Top

কুড়িগ্রামে খরায় পুড়ছে মাঠ সেচই ভরসা আমন চাষীদের

০৫ আগস্ট, ২০২১ ১:৫৬ অপরাহ্ণ
কুড়িগ্রামে খরায় পুড়ছে মাঠ সেচই ভরসা আমন চাষীদের

বৃষ্টির অপেক্ষায় থাকতে থাকতে চলে যাচ্ছে আমন রোপন মৌসুম। বেড়ে যাচ্ছে চারার বয়স। উদ্বিগ্ন কৃষকদের অনেকেই তাই সেচযন্ত্র চালু করে আমন রোপন শুরু করেছে। চড়া রোদের কবল থেকে চারা বাঁচাতে অনেকেই দফায় দফায় সেচ দিয়ে যাচ্ছেন। এতে বাড়ছে উৎপাদন খরচ।

রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া পর্যবেক্ষক সুবল চন্দ্র জানান, গত বছর জুলাই মাসে ৮৮৬ মি.মি.বৃষ্টি হয়েছিল, অথচ এবছর জুলাই মাস শেষ।বৃষ্টি হয়েছে মাত্র ১৮২ মি.মি.। বৃষ্টি না হওয়ায় একরের পর একর জমি পতিত পড়ে আছে। জন্মেছে আগাছা, তীব্র রোদে ফেটে যাচ্ছে জমি। এমন চিত্র জেলার সর্বত্র।

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, জেলায় এ বছর আমন চাষের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ১ লাখ ১৯ হাজার হেক্টর। এরমধ্যে ৩০ হাজার হেক্টর জমিতে ইতোমধ্যে চারা রোপনের কাজ শেষ করেছে কৃষকরা। এর ৮০ ভাগই সেচের সাহায্যে রোপন করা।

উলিপুর উপজেলার ছাট কাগজী পাড়া গ্রামের কৃষক আলতাফ হোসেন জানান, প্রতি শতাংশ ৩০ টাকা হারে সেচ খরচ দিয়ে তিনি প্রায় এক একর জমিতে আমন চারা রোপন করেছেন। বর্গা চাষী শামসুল হক জানান, চারার বয়স ৫০ দিন পেরিয়ে যাওয়ায় আর অপেক্ষা করতে পারছেন না, তাই ৫০ শতক জমিতে সেচ নিয়ে চারা লাগানোর কাজ করছেন। একই অবস্থা এই গ্রামের আব্দুস ছাত্তার, মিনহাজুল সহ অনেক কৃষকের।

রাজারহাট উপজেলার নাজিমখান ইউনিয়নের মমিন গ্রামের কৃষক তারিক আলী, ইয়াছিন আলী ও সাইদুর রহমান জানান, সেচ দিয়ে চারা লাগানোর পরেও তীব্র খরায় জমি ফেটে যাচ্ছে। তাই দফায় দফায় সেচ দিতে হচ্ছে। এতে খরচ পড়ছে বেশি। সদর উপজেলার হলোখানা ইউনিয়নের সন্ন্যাসী গ্রামের ফারুক মিয়া,হারুন মিয়া, রজব আলী জানান, ৩০-৩৫ দিন বয়সী ছারা লাগালে ফলন ভালো হয়। কিন্তু অনা বৃষ্টির কারণে রোপন বিলম্বিত হওয়ায় চারার বয়স ৪৫-৫০ দিন হয়ে গেছে। ছত্রাক ধরে নষ্ট হচ্ছে বীজতলা। তাই সেচ দিয়েই রোপনের কাজ সারছেন তারা।

অপরদিকে অনা বৃষ্টির কারণে অনেকের বীজতলা নষ্ট হয়ে গেছে। এদের একজন ছাট কাগজী পাড়া গ্রামের আব্দুস সালাম। তিনি জানান, চারা হলুদ বর্ণ ধারণ করে নষ্ট হয়ে যাচ্ছে। এখন চারা কিনে রোপন করা ছাড়া উপায় নেই।

সরেজমিনে দেখা গেছে, বাড়তি খরচে সেচ দেয়ার সঙ্গতি নেই যাদের; সে সব ক্ষুদ্র ও প্রান্তিক চাষীরা পড়েছেন বিপাকে। পান্ডুল ইউনিয়নের আপুয়ার খাতা গ্রামের অক্ষয় কুমার ও তার স্ত্রী তারা রানী নিচু জমি থেকে বালতি দিয়ে পানি তুলে সেচ দিচ্ছেন বর্গা নেয়া জমিতে। জানান, দুদিন ধরে পানি সেচে অবশেষে স্বামী স্ত্রী মিলে চারা রোপনের সিদ্ধান্ত নিয়েছেন তারা। অক্ষয় বলেন, ‘মেশিন দিয়া পানি নিমো, তারও টাকা নাই। এলা দুই মানুষ মিলি পানি সেকি। কাইল দুইজনে বেচন নাগামো।’

কুড়িগ্রাম সদর উপজেলা কৃষিকর্মকর্তা মো: জাকির হোসেন জানান, অনা বৃষ্টির কারণে অনেকেই আমন চারা রোপন করতে পারছেন না। চারার বয়স বেড়ে ফলন কম হবার আশঙ্কা দেখা দিয়েছে। তাই কৃষকদের সম্পুরক সেচ দিয়ে চারা রোপনের পরামর্শ দেয়া হচ্ছে।

শেয়ার