Top

ফরিদপুরে পুকুর খনন করায় হুমকির মুখে পাকা সড়ক

০৬ আগস্ট, ২০২১ ৯:৩৭ অপরাহ্ণ
ফরিদপুরে পুকুর খনন করায় হুমকির মুখে পাকা সড়ক
ফরিদপুর প্রতিনিধি :

ফরিদপুরের ভাঙ্গা উপজেলার পুলিয়া-শিমুল বাজার সড়কের কররা নামক স্থানে স্থানীয় প্রভাবশালী করিম খান কর্তৃক পাকা সড়ক ঘেষে অপরিকল্পিতভাবে পুকুর খননের কারনে অত্র এলাকার গুরুত্বপূর্ণ একমাত্র পাকা সড়কটি হুমকির মুখে পড়েছে। উক্ত রাস্তাটির পাশের মাটি কেটে গভীর করার কারনে পাড় ভেঙ্গে ইতিমধ্যেই পিচঢালা রাস্তার অনেকাংশে ফাটল ধরেছে। রাস্তার পাশের গাছপালা ভেঙ্গে পুকুরের গর্ভে হারিয়ে যাওয়ায় অরক্ষিত হয়ে পড়েছে। পীচঢালা অংশের নীচ থেকে মাটি সরে যাওয়ায় যে কোন সময় সড়কটি পুরোপুরি ভেঙে যাওয়ার আশংকা করছেন স্থানীয়রা। বন্ধ হয়ে যেতে পারে যানবাহন সহ কয়েক লক্ষ জনসাধারণের চলাচলের একমাত্র সড়কটি।

স্থানীয়রা জানান,এই সড়কটি দিয়ে প্রতিদিন কয়েক হাজার ছোট ও মাঝাারীসহ ভারী যানবাহন চলাচল করে। অতিদ্রুত ক্ষতিগ্রস্থ সড়কটির সংস্কার ও মেরামত কাজ না করলে যে কোন সময় বড় ধরনের দূর্ঘটনার আশংকা রয়েছে বলে জানান তারা।

স্থানীয় শাহীন হাওলাদার জানান, গতবছর শুকনো মৌসুমে স্থানীয় প্রভাবশালী করিম খান উক্ত সড়কের পাশে মাছ ও মুরগীর খামার করার জন্য পুকুরটি পূনরায় গভীর ভাবে খনন করেন।আমরা স্থানীয়রা তখন বাধা দেওয়ার চেষ্টা করি। কিন্ত তারা এলাকার প্রভাব শালী হওয়ায় আমরা বাধা দিয়েও কিছুই করতে পারিনি। তার এই অপরিকল্পিত ভাবে পুকুর খনন করার কারনেই আজকে আমাদের এই সড়কটি হুমকির মুখে পড়েছে।

স্থানীয় আনোয়ার হোসেন বলেন, রাস্তার ক্ষতি হতে পারে বললে তিনি স্বেচ্ছাচারী আচরণ করেন। করিম খান কোন কিছুতেই তোয়াক্কা করেননা।

এলাকার অটোরিক্সা চালক সাইদুল ইসলাম বলেন, কয়েক লক্ষ লোকের যাতায়াতের একমাত্র সড়কটি দিয়ে বিভিন্ন যানবাহন চলাচল করে। এতে জনগনের যাতায়াত সুবিধার পাশাপাশি অনেক লোকের রুটি রোজগারের ব্যবস্থা হয়। রাস্তাটি ভেঙ্গে পড়লে এলাকার লোকজন ভোগান্তিতে পড়বে।

শাহিন হাওলাদাসহ কয়েকজন জানান, আমরা স্থানীয়রা গণস্বাক্ষর করে করিম খানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি অভিযোগ জমা দিয়েছি। ইউএনও মহোদয় আমাদেরকে আশ্বস্ত করেছেন যে তিনি সরেজমিনে পরিদর্শন পূর্বক দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করবেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার আজিম উদ্দিনের সাথে কথা বললে তিনি অভিযোগের বিষয়ের সত্যতা স্বীকার করে তদন্ত সাপেক্ষে পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হবে বলে জানান।

শেয়ার