Top

দিনাজপুরে ২৪ ঘণ্টায় ৭ জনের মূত্যু

০৫ আগস্ট, ২০২১ ১২:৫৪ অপরাহ্ণ
দিনাজপুরে ২৪ ঘণ্টায় ৭ জনের মূত্যু
দিনাজপুর প্রতিনিধি :

দিনাজপুর জেলায় বাড়ছে করোনায় মূত্যুর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ৪ জন ও উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মূত্যুর সংখ্যা ২৫০ জন। গত ২৪ ঘণ্টায় ৩০২ জনের নমুনা পরীক্ষায় ৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৩ দশমিক ৮৪ শতাংশ। এ সময় ৭৮ জন সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন।

দিনাজপুর জেলায় গত জুন মাসে ৭ হাজার ১১৭ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছিল ২ হাজার ৬৬২ জনের। শনাক্তের হার ছিল ৩৭ দশমিক ৪০ শতাংশ। জুলাই মাসে ১৫ হাজার ৯৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৪ হাজার ১৫১ জনের করোনা শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৬ দশমিক ০৫ শতাংশ। যা গত মাসের থেকে ১১ দশমিক ৩৫ শতাংশ কম। আগস্ট মাসের গত ৫ দিনে ১৮৪৬ টি নমুনা পরীক্ষা করা হয়েছে । করোনায় আক্রান্ত হয়েছেন ৪৩৭ জন। শনাক্তের হার ২৩ দশমিক ৬৭ শতাংশ।

এদিকে শনাক্তের হার কমলেও বেড়েছে মৃত্যুর সংখ্যা। জেলায় করোনায় মৃত্যু হয়েছে ২৫০ জনের। যেখানে গত বছর এপ্রিল থেকে এবছর মে মাস পর্যন্ত ১৩ মাসে জেলায় মৃত্যু হয়েছিল ১২৪ জনের। সেখানে এ বছরের জুন ও জুলাই মাসে জেলায় মৃত্যু হয়েছে ১১৪ জনের আগস্ট মাসের ১ থেকে ৫ তারিখ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ১২ জন ও উপসর্গ নিয়ে ১২ জনের মৃত্যু হয়েছে। বছরের শুরু দিকে জানুয়ারি মাসে মৃত্যু হয়েছিল ৩জনের, ফেব্রুয়ারী মাসে শূণ্য জনের, মার্চ মাসে ৩ জনের.এপ্রিল মাসে ৮ জনের, মে মাসে ১৮ জনের, জুন মাসে ৪৩ জনের এবং জুলাই মাসে ৭১ জনের।

সবেচে বেশি মৃত্যু হয়েছে সদর উপজেলাতে ১২১ জনের, পার্বতীপুরে ১৮ জন, চিরিরবন্দরে ১৭ জন, বিরল ১৭ জন, বোচাগঞ্জে ১৯ জন, বিরামপুরে ১২ জন, ফুলবাড়ী ১১ জন, বীরগঞ্জে ৯ জন, কাহারোল ও খানসামায় ৮ জন করে, নবাবগঞ্জে ৬ জন, হাকিমপুরে ৪ জন, ঘোরাঘাটে এখন পর‌্যন্ত কারো মৃত্যু হয়নি।

জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, এ জেলায় করোনার ৬৫ হাজার ৬১৫ টি নমুনা পরীক্ষা করে ১ হাজার ৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। হাসপাতালে ভর্তি আছেন ২০৫ জন। এর মধ্যে এম আব্দুর রহিম মেডিকেল কলেজে হাসপাতালে ২০০ শয্যা বিপরীতে করোনা আক্রান্ত হয়ে ৬৯ জন ও উপসর্গ নিয়ে ৭৬ জন মোট ভর্তি আছে ১৫৩ জন। ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে ৭৫ শয্যার বিপরীতে করোনা আক্রান্ত হয়ে ১৩ জন ও উপসর্গ নিয়ে ১০ জন মোট ভর্তি আছে ২৩ জন। উপজেলা স্বাস্থ্যপ্লেক্সের ১৪০ শয্যার বিপরীতে করোনা আক্রান্ত হয়ে ২০ জন ও উপসর্গ নিয়ে ১৭ জন মোট ভর্তি আছেন ৩৭ জন।

জেলা সিভিল সার্জন আবদুল কুদ্দুস বলেন, গত জুন মাসের শনাক্তের হার ছিল ৩৭ দশমিক ৪০ শতাংশ। সেখানে জুলাই মাসে শনাক্তের হার নেমেছে ২৬ শতাংশে। কঠোর বিধিনিষেধ এবং লকডাউনে কিছুটা হলেও যে সুফল পাওয়া গেছে, তা শনাক্তের হার দেখে বোঝা যায়। এদিকে শনাক্ত বেশি হওয়ায় মৃত্যুও বেশি মনে হচ্ছে। মৃত্যুর হারের দিকে দেখলে আগের মতোই আছে।

শেয়ার