Top

সখের পুকুর এখন আয়ের উৎস

০১ আগস্ট, ২০২১ ৪:২০ অপরাহ্ণ
সখের পুকুর এখন আয়ের উৎস
নারায়ণগঞ্জ :

নারায়ণগঞ্জের আড়াইহাজারে তালহা বিন হাবিবের সখে করা পুকুর এখন আয়ের অন্যতম উৎস হয়ে দাঁড়িয়েছে। সখে করা পুকুর থেকে এখন তিনি লাখ লাখ টাকা আয় করার স্বপ দেখেন। জানা যায়, আড়াইহাজার উপজেলার দুপ্তারা ইউনিয়নের পাঁচবাড়িয়া পাচঁগাও গ্রামের তালহা বিন হাবিব। তিনি একজন বেসরকারি চাকরিজীবি।

তিনি গত ৪ বছর আগে পাঁচগাও মৌজায় ১ বিঘা সম্পত্তির ওপর সখের বশে একটি পুকুর কাটেন। করেন বিভিন্ন প্রজাতির মাছের চাষ। পুকুরের পাড়ে ভিটি জমিতে রোপণ করেন বিভিন্ন জাতের ফলের ও কাঠ গাছের বাগান। কি নেই সেই বাগানে। মেহগনি জাতের কাঠ গাছ ও ফলের গাছ । পুকুরে চাষ করেন, রুই, কাতলাসহ বিভিন্ন প্রকারের মাছ। তালহা বিন হাবিব নিজে এবং শ্রমিক দিয়ে কাজ করান।

তালহা বিন হাবিব জানান, পুকুর থেকে তার মাছ চাষে বছরে কয়েক লাখ টাকা আয় করেছেন। এ ক্ষেত্রে তিনি সরকারি কোনো ফান্ড থেকে কোনো প্রকার ঋণ গ্রহণ করেননি। তবে মাঝে মাঝে উপজেলা মৎস্য কর্মকর্তার পরামর্শ গ্রহণ করে থাকেন। তিনি অরো জানান, নিতান্ত সখের বশেই তিনি মাছ চাষ শুরু করেন। এ সখ যে তার আয়ের উৎস হয়ে ধরা দিবে তা তিনি কল্পনাও করতে পারেননি।

আড়াইহাজার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহমুদা আক্তার জানান, তালহা বিন হাবিবের মৎস্য চাষের বিষয়টি তিনি জানেন। তিনি অনেক সময় মৎস্য অফিস থেকে নানা পরামর্শ নিয়ে থাকেন। তার দেখা দেখি আরো অনেকে মৎস্য চাষে উদ্ভুদ্ধ হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

শেয়ার