাক্তের সংখ্যাও হু হু করে বেড়ে যাচ্ছে। কুষ্টিয়া পিসিআর ল্যাবে গত ২৪ ঘণ্টায় জেলায় ৫৩৩ টি নমুনা পরীক্ষার বিপরীতে নতুন করে ১৮১ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩৩ দশমিক ৯৫ ভাগ।

এদিকে কুষ্টিয়া করোনা ডেডিকেটেড হাসপাতালে ৩০ টি হাই ফ্লো নাজাল ক্যানুলার মধ্যে ১২টি হাই ফ্লো নাজাল ক্যানুলা বিকল হয়ে গেছে। গত কয়েক দিন ধরে এগুলো নষ্ট হয়ে পড়ে থাকলেও আমলাতান্ত্রিক জটিলতায় এগুলো মেরামত করা সম্ভব হচ্ছে না। এদিকে হাই ফ্লো নাজাল ক্যানুলা বিকল হয়ে যাওয়ায় হাসপাতালে চিকিৎসাধীন করোনা আক্রান্ত রোগীদের ভোগান্তি পৌঁহাতে হচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কুষ্টিয়া করোনা ডেডিকেটেড হাসপাতালে সরকারিভাবে হাই ফ্লো নাজাল ক্যানুলার সংখ্যা ছিল ১৪টি। হাসপাতালে রোগী ভর্তির চাপ ক্রমাগত বৃদ্ধি পাওয়ায় এই যন্ত্রের প্রয়োজন আরও বেড়ে যায়। এ অবস্থায় জেলার বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান ও সহৃদয়বান ব্যক্তি স্বপ্রণোদিত হয়ে আরও ২০টি যন্ত্র বিভিন্ন সময়ে হাসপাতালে কর্তৃপক্ষকে অনুদান প্রদান করেন। সব মিলিয়ে হাই ফ্লো নাজাল ক্যানুলার সংখ্যা গিয়ে দাঁড়ায় ৩৪ টি। এর মধ্যে ৩০টি যন্ত্র রোগীদের জন্য ব্যবহার হলেও বাকি চারটি স্থাপন করা হয়নি।

হাসপাতাল কর্তৃপক্ষের সাথে কথা বলে জানা গেছে, হাই ফ্লো নাজাল ক্যানুলাগুলো ব্যবহার করতে গিয়ে গত কয়েক দিনে অন্তত ১২টি নষ্ট হয়ে যায়। জেলায় বর্তমানে করোনায় আক্রান্তের সংখ্যা হচ্ছে ১৪ হাজার ৪১৬ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১০ হাজার ৭৯৫ জন। এ পর্যন্ত করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে মারা গেছেন ৫৮৪ জন। নতুন করে শনাক্ত হওয়া ১৮১ জনের মধ্যে রয়েছেন কুষ্টিয়া সদর উপজেলায় ৯৬ জন, কুমারখালী উপজেলায় ৮ জন, দৌলতপুর উপজেলায় ৩১ জন, ভেড়ামারা উপজেলায় ৪ জন, মিরপুর ২৯ জন এবং খোকসা উপজেলায় ১৩ জন। এখন পর্যন্ত জেলায় ৮৬ হাজার ৩৫৭ জনের নমুনা পরীক্ষার জন্য নেওয়া হয়েছে। নমুনা পরীক্ষার প্রতিবেদন পাওয়া গেছে ৮১ হাজার ৩৭১ জনের। বাকিরা নমুনা পরীক্ষার প্রতিবেদনের অপেক্ষায় রয়েছেন। বর্তমানে কুষ্টিয়ায় সক্রিয় করোনা রোগীর সংখ্যা ৩ হাজার ৬৮ জন। এদের মধ্যে হাসপাতালে আইসোলেশনে চিকিৎসাধীন ২৫০ জন। হোম আইসোলেশনে রয়েছেন ২ হাজার ৮১৮ জন।

শেয়ার