Top

তিন বছরেও শেষ হয়নি নোয়াখালী বিমানবন্দর নির্মাণের সম্ভাব্যতা যাচাই

০২ আগস্ট, ২০২১ ৪:৫৭ অপরাহ্ণ
তিন বছরেও শেষ হয়নি নোয়াখালী বিমানবন্দর নির্মাণের সম্ভাব্যতা যাচাই
নোয়াখালী প্রতিনিধি :

নোয়াখালীতে পূর্ণাঙ্গ বিমানবন্দর স্থাপনের সম্ভাব্যতা যাচাই কমিটির সমীক্ষা প্রতিবেদন জরুরী ভিত্তিতে তিন মাসের মধ্যে দেয়ার নির্দেশ থাকলেও তা তিন বছরে দিতে পারেনি কমিটি। ২০১৮ সালের ২২ জুলাই তৎকালীন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল নোয়াখালীতে এক জনসভায় বলেন, ‘বিমানবন্দরের নির্মাণ কাজের পরামর্শক নিয়োগ প্রক্রিয়া শেষে সমীক্ষার জন্য নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে দায়িত্ব দেওয়া হবে। তারা এ বছরের (২০১৮ সাল) অক্টোবরের মধ্যে মন্ত্রণালয়ে রিপোর্ট জমা দেবে। আগামী তিন মাসের মধ্যে সম্ভাব্যতা যাচাই কমিটির রিপোর্টের ভিত্তিতে নোয়াখালীর বিমানবন্দর ও অবকাঠামো নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে।’

তার এ বক্তব্যের পরে বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সিভিল এভিয়েশন অথরিটির পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ মোট সাত সদস্য বিশিষ্ট একটি সমীক্ষা কমিটি গঠন করা হয়েছে। যে কমিটি তিন মাসের মধ্যে রিপোর্ট দেয়ার কথা থাকলেও অর্থনৈতিক ফান্ড না থাকায় কার্যকর ব্যবস্থা নিতে পারেনি বলে দাবী কমিটির সদস্যদের।

এ বিষয়ে মুঠোফোনে জানতে চাইলে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বিমানবন্দর সমীক্ষা কমিটির সদস্য সচিব ড. মোঃ ইউছুফ মিয়া বাণিজ্য প্রতিদিনকে জানান, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সিভিল এভিয়েশন অথরিটি শুরু থেকে কোন ধরনের ফান্ড না দেয়ায় আমরা কাজ করতে পারছি না। আমরা এ ব্যাপারে মন্ত্রণালয়কেও মৌখিকভাবে অবগত করেছি। উনারা ইতিবাচত কোন সাড়া দেন নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, প্রকৌশলীসহ মোট সাত সদস্যবিশিষ্ট একটি সমীক্ষা কমিটি গঠন করা হয়েছে। যে কমিটি তিন মাসের মধ্যে রিপোর্ট দেয়ার কথা থাকলেও অর্থনৈতিক ফান্ড না থাকায় কার্যকর ব্যবস্থা নিতে পারেনি।

স্থানীয়দের দাবি, বৃহত্তর নোয়াখালীর বাণিজ্যিক ও অর্থনৈতিক ব্যাপক সম্ভাবনা থাকায় নোয়াখালীতে একটি বিমানবন্দর প্রতিষ্ঠা হলে এ অঞ্চলে উন্নয়নের চিত্র ও অর্থনৈতিক জীবনযাত্রা বদলে যাবে। এতে শিল্প সম্ভাবনা ও নিঝুম দ্বীপে দেশী-বিদেশী পর্যটক বাড়বে। অপরদিকে পূর্ণাঙ্গ বিমানবন্দর নির্মাণ করার পর নোয়াখালী উপকূলে পর্যটন সম্ভাবনাকে কাজে লাগানো এবং ঢাকা-নোয়াখালী-হাতিয়া-চট্টগ্রাম রুটে বাণিজ্যিকভাবে বিমান চলাচলের অনুমোদন দিলে বদলে যাবে বৃহত্তর এ জেলার দৃশ্যপট। বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার নিঝুম দ্বীপে ঘুরতে আসতে পারবেন বিদেশী পর্যটকরা। কিন্তু আন্তর্জাতিকভাবে উন্নত যোগাযোগ ব্যবস্থা না থাকায় অনেক বিদেশী পর্যটক আসতে চাইলেও আসতে পারছেন না।

২০১৮ সালের ২২ জুলাই তৎকালীন মন্ত্রী এ কে এম শাহজাহান কামালের নেতৃত্বে মন্ত্রণালয় ও সিভিল এভিয়েশানের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল নোয়াখালী বিমানবন্দরের সম্ভাব্য স্থান পরিদর্শন করেন। সেদিন তারা ঘোষণা দেন বৃহত্তর নোয়াখালী বাসীর বিমানবন্দরের স্বপ্ন পূরণের পথে। এ সময় তারা চর শুল্লুকিয়া এয়ারস্ট্রিপ পরিদর্শন করেন। এখানে এক সময় কৃষি জমিতে কীটনাশক ছিটানোর জন্য এই রানওয়েটি তৈরি করা হয়। স্বাধীনতার পরও এখানে নিয়মিত ছোট আকারে উড়োজাহাজ কীটনাশক ছিটানোর কাজ করত। আশির দশকের মাঝামাঝি তা পরিত্যক্ত হয়ে পড়ে। তারপর থেকেই মূলত এখানে এটিকে বিমানবন্দর তৈরির দাবি জোরালো হতে থাকে।

