Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

ইসলামি অর্থায়নের সুযোগ কাজে লাগাতে পারে বাংলাদেশ ফাইন্যান্স

১৫ জানুয়ারি, ২০২২ ৬:২০ অপরাহ্ণ
ইসলামি অর্থায়নের সুযোগ কাজে লাগাতে পারে বাংলাদেশ ফাইন্যান্স

বাংলাদেশে ইসলামিক অর্থায়নের বিশাল সম্ভাবনার সুযোগ বাংলাদেশ ফাইন্যান্স কাজে লাগাতে পারে অভিমত প্রকাশ করেছেন ইসলামিক ব্যাংকিং এবং ফাইন্যান্স বিশেষজ্ঞ কবির হাসান ।

শনিবার (১৫ জানুয়ারি) বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড কর্তৃক আয়োজিত “ এ প্রাইমার ইন ইসলামিক ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স” শীর্ষক দিনব