Top

মিরসরাই বিসিক শিল্পনগরী : দুই বছরেও কাজ শুরু করেনি ৮৪ প্রতিষ্ঠান

০৬ নভেম্বর, ২০২১ ১:০৪ অপরাহ্ণ
মিরসরাই বিসিক শিল্পনগরী : দুই বছরেও কাজ শুরু করেনি ৮৪ প্রতিষ্ঠান
চট্টগ্রাম প্রতিনিধি :

যথা সময়ে বিসিক শিল্পনগরীর কাজ শেষ না হওয়া ও প্লট বরাদ্ধ পাওয়ার পরও কারখানার নির্মাণ কাজ শুরু না করায় আলোর মুখ দেখছেনা দেশের ৭৫তম বিসিক শিল্পনগরী মিরসরাই বিসিক শিল্পনগরী। সব কারখানা চালু হলে এখানে ৫ হাজার মানুষের কর্মসংস্থান হবে বলা হলেও তা কেবল রয়ে গেলো কাগজে কলমে।

বন্দরনগরী চট্টগ্রামের প্রবেশপথ মিরসরাই উপজেলায় ২০০৯ সালে শুরু হয়েছিলো বিসিক শিল্পনগরী প্রকল্প। ধীরগতিতে চলতে থাকা কাজ শেষ হয় ২০১৭ সালে। দুই দফা বরাদ্ধ বাড়ানোর ফলে নির্মাণ ব্যয় দাঁড়ায় ২৯ কোটি ২৫ লাখ টাকা। ২০১৯ সালের নভেম্বর মাসে ৮৮টি প্লটের বরাদ্ধ দেওয়া হলেও করোনা ভাইরাসের কারণে কারখানা নির্মাণ কাজ শুরু করেনি প্রতিষ্ঠানগুলো।

বর্তমানে বিসিক শিল্পনগরে নাছির কেমিক্যালে মবিল উৎপাদন ও খান এক্সসেসরিজ কার্টুন তৈরী করছে। শিল্পপ্রতিষ্ঠান ২টি পরীক্ষামূলক (ট্রায়াল প্রোডাক্টসন) উৎপাদন করছে। খাজা ভান্ডার অটো রাইস মিলের কারখানা নির্মাণ কাজ শেষ পর্যায়ে। এছাড়া ইউনোভা টেক্সটাইলের ভবন নির্মাণের কাজ চলতেছে। বিসিক শিল্পনগরীতে ৪টি প্রতিষ্ঠান ছাড়া বাকী ৮৪টি প্লটে এখনও পর্যন্ত কোন প্রতিষ্ঠান কারখানা নির্মাণ কাজ শুরু করেনি। প্লট বরাদ্ধ পাওয়ার ৬০ দিনের মধ্যে কারখানার লেআউট জমা না দেওয়ায় ইতোমধ্যে ১৯টি প্রতিষ্ঠানকে তিন মাস সময় দেওয়া হয়েছিলো। যা গত সেপ্টেম্বর মাসে শেষ হয়। লেআউট জমা না দেওয়ায় প্রতিষ্ঠানগুলোর বরাদ্ধ বাতিল হতে পারে।

২০০৯ সালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন মিরসরাই পৌরসভার পূর্ব তালবাড়িয়া রেলস্টেশন এলাকায় ২০১০-২০১১ অর্থবছরে এ প্রকল্পের জন্য ১৫ দশমিক ৩২ একর জমি অধিগ্রহণ করা হয়। প্রথম অবস্থায় প্রকল্পটি বাস্তবায়নের জন্য ২২ কোটি ৯৪ লাখ টাকায় একটি প্রকল্প হাতে নেয় বিসিক। পরবর্তীতে প্রকল্পের প্রথম সংশোধনীতে ২ কোটি ১ লাখ বাড়িয়ে ২৪ কোটি ৯৫ লাখ টাকা ব্যয় ধরা হয় এবং ২০১৩ সালে প্রকল্পের কাজ শেষ করার জন্য সময় নির্ধারণ করা হয়। পরবর্তীতে ২০১৫ সালের ১২ মে জাতীয় অর্থনৈতিক নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে দ্বিতীয় সংশোধিত প্রকল্প আকারে বরাদ্ধ বাড়িয়ে ২৯ কোটি ২৫ লাখ টাকা করা হয়। প্রকল্পের কাজ শেষ হয় ২০১৭ সালের জুন মাসে। কাজ শেষ হওয়ার ২ বছর পর বরাদ্দের জন্য ৮৮টি প্লটের বিপরীতে ১১৪টি আবেদনপত্র জমা পড়ে। যাচাই-বাছাই শেষে ৮৮টি প্লট শিল্পোদ্যোক্তাদেরকে বরাদ্দ দেয় বিসিক চট্টগ্রাম জেলা প্লট বরাদ্দ কমিটি। প্লটের প্রতি বর্গফুট জমির মূল্য নির্ধারণ করা হয়েছে ৮শ টাকা।

