Top

মেয়রের গাড়িতে মিলল ৭৭ কোটি টাকার মাদক

০৪ জানুয়ারি, ২০২২ ৪:২০ অপরাহ্ণ
মেয়রের গাড়িতে মিলল ৭৭ কোটি টাকার মাদক

আফ্রিকার দেশ নাইজারের উত্তরাঞ্চলে মেয়রের গাড়ি থেকে ২০০ কিলোগ্রাম কোকেন উদ্ধার করেছে পুলিশ। ৭৭ কোটি টাকার এ মাদক স্থানীয় এক মেয়রের গাড়িতে এক জায়গা থেকে অন্য জায়গায় নেওয়া হচ্ছিল। দেশটির পুলিশের দুইটি সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, পুলিশের চেক পয়েন্টে গাড়িটি প্রথমে থামানো হয়। এরপর তল্লাশি চালিয়ে বিপুল পরিমাণ কোকেন উদ্ধার করা হয়। এসময় গাড়িতে মেয়র ও তার চালক উপস্থিত ছিলেন। সঙ্গে সঙ্গেই তাদের গ্রেপ্তার করা হয়। সূত্র জানায়, গাড়িটি উত্তরাঞ্চলের বাণিজ্যিক কেন্দ্র আগাদেজের দিকে যাচ্ছিল।

নাইজারের অবৈধ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ দপ্তর এক বিবৃতিতে এ খবর নিশ্চিত করে জানিয়েছে, আগাদেজ থেকে ৪৪০ পাউন্ড কোকেন উদ্ধার করা হয়েছে। তবে এর বেশি কোনো তথ্য জানায়নি তারা।

পশ্চিম আফ্রিকার দেশগুলো হচ্ছে মাদক পরিবহনের অন্যতম রুট। মাদককারবারীরা দক্ষিণ আমেরিকা থেকে ইউরোপে মাদকপাচারের জন্য এ রুট ব্যবহার করেন। সাম্প্রতিক বছরগুলোতে এ অঞ্চলে মাদকপাচারের চেষ্টা বেড়েছে।

আফ্রিকার আরেক দেশ সেনেগাল অক্টোবরে আটলান্টিক উপকূলে একটি জাহাজ থেকে দুই টনেরও বেশি খাঁটি কোকেন আটক করে। গাম্বিয়ান কর্তৃপক্ষ গত জানুয়ারিতে প্রায় তিন টন জব্দ করে।

গত বছরের মে মাসে নাইজার কর্তৃপক্ষ প্রায় ১৭ টন গাঁজা উদ্ধার করে। যার আনুমানিক মূল্য ছিল প্রায় চার কোটি ডলার।ইন্টারপোলের ড্রাগ ইউনিটের সমন্বয়কারী জ্যান ড্র্যাপাল বলেন, ইউরোপে ক্রমবর্ধমান চাহিদা বাড়ায় মাদক পাচার বেড়েছে।

শেয়ার