Top

পৃথিবীর সবচেয়ে রক্তাক্ত সীমান্ত এখন বাংলাদেশের: রিজভী

২০ ডিসেম্বর, ২০২০ ৫:১৮ অপরাহ্ণ
পৃথিবীর সবচেয়ে রক্তাক্ত সীমান্ত এখন বাংলাদেশের: রিজভী

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, ভারত-বাংলাদেশ সীমান্ত এলাকা দক্ষিণ এশিয়ার মধ্যে একটি ভয়ঙ্কর বধ্যভূমিতে পরিণত হয়েছে। ভোটারবিহীন সরকারের নতজানু পরররাষ্ট্র নীতির কারণে পৃথিবীর মধ্যে সবচেয়ে রক্তাক্ত সীমান্ত এখন বাংলাদেশের সীমান্ত।

রোববার (২০ ডিসেম্বর) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সীমান্ত হত্যার প্রতিবাদে দলটির ঘোষিত কর্মসূচির একদিন আগে তিনি এসব অভিযোগ করেন।

সোমবার সারা দেশে জেলা ও মহানগর কার্যালয়ে কালো পতাকা উত্তোলন, নেতা-কর্মীরা কালো ব্যাজ ধারণ ও কালো পোশাক পরিধান করবেন। গত সপ্তাহে স্থায়ী কমিটির বৈঠকে এই কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

রিজভী বলেন, প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সাথে সমমর্যাদা ও সমঅধিকারের ভিত্তিতে সুসম্পর্ক থাকতে পারে। কিন্তু সীমান্তে বাংলাদেশিদেরকে পাইকারি হারে খুন করে যাবে, অথচ শুধু চুপচাপ নয়, বাংলাদেশ সরকার বরং বিএসএফ কর্তৃক বাংলাদেশি হত্যার বৈধ্যতা দিচ্ছে। এই সরকারের গত ১২ বছরে প্রায় সাড়ে ৫‘শ বাংলাদেশীকে সীমান্তে হত্যা করেছে বিএসএফ। এই করোনার মধ্যেও গত এক বছরে প্রতিবেশী দেশের সীমান্ত রক্ষীবাহিনীর হাতে খুন হয়েছে ৪৫ জন বাংলাদেশী।

পররাষ্ট্র মন্ত্রী ও খাদ্যমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, গত ১৭ ডিসেম্বর বাংলাদেশের প্রধানমন্ত্রী এবং ভারতের প্রধানমন্ত্রী যখন ‘বন্ধনে সোনালি অধ্যায়’ রচনা করতে ভার্চুয়াল আলোচনায় ব্যস্ত ছিলেন তখন লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার শ্রীরামপুর ইউনিয়ন সীমান্তে ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনীর গুলিতে নিহত যুবক জাহিদুল ইসলামের লাশ পড়েছিল কাঁটাতারের নিচে। সামিট পরবর্তি সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমাদের কিছু দুষ্ট ব্যবসায়ী অবৈধভাবে সীমান্তের ওপারে যায় এবং তাদের কাছে অস্ত্র থাকে। তখন ভারত বাধ্য হয়ে ভয়ে ওদের গুলি করে। সীমান্ত হত্যার বিরুদ্ধে প্রতিবাদ তো দূরের কথা উল্টো এই সরকার বাংলাদেশের মানুষদেরকে হত্যা করারই ন্যায্যতা দান করছে।

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা সদস্য আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব ও নির্বাহী সদস্য শেখ রবিউল আলম রবি উপস্থিত ছিলেন।

বাণিজ্য প্রতিদিন/এমআর

শেয়ার