Top

ফ্রান্সে করোনার আরেকটি ভ্যারিয়েন্ট শনাক্ত

০৪ জানুয়ারি, ২০২২ ৪:১২ অপরাহ্ণ
ফ্রান্সে করোনার আরেকটি ভ্যারিয়েন্ট শনাক্ত

ওমিক্রন আতঙ্কের মধ্যেই ফ্রান্সে করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্টের সন্ধান পেয়েছেন গবেষকরা। ক্যামেরুন থেকে ফ্রান্সে ভ্রমণ করা এক ব্যক্তির শরীরের প্রথম নতুন এ রূপটি ধরা পড়ে। গবেষকরা বলেছেন, নতুন এ ভ্যারিয়েন্টের বৈশিষ্ট্যগুলো সম্পর্কে বিস্তারিত বলা এখনই সম্ভব নয়। তবে এটি ওমিক্রনের চেয়ে বেশি মিউটেট হয়েছে।

গবেষকরা জানাচ্ছেন, নতুন এ ভ্যারিয়েন্টের প্রাথমিক নাম ‘আইএইচইউ’ বা বি.১.৬৪০.২। এটি বি.১.৬৪০ লিনেজের সঙ্গে সম্পর্কিত। আদতে এটি মারাত্মক হবে কিনা, তা এখনই বলা যাচ্ছে না।

আইএইচইউ মেডিটেরিয়ান ইনফেকশন ইনস্টটিউটের বিশেষজ্ঞরা সর্বপ্রথম করোনার এই নতুন প্রজাতি শনাক্ত করেছেন। গবেষকদের দাবি, ইতিমধ্যে নতুন এ ভ্যারিয়েন্টটি ৪৬ বার মিউটেশন ঘটিয়েছে। এই সংখ্যাটি ওমিক্রনের থেকেও বেশি। এ পরিস্থিতিতে নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্ক করেছেন মার্কিন বিশেষজ্ঞ এরিক ফেইগল-ডিং। টুইটারে তিনি জানিয়েছেন, ইতিমধ্যে ১২ জন আক্রান্ত শনাক্ত হয়েছেন। ৪৬ বার মিউটেশন ঘটিয়েছে এ ভ্যারিয়েন্ট। এটি একটি বিপদের কারণ হতে পারে।

জানা গেছে, ফ্রান্সের মার্সেইয়ে কমপক্ষে ১২ জনের শরীরে নতুন এই ভ্যারিয়েন্টটিতে আক্রান্ত শনাক্ত হয়েছে। আফ্রিকার ক্যামেরুনে যাত্রার সঙ্গে তাদের সকলেরই কোনোরকম সংযোগ আছে। দক্ষিণ-পূর্ব ফ্রান্সের যে ব্যক্তির দেহে প্রথম ‘আইএইচইউ’ ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে, তিনি ক্যামেরুন থেকে ফিরেছেন। তিনি করোনার ভ্যাকসিনও নিয়েছিলেন।

শেয়ার