Top

বেড়েছে ডেঙ্গুর প্রকোপ,মঙ্গলবার থেকে অভিযান চালাবে চসিক

০২ আগস্ট, ২০২১ ৪:৩৬ অপরাহ্ণ
বেড়েছে ডেঙ্গুর প্রকোপ,মঙ্গলবার থেকে অভিযান চালাবে চসিক
চট্টগ্রাম প্রতিনিধি :

চট্টগ্রাম নগরীর ১৫ স্পটে এডিসের লার্ভা পাওয়া গেছে, এতে নগরীতে ডেঙ্গুর ঝুঁকি বেড়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। তারা বলছেন, চট্টগ্রাম নগরীর ১শ এলাকা পরিদর্শন করে ৫৭টি স্পট থেকে গত জুলাই মাসে মশার লার্ভা সংগ্রহ করে। এতে পরীক্ষা করে ১৫টি স্পটে শতভাগ এডিসের লার্ভা পাওয়া গেছে।

এদিকে ডেঙ্গু প্রতিরোধে মঙ্গলবার (৩ আগষ্ট) থেকে মাসব্যপী অভিযান শুরু করতে যাচ্ছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। চসিক সূত্রে জানা গেছে, এ অভিযানের আওতায় নগরীর প্রতিটি ওয়ার্ডে তিন দফায় এডিসের প্রতিষেধক ছিটানো হবে।

এ প্রসঙ্গে আলাপকালে চসিকের জনসংযোগ কর্মকর্তা আবুল কালাম চৌধুরী বলেন, ‘চবি’র গবেষণায় নগরীর ১৫টি স্পটকে ঝুঁকিপূর্ণ দেখানো হয়েছে। ডেঙ্গুর প্রকোপ যাতে না বাড়ে আমরা সেদিকে লক্ষ্য রাখছি।’

খোঁজ নিয়ে জানা গেছে, গত ৫ জুলাই থেকে পুরোদমে কাজ শুরু করে গবেষকরা। এরপর টানা ২৫দিন ১শ টি এলাকা পরিদর্শন করে নগরীর ৫১টি ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ৬টি স্থানের মশার লার্ভা সংগ্রহ করে গবেষকরা।

গবেষণার আওতায় বিভিন্ন এলাকার বাড়ির ফুলের টব, পরিত্যক্ত প্লাস্টিকের পাত্র, দোকানের ব্যাটারির ও টায়ার এবং রাস্তার ধারে পাইপে জমে থাকা বৃষ্টির পানিতে মিলেছে এডিস মশার এসব লার্ভার উপস্থিতি।

এদিকে চট্টগ্রাম সিভিল সার্জন অফিস সূত্র জানায়, করোনার পাশাপাশি নগরীতে ইতোমধ্যে ৬ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এরমধ্যে দুজন মারাও গেছেন।

গবেষকদলের আহ্বায়ক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রক্টর ও প্রাণ রসায়ন এবং অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রবিউল হাসান ভূইয়া বলেন, ‘মশা মারার ওষুধের কার্যকারিতা পরীক্ষা করার জন্য সিটি করপোরেশন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসিকে অনুরোধ করা হয়। এরপর তা পরীক্ষা করে দেখার জন্য একটি কমিটি গঠন করেন উপাচার্য। ৫ জুলাই থেকে ওই কমিটি চট্টগ্রাম নগরীর ৫১টি স্থান থেকে মশার লার্ভা সংগ্রহ করে। এর মধ্যে ১৫টি স্পটে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। তবে কোন কোন স্পটে পাওয়া গেছে জানাননি তিনি।

ড. রবিউল হাসান আরও বলেন, আমাদের কাজ প্রায় শেষ পর্যায়ে। গবেষণার চূড়ান্ত রিপোর্ট চলতি সপ্তাহের শেষ দিকে সিটি করপোরেশনের কাছে জমা দেওয়া হবে। সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নেবে বলে আশা করি।

তিনি বলেন, মশাগুলোর ওপর ওষুধ প্রয়োগ করে কার্যকারিতা দেখছি। কোন ওষুধ মশা মারার জন্য কার্যকর তা আমাদের প্রতিবেদনে উল্লেখ করা হবে। এছাড়া, কোন ওষুধ কি পরিমাণে দিতে হবে, কীভাবে ওষুধ প্রয়োগ করলে মশা নিধন সহজ হবে তা উল্লেখ করা হবে প্রতিবেদনে।

এ বিষয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বী বলেন, ‘মশার ওপর আমাদের যে সার্ভে হয়েছে তাতেও এডিস মিলেছে। এটা আমরা সিটি করপোরেশনকে চিঠির মাধ্যমে জানিয়েছি। তাদের পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম ও ওষুধ ছিটানো জোরালো করতে বলেছি। এছাড়া নগরবাসীকে সচেতন করার জন্য মাইকিং করতে বলেছি, আমরাও মাইকিং করছি। তাছাড়া উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কেন্দ্রগুলোতে ডেঙ্গু পরীক্ষার কিট পাঠিয়েছি।’

মশা নিধনের বিষয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও পশ্চিম ষোলশহর ওয়ার্ডের কাউন্সিলর মোবারক আলী বলেন, মশক নিধন করার জন্য আগামীকাল থেকে ক্রাশ পোগ্রাম শুরু হবে। এ ক্রাশ পোগ্রাম ৩০ দিন চলবে। এছাড়া আমরা প্রতিটি ওয়ার্ডে কালো তেল ও লার্ভিসাইড ছিটাচ্ছি। ১শ সদস্যের একটি বিশেষ টিম গঠন করা হয়েছে মশক নিধনে। ফগার মেশিন, হ্যান্ড স্প্রে মেশিনের সঙ্গে পাওয়ার স্প্রে ব্যবহার করা হবে মশক নিধনে। এতে কাজের ক্ষমতা বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, প্রতিদিন চার থেকে ছয়টি ওয়ার্ডে বিশেষ টিম মশক নিধনে কাজ করবে। যে ওয়ার্ডে যেদিন অভিযান চালানো হবে সেই ওয়ার্ডের প্রত্যেকটা স্থানে মশক নিধনের অভিযান চলবে।

শেয়ার