Top

এবার দিল্লিতে ওমিক্রন শনাক্ত

০৫ ডিসেম্বর, ২০২১ ২:৪৯ অপরাহ্ণ
এবার দিল্লিতে ওমিক্রন শনাক্ত

ভারতের দিল্লিতে প্রথমবার ওমিক্রন আক্রান্ত একজন রোগী শনাক্ত হয়েছে। এর মধ্য দিয়ে ভারতে করোনার নতুন এ ধরনে আক্রান্তের সংখ্যা বেড়ে পাঁচে দাঁড়িয়েছে। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দর জৈন আজ রোববার জানিয়েছেন, ওই ব্যক্তি সম্প্রতি আফ্রিকার দেশ তানজানিয়া থেকে ফিরেছেন, তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন।

এ ছাড়া গত কয়েক দিনে ভারত সরকারের ঝুঁকিপূর্ণ তালিকায় থাকা কয়েকটি দেশ থেকে দিল্লিতে ফেরা ১৭ জন যাত্রীকে দিল্লির একটি সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। করোনা পজিটিভ হওয়ার পর তাঁদের ওই হাসপাতালে ভর্তি করা হয়। তাঁদের নমুনার জিনগত রূপ জানার জন্য গবেষণাগারে পাঠানো হয়েছে।

ওমিক্রন ধরনে আক্রান্ত হিসেবে সন্দেহ করা হচ্ছে, গতকাল শনিবার রাত পর্যন্ত এমন ১৩ জন আন্তর্জাতিক ভ্রমণকারীকে ওই হাসপাতালের এক আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। এর মধ্যে আফ্রিকা থেকে আসা একজন রয়েছেন, যিনি ওমিক্রনে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। বাকিরা যুক্তরাষ্ট্র নয়তো ইউরোপের দেশ থেকে আসা।

বিশ্বের ৪০টির বেশি দেশে ছড়িয়ে পড়া করোনার নতুন ধরন ওমিক্রন ইতিমধ্যে ভারতে শনাক্ত হয়েছে। ভারতে প্রথম দুই রোগী শনাক্ত হয় কর্ণাটকের বেঙ্গালুরু শহরে।

এরপর গুজরাটের জামনগরে একজন ও মহারাষ্ট্রের মুম্বাইয়ে একজন রোগী শনাক্ত হয়। চতুর্থ কোনো স্থান হিসেবে এবার দিল্লিতে ওমিক্রন শনাক্ত হলো।

এখন পর্যন্ত ৪০টির বেশি দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে, তবে কারোর মৃত্যু হয়নি। ব্যাপকভাবে জিনগত রূপ পরিবর্তনে সক্ষম এ ধরনটির বিস্তার ঠেকাতে বিশ্বব্যাপী নতুন করে বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। এক গবেষণায় দেখা গেছে, ডেলটা ও বেটা ধরনের তুলনায় ওমিক্রনের পুনরায় সংক্রমিত করার ক্ষমতা তিন গুণ বেশি।

শেয়ার