Top

বাজারে কাঁচা মরিচে ‘ঝাল’

০৬ আগস্ট, ২০২১ ১২:৪৮ অপরাহ্ণ
বাজারে কাঁচা মরিচে ‘ঝাল’
তাফহিমুল ইসলাম :

বাজারে এক সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের বিক্রি হচ্ছে দুই গুন বেশি দামে। ভালো মানের প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। গত সপ্তাহে কাঁচামরিচ ছিল ৬০ টাকা কেজি এ সপ্তাহে এ সে দ্বারিয়েছে ১৮০ টাকা কেজিতে। দামের ‘ঝাল’ না কমার কারণ হিসেবে বিক্রেতারা বলছেন, বৃষ্টি হওয়ায় দেশের অনেক এলাকার মরিচখেত নষ্ট হয়ে গেছে। সরবরাহ কমে যাওয়ায় বাজারে দাম বেড়েছে।

শুধু কাঁচা মরিচ নয়, বৃষ্টিতে প্রভাব পড়েছে সবজির দামেও। বেশির ভাগ সবজির কেজি প্রতি ৫ থেকে ১০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে । শুক্রবার (৬ আগস্ট) দিনাজপুরের বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা যায় কাঁচামরিচ ও বিভিন্ন সবজি বিক্রি হচ্ছে বেশি দামে।

দিনাজপুরের পাইকারি কাঁচবাজার বাহাদুর বাজার। বাহাদুর বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি কাঁচামরিচ ১২০ থেকে ১৩০ টাকা, করলা ২৫ টাকা, গোল বেগুন ২০ টাকাও লম্বা বেগুন ১০ টাকা, পেপে ১২ টাকা, কচু ১৩ টাকা, কাঁকরোল ১৫, ভেন্ডি ১২ টাকা, পটোল ১৮ টাকা, চুন কুমড়া ১২ থেকে ১৫ টাকা, মিষ্টি কুমড়া ১৫ টাকা, লাউ ২০ টাকা, বরবটি ২০ টাকা,টমেটো ১০০ টাকা, চিচিঙ্গা ১০ টাকা, ধন্দোল ও ঝিঙে ১০ টাকা, পুই শাক ৫ টাকা দরে বিক্রি হচ্ছে।

দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানের খুচরা বাজারে দেখা যায়, কাঁচামরিচ প্রতি কেজি ১৮০ টাকা, করলা ৪০ টাকা, পেপে ৩০ টাকা, কচু ৩০ টাকা, কাঁকরোল ৩০, ভেন্ডি ২০ টাকা, পটোল ৩০ টাকা, চুন কুমড়া ২৫ টাকা, মিষ্টি কুমড়া ২৫ থেকে ৩৫ টাকা, লাউ ৩০ টাকা, বরবটি ৪০ টাকা, চিচিঙ্গা ২০ টাকা, ধন্দোল ও ঝিঙে ২০ টাকা, পুই শাক ১০ টাকা, টমেটো ১৪০, কাঁচা কলা ১৫ ও শশা ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সবজি বিক্রেতা আল আমিন বলেন, যেসব এলাকায় সবজি চাষ হয়, বেশির ভাগ সবজিখেত বৃষ্টির কারণে নষ্ট হয়ে গেছে। আবার কাঁচা মরিচের গাছের নিচে পানি জমে গেলে গাছ মরে যায় এর ফলে মরিচের দাম বেড়েছে। আর এই সময়টায় বর্ষাকাল বলে সবজির মৌসুম শেষের দিক সরবরাহও কম থাকে। ফলে দাম বিদ্ধি পায়।

দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানের খুচরা বাজারের সবজি বিক্রেতা মোস্তফা বলেন, দিনাজপুরের বাহির থেকে অধিকাংশ মরিচ আসে। এবার বৃষ্টিপাত দিনাজপুরে কম হলেও বাহিরের দিকে বেশ ভালো হয়েছে। এর ফলে সেই এলাকার মচির গাছা মারা গেছে এতে বাজারে মরিচের দাম বৃদ্ধি পেয়েছে।

দিনাজপুর গোর-এ শহীদ বড় ময়দানের খুচরা বাজারের কাঁচাবাজারে শুক্রবার সকালে কথা হয় বেসরকারি চাকরিজীবী আমিনুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, গতে সপ্তাহে আমি মরিচ কিনেছিলাম ৬০ টাকা কেজি । আর আজ বাজারে এসে দেখি মরিচ ১৭০ থেকে ১৮০ টাকা কেজি। দোকানিরা বলছে বৃষ্টির জন্য দাম বাড়ছে।

বাজারে আদা বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ টাকায়, যা কোরবানির ঈদের আগে ছিল ১২০ টাকা। দেশি পেয়াজ ৫০ টাকা, ভারতীয় পেয়াজ ৩৫ টাকা কেজি, রসুন ৫০ টাকা, শুকনা মরিচ ২৫০ থেকে ৩০০ টাকা।

বাহাদুর বাজারের মুদিদোকানি মোকাদ্দেস হোসেন বাণিজ্য প্রতিদিনকে বলেন, ভারতীয় পেয়াজ আসায় দেশি পেয়াজের দামও কিছুটা কমেছে। যেভাবে পেয়াজ আমদানি কারা হচ্ছে দুই এক মাসের মধ্যে আর দাম বাড়বেনা বলে মনে হয়।

শেয়ার