জেলা প্রশাাসন সূত্রে জানা যায়, শহরের দক্ষিণ-পশ্চিমে সদর উপজেলার ধর্মপুর ইউনিয়নের উত্তর ওয়াপদা বাজারে সন্নিকটে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের বিশাল জমি প্রস্তাবিত বিমানবন্দরের জন্য নির্ধারণ করা হয়েছে। সেখানে “সি” ক্যাটাগরির একটি নার্সারি থাকায় তা সুবর্নচর বিএডিসি সংলগ্ন জায়গায় স্থানান্তরের পরিকল্পনার কথা জানিয়েছেন তৎকালীন জেলা প্রশাসক তন্ময় দাস।

এ বিষয়ে কথা বললে স্থানীয় উন্নয়নকর্মী ও এনআরডিএস এর নির্বাহী পরিচালক আবদুল আউয়াল বাণিজ্য প্রতিদিনকে জানান, এটা অত্যন্ত দু:খজনক ব্যাপার যে নোয়াখালীর গণপরিবহন ব্যবস্থা এখনো ঠিক নেই। যেখানে পুরানো সব জেলায় বিমানবন্দর আছে সেখানে নোয়াখালীতে নেই। উড়োজাহাজ এখন আর সৌখিনতা নয় দাবি করে তিনি বলেন, নোয়াখালীতে আন্তর্জাতিক মানের সেনা প্রশিক্ষণ কেন্দ্র আছে, ভাসানচরে রোহীঙ্গা শরণার্থীদের জন্য দেশী বিদেশী এনজিও প্রতিনিধিরা নোয়াখালী আসা যাওয়া করে। নোয়াখালীর অনেক মানুষ প্রবাসে কাজ করে। সবার কথা চিন্তা করে কালক্ষেপণ না করে নোয়াখালীতে দ্রুত বিমান বন্দর স্থাপন করা হোক। আর বিমানবন্দর স্থাপনের সম্ভাব্যতা যাচাই কমিটির সদস্যদের যদি ফান্ডিং না করা হয় তারা তা গণমাধ্যমে প্রেস ব্রিফিং করে জানিয়ে দিক। আমরা চাই নোয়াখালীতে যোকানভাবে বিমানবন্দর স্থাপন হোক।এতে এ অঞ্চলের আর্থসামাজিক অবস্থার ব্যাপক উন্নতি হবে।

নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি ও সুবর্নচর উপজেলা পরিষদের চেয়ারম্যান এ এইচ এম খায়রুল আনম চৌধুরীর সাথে মুঠোফোনে আলাপকালে তিনি জানান,আমাদের এটা দীর্ঘ দিনের দাবি। আমরা নোয়াখালীতে বিমানবন্দর চাই। বিমানবন্দর স্থাপন হলে এ অঞ্চলের সাথে সমগ্র দেশের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে।

জানা যায়, স্বাধীনতার পর নোয়াখালীর উপক‚লীয় অঞ্চলের বিস্তীর্ণ ফসলি জমিতে কৃষি বিভাগের কীটনাশক ওষুধ ছিটানোর জন্য ওই সময়ে বঙ্গবন্ধু সরকার প্রায় ৪০ একর জায়গা অধিগ্রহণ করে। তারপর এখানে ছোট বিমান অবতরণের একটি রানওয়ে নির্মাণ করে। পরবর্তীতে এটি পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকে। সেই স্থানে একটি বিমানবন্দর স্থাপনের জন্য ২০১৭ সালে ১ আগস্ট সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের তৎকালীন বিমানমন্ত্রী রাশেদ খান মেননকে একটি চিঠি লেখেন। ওই চিঠিতে বলা হয়, পরিত্যক্ত স্থানটিতে একটি রানওয়েসহ ছোট টার্মিনাল রয়েছে। জনস্বার্থ বিবেচনা করে ওই চিঠিতে নোয়াখালী সদর উপজেলায় অব্যবহৃত এয়ারস্ট্রিপে একটি নতুন বিমানবন্দর স্থাপনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়।

মূলত, ছোট আকারের বিমান অবতরণের জন্য স্বল্প পরিসরের রানওয়ে সমৃদ্ধ স্থানই ‘এয়ারস্ট্রিপ’ হিসেবে পরিচিত। তৎকালীন এই এয়ারস্ট্রিপের ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) কোড ছিল ‘জেডএইচএম’। এছাড়া ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশন (আইকাও) কোড ছিল ‘ভিজিএসএইচ’।

শেয়ার