Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ফেসবুক: লকড প্রোফাইলের পরিচয় জানবেন যেভাবে

১১ আগস্ট, ২০২১ ৩:৩০ অপরাহ্ণ
ফেসবুক: লকড প্রোফাইলের পরিচয় জানবেন যেভাবে

বন্ধুত্বের নতুন পরিচিতি তৈরি করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম। এখন যার মূলটা জুড়েই ফেসবুক। কারণ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় একে অপরকে ‘ফলো’ করা গেলেও, ‘ফ্রেন্ড’ তো আর হওয়া যায় না। অর্কুট জমানা পেরিয়ে বন্ধুত্বের এই ধারাবাহিকতা বজায় রেখেছে তাই ফেসবুকই। অনায়াসে তাই চেনা-অচেনা বিভিন্ন মানুষের দরজায় কড়া নেড়ে বলা যায়, ‘চাইছি তোমার বন্ধু হতে’। একান্তই যদি বন্ধুতা না মেলে তাহলে ওই বাড়ির আশপাশ দিয়ে ঘুরে যাওয়ার মতো ফেসবুক প্রোফাইল ‘স্টক’ করে যাওয়া।

কিন্তু এখন বেশির ভাগ ক্ষেত্রে সেই দরজা বন্ধ। কারণ আপনি যাঁর প্রোফাইল দেখবেন বলে ভাবছেন, তিনি দরজায় তালা ঝুলিয়েছেন। গোটা ফেসবুক জুড়ে এই লক করা ফেসবুক প্রোফাইলের সংখ্যা ক্রমেই বাড়ছে। প্রোফাইল লক করা থাকলে না তো আপনি প্রোফাইলের ছবিটি খুলতে পারবেন, না সেই প্রোফাইলটির কিছু দেখতে পাবেন। লক করা প্রোফাইল থেকে তাই কেউ বন্ধুত্বের অনুরোধ পাঠালে সমস্যা দেখা দেয়। অনেকেই এখন সোশ্যাল হ্যান্ডেলে লিখে রেখে দেন, লক করা প্রোফাইল থেকে বন্ধুত্বের অনুরোধ পাঠাবেন না। যাঁর প্রোফাইল লক করা, তিনি নিরাপত্তার জন্য এটি করেছেন ঠিকই। কিন্তু যাঁকে বন্ধুত্বের অনুরোধ পাঠাচ্ছেন, তিনিই বা কিছুই না দেখে কোন ভরসায় বন্ধুত্বের অনুরোধ স্বীকার করবেন?

কী করে দেখবেন লক করা প্রোফাইল?
লক করা প্রোফাইল দেখা খুব একটা শক্ত নয় কিন্তু। তবে তার জন্য মোবাইল ব্যবহার করলে চলবে না। ডেস্কটপ বা ল্যাপটপের সাহায্য নিতে হবে। লক করা প্রোফাইল দেখার দুটি উপায় রয়েছে।

১) লক করা প্রোফাইলটি ডেস্কটপ বা ল্যাপটপে খুলে সেই প্রোফাইলটির ছবির উপরে রাইট ক্লিক করুন। সেখানে যে কয়েকটি বিকল্প থাকবে, তার মধ্যে ‘কপি ইমেজ অ্যাড্রেস’-এ ক্লিক করুন। এবার একটি নতুন উইন্ডো খুলে সেই কপি করা ইমেজ অ্যাড্রেসের ইউআরএলটি পেস্ট করুন। তা হলেই লক করা প্রোফাইলটির ছবিটি আপনি দেখতে পাবেন।

২) লক করা প্রোফাইলটির ইউজার নেমটি দেখে নিন। তারপর http://graph.facebook.com/username/userid/picture?width=2000&height=2000

এই ইউআরএলটি ফেসবুকের অ্যাডরেস বারে কপি পেস্ট করুন। এবার ইউজার নেমের জায়গায় লকড প্রোফাইলের নামটি লিখুন। তা হলেই লক করা প্রোফাইলের ছবিটি দেখতে পাবেন।

সূত্র: আননন্দ বাজার পত্রিকা

শেয়ার