Top

আইসিসি’র ক্রিকেট কমিটির চেয়ারম্যান হলেন সৌরভ গাঙ্গুলি

১৭ নভেম্বর, ২০২১ ৩:২১ অপরাহ্ণ
আইসিসি’র ক্রিকেট কমিটির চেয়ারম্যান হলেন সৌরভ গাঙ্গুলি
স্পোর্টস ডেস্ক :

আইসিসি’র ক্রিকেট কমিটির চেয়ারম্যান হলেন সৌরভ গাঙ্গুলি। দীর্ঘদিন ধরে এই শীর্ষ পদে ছিলেন অনিল কুম্বলে। তার স্থলাভিষিক্ত হচ্ছেন সৌরভ। বুধবার (১৭ নভেম্বর) এই কমিটিতে তার চেয়ারম্যান হওয়ার খবর নিশ্চিত করেছে আইসিসি।

এর আগেও ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলি ক্রিকেট কমিটিতে ছিলেন। তবে সে সময় বিসিসিআইয়ের সভাপতি ছিলেন না তিনি।

২০১৯ সালের অক্টোবর থেকে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করছেন সৌরভ। এবার সাবেক ভারতীয় অধিনায়কের কাঁধে চাপল আরও একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব। আইসিসি ক্রিকেট কমিটি মূলত প্রশাসনিক কাজ করে থাকে। বিভিন্ন প্রতিযোগিতায় খেলার নিয়মকানুন ঠিকমতো মেনে চলা হয়েছে কী না সেসব দেখভাল করেন এই কমিটি।

এর আগে ২০১২ সালে ক্লাইভ লয়েডের জায়গায় চেয়ারম্যান হিসেবে এসেছিলেন অনিল কুম্বলে। এরপর ২০১৬ সালেও কুম্বলেকে পুনর্নিয়োগ করা হয়। ২০১৯ সালে আবারও তিন বছর মেয়াদে এই পদে নির্বাচিত হন সাবেক এই ভারতীয় স্পিনার। টানা নয় বছর ক্রিকেট কমিটির চেয়ারম্যান ছিলেন তিনি। এ বার তার জায়গায় এলেন সৌরভ।

গাঙ্গুলী এমন গুরুত্বপূর্ণ পদে বসায় ভীষণ উচ্ছ্বসিত আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে। তিনি বলেছেন, ‘আইসিসির ক্রিকেট কমিটির চেয়ারম্যান হিসেবে গাঙ্গুলীকে স্বাগত জানাই। বিশ্ব সেরা ক্রিকেটারদের একজন ও পরে প্রশাসক হিসেবে তার যে অভিজ্ঞতা, আশা করি ক্রিকেটের বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিতে সেগুলো আমাদের অনেক সহায়তা করবে।’

এ সময় দীর্ঘ ৯ বছর অনিল কুম্বলের অসামান্য নেতৃত্বগুণাবলীরও প্রশংসা করেন বার্কলে। বিশেষ করে ডিসিশন রিভিউ সিস্টেমকে আরও নিয়মিত ও সামঞ্জস্যপূর্ণ করতে তার ভূমিকার কথা উল্লেখ করেন তিনি।

শেয়ার