বিসিক সূত্রে আরো জানা গেছে, মিরসরাই বিসিক শিল্পনগরীতে এ-টাইপ প্লট-২৭টি, বি-টাইপ প্লট-৩৩টি ও সি-টাইপ প্লট-২৮টি। প্লট বরাদ্দ কমিটি প্রকৌশল খাতে ১৯টি, তৈরি পোশাক খাতে ১৬টি, খাদ্য ও খাদ্যজাত খাতে ১৯টি, ক্যামিকেল অ্যান্ড অ্যালাইড খাতে ১০টি, বন ও বনজাত খাতে ৩টি, প্যাকেজিং খাতে ৮টি, সিরামিকস ও নন মেটালিক-৩টি, রাবার-লেদার অ্যান্ড অ্যালাইড খাতে-৪টি প্লট বরাদ্দ দিয়েছেন। পণ্য উৎপাদনের জন্য গ্যাস, বিদ্যুৎ, পানিসহ নানা সুবিধার আওতায় আনা হয়েছে মিরসরাই বিসিক শিল্পনগরীকে। প্লটগ্রহীতা চাইলে এখনি বিদ্যুৎ সংযোগসহ সব সুবিধা ভোগ করতে পারবেন।

বিসিক চট্টগ্রামের প্রমোশন কর্মকর্তা ও মিরসরাই বিসিক শিল্পনগরী দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ তানজিলুর রহমান জানান, মিরসরাই বিসিক শিল্পনগরীর কাজ ২০১৭ সালে শেষ হলেও ২০১৯ সালের নভেম্বর মাসে ৮৮টি প্লট বরাদ্দ দেয়া হয়। পরবর্তীতে ২০২০ সালের মার্চ মাসে করোনা ভাইরাস শুরু হওয়ায় অধিকাংশ প্রতিষ্ঠান প্লট বুঝে পেয়েও কারখানা নির্মাণ কাজ শুরু করতে পারেনি। করোনার কারণে অনেক ব্যবসায়ী ক্ষতিগ্রস্থ হয়েছে। এখন ৪টি প্রতিষ্ঠান চালু হয়েছে।

তিনি আরও বলেন, প্লট বুঝে পাওয়ার ৬০ দিনের মধ্যে কারখানার ডিজাইন জমা দিতে হয়। ডিজাইন অনুমোদিত হলে পরবর্তী ৩০ দিনের মধ্যে কারখানার নির্মাণ শুরু এবং ১৮ মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ করার নিয়ম রয়েছে। ১৯টি প্রতিষ্ঠান এ নিয়ম মানেনি। এসব প্লট মালিকদের বিষয়ে পরবর্তীতে সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। দ্রুত সময়ের মধ্যে কারখানা নির্মাণ কাজ চালু করার জন্য সব প্রতিষ্ঠানকে দাপ্তরিক চিঠির মাধ্যমে তাগাদা দেওয়া হচ্ছে। প্লট বুঝে পাওয়ার পরও নির্দিষ্ট সময়ের মধ্যে কারখানা নির্মাণ কাজ শেষ না করলে তা বাতিল করা হবে বলে জানান তিনি।

শেয়ার