Top

পাংশায় ড্রাগন চাষে সফলতা, বাড়ছে চাষের আগ্রহ

০৪ আগস্ট, ২০২১ ২:১৪ অপরাহ্ণ
পাংশায় ড্রাগন চাষে সফলতা, বাড়ছে চাষের আগ্রহ
রাকিবুল ইসলাম রাফি, রাজবাড়ী :

পুষ্টিগুণ সমৃদ্ধ সুস্বাদু ও লোভনীয় ফল ড্রাগন। ভিটামিন সি সমৃদ্ধ ফলটি ভিনদেশি হলেও এখন দেশেই চাষ হচ্ছে। সেই সাথে রাজবাড়ীর পাংশায় ড্রাগন চাষে সফলতা অর্জন করেছে কৃষিবিদ মো. মজিবুর রহমান। পটুয়াখালী কৃষি বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া শেষ করে জয়পুরহাট সুগার মিল (চিনি কল) এ কর্মরত ছিলেন। বর্তমানে তিনি অবসরে আছেন।

উপজেলার মৌরাট ইউনিয়নের পূর্ববাগদুলী গ্রামে নিজ বাড়ীর আঙিনায় গড়ে তুলেছে এ ড্রাগন বাগান। চাকরীর পাশাপাশি শখের বসে ড্রাগন চাষ শুরু করেছিলেন তিনি। এখন প্রতি মন ড্রাগন ফল বিক্রি করছে আট থেকে দশ হাজার টাকা।

মো. মজিবুর রহমান বলেন, চাকরি করার সুবাদে দেশের বিভিন্ন জেলায় যাওয়া হয়েছে। বিভিন্ন জেলায় এই ড্রাগন চাষ দেখেছি। বিশেষ করে যশোর, চুয়াডাঙ্গা ও নাটোর। সেখান থেকে আমার মাথায় ধারণাটি আসে। চাকরিতে কর্মরত থাকা অবস্থায় শখের বসে নিজ বাড়ীর আঙিনায় ২৫ শতাংশ জমির উপর চরশত চারা রোপন করে ড্রাগন চাষ শুরু করেছি। ধিরে ধিরে তিন বছর ধরে পরিচর্যা করার পর সফলতার মুখ দেখেছি। এটি একটি ব্যতিক্রমী ফল। আমাদের জেলাতে ড্রাগন চাষ না থাকায় পরিচর্যার সঠিক দিকনির্দেশনা পেতে অনেক কষ্ট হয়েছে। ফলের দাম বেশি হলেও বাজারে চাহিদা বেশ ভালোই। এখন পাংশাতে প্রায় দুই থেকে তিনটি ড্রাগন বাগান রয়েছে। তবে অন্যান্য ফলের সাথে ড্রাগন ফল দ্বারা দেশের মানুষের পুষ্টি চাহিদা পূরণে ব্যাপক ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

বাগানটি পরিচর্যা করেন, মোঃ মজিবুর রহমানের ছোট ভাই মো. হারুন অর রশিদ। তার সাথে কথা হলে তিনি বলেন, আমার বড়ভাই খুব সৌখিন মানুষ। আমি চাকরিতে থাকা অবস্থায় আমার বড়ভাই এই ড্রাগন চাষ শুরু করে। আমি ব্রেন্ডস্টোক করার পরে চাকরি ছেড়ে দিয়ে চলে আসি। সুস্থ হওয়ার পর থেকে বাগানটি দেখভাল করে আসছি। বাগানটি পরিচর্যা করার জন্য প্রতিদিন চার থেকে পাঁচ ঘন্টা পরিশ্রম করি। ফল ধরা শুরু করেছে অনেক আগে থেকেই। বছরে প্রায় ৬ থেকে ৭ মাস ফল ধরে। প্রতি মন ফল বিক্রি করছি আট থেকে দশ হাজার টাকা। গাছের চাড়াও বিক্রি করা হচ্ছে। প্রতিটি চাড়ার মূল্য ২৫ থেকে ৩০ টাকা। আমি আশা করছি আগামী বছর থেকে প্রতি মাসে আয় হবে প্রায় ৫০ হাজার টাকা। তিনি আরোও বলেন, স্বপ্ল থেকে পরিশ্রমে বাস্তবতায় দেখছি একটি লাভজনক ব্যবসা এই ড্রাগন চাষ।

পাংশা উপজেলা কৃষি কর্মকর্তা রতন কুমার ঘোষ বলেন, ড্রাগন ফল প্রায় আট থেকে দশ বছর আগে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট মাধ্যমে দেশে প্রথম আসে এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর ভাটিকালসার ডিপার্টমেন্টের মাধ্যমে ডিস্ট্রিবিউট করে সারাদেশে ছরিয়ে দেওয়া হয়। ড্রাগন ফল ব্যাপক পুষ্টিগুণ সমৃদ্ধ। দেশের মানুয়ষের পুষ্টি চাহিদা পূরণে ফলটি ব্যাপক ভূমিকা রাখবে।

শেয়ার