Top

অভ্যন্তরীণ পণ্য পরিবহনে কমেছে জাহাজ ভাড়া

০৩ সেপ্টেম্বর, ২০২১ ৫:৫৯ অপরাহ্ণ
অভ্যন্তরীণ পণ্য পরিবহনে কমেছে জাহাজ ভাড়া

করোনাভাইরাসের কারণে গত ১ সেপ্টেম্বর থেকে পরবর্তী চার মাসের জন্য অভ্যন্তরীণ নৌপথে পণ্য পরিবহনে জাহাজের ভাড়া ২৫ শতাংশ কমানে হয়েছে। চট্টগ্রাম বন্দরের বাইরের নোঙ্গর থেকে নদীপথে প্রতি টন পণ্য পরিবহনের ভাড়া ১৩৩ টাকা কমিয়ে ৪১৫ টাকা করা হয়েছে। যা আগে ছিল ৫৪৮ টাকা।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ, জাহাজের মালিক এবং সংশ্লিষ্টদের মতে, ১০০টি জাহাজ এবং ট্যাঙ্কার আমদানি করা পণ্যের ৬০ শতাংশই বহন করে। চট্টগ্রাম বন্দর থেকে প্রতিদিন ১ লাখ ৫০ হাজার টনেরও বেশি পণ্য দেশের বিভিন্ন স্থানে পরিবহন করা হয়। সিমেন্ট ক্লিঙ্কার বাদে ২৬ শ্রেণির পণ্যে প্রতি টন অতিরিক্ত ২২ থেকে ১৮৫ টাকা দিতে হয়। এসবের ভাড়াও গড়ে ১০ শতাংশ কমেছে। ঢাকা অঞ্চল ছাড়াও চট্টগ্রাম বন্দরের বাইরের নোঙ্গর থেকে দেশের আরও ৩৩টি গন্তব্যে নৌপথে পণ্য পরিবহনে ভাড়া কমিয়েছে ডব্লিউটিসি।

অভ্যন্তরীণ রুটের জাহাজ মালিকদের সংগঠন ওয়াটার ট্রান্সপোর্টেশন সেল (ডব্লিউটিসি) ও অভ্যন্তরীণ নৌ পরিবহন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ জানিয়েছে, চট্টগ্রাম বন্দর থেকে দেশের বিভিন্ন স্থানে পণ্য পরিবহনে নতুন এ ভাড়া ১ সেপ্টেম্বর থেকে কার্যকর করা হয়েছে।

অভ্যন্তরীণ রুটে চলাচল করে প্রায় ২ হাজার ২০০ জাহাজ। এর মধ্যে ১ হাজার ৫০০টি রয়েছে লাইটারেজ শিপ রেগুলেটরি অথরিটি ডব্লিউটিসি’র নিয়ন্ত্রণে এবং প্রায় ২৫০টি লাইটারেজ জাহাজের মালিক বিভিন্ন শিল্প কোম্পানি। এর বাইরেও প্রায় ৪০০টি চার্টার্ড জাহাজও পণ্য পরিবহন করে থাকে ।

কয়েক দশক ধরেই চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন নিয়ন্ত্রণ করে আসছে ডব্লিউটিসি। কিন্তু ভাড়া নিয়ে বিভিন্ন শিল্প গ্রুপের সঙ্গে সংস্থাটির বিরোধ পুরনো। কিছু জাহাজ মালিকও আমদানিকারকদের সঙ্গে একমত হয়ে মালবাহী জাহাজের ভাড়া কমানোর দাবি জানিয়েছে।

গত কয়েক মাস ধরেই শিল্প গ্রুপগুলো তাদের নিজেদের ব্যবস্থাপনায় চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন করছিল, ফলে অভ্যন্তরীণ নৌপথে পণ্য পরিবহন খাতে দেখা দেয় বিশৃঙ্খলা। আমদানিকারকদের প্রতিনিধি হিসেবে মালবাহী নৌপরিবহন নিয়ন্ত্রকদের সঙ্গে একাধিক বৈঠক করার পর ডব্লিউটিসি নতুন এ ভাড়া চূড়ান্ত করে।

ডব্লিউটিসির যুগ্ম আহ্বায়ক নুরুল হক বলেছেন, ডিসেম্বরে এ ভাড়া পুনর্মূল্যায়ন করা হবে। তিনি জানান, সব পক্ষই নতুন ভাড়ার বিষয়ে সম্মত হয়েছে। এখন থেকে ডব্লিউটিসি’র মাধ্যমে চট্টগ্রাম বন্দর থেকে পণ্য পরিবহন করা হবে। ডব্লিউটিসির সঙ্গে বৈঠকে অংশ নেওয়া কার্গো এজেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শেখ মোহাম্মদ বলেন, সব গন্তব্যের জন্যই ভাড়া কমানো হয়েছে। এর মাধ্যমে আমদানিকারকরা সুবিধা পাবেন, সেইসাথে ডব্লিউটিসিকে আরও কার্যকর করা হবে বলেও উল্লেখ করেন শেখ মোহাম্মদ।

প্রতিবছর ৮০ মিলিয়ন টন মালামাল চট্টগ্রাম বন্দরে আসে। যার প্রায় অর্ধেকই নদীরপথে দেশের বিভিন্ন বন্দরে যেমন- ঢাকা, নারায়ণগঞ্জ, আশুগঞ্জ, বগা বাড়ি, আরিচা, নোয়াপাড়া এবং খুলনায় পরিবহন করা হয়। এর মধ্যে, দুই-তৃতীয়াংশ বাণিজ্যিক লাইটারেজ জাহাজ দ্বারা পরিবহন করা হয়। আর বাকি অর্ধেক বিভিন্ন শিল্প গোষ্ঠীর মালিকানাধীন জাহাজের মাধ্যমে গন্তব্যে পৌঁছায়। ভাড়া পুনর্নির্ধারণের পর সব লাইটারেজ জাহাজ ডব্লিউটিসি’র সিরিয়ালের অধীনে এখন চলাচল করছে।

শেয়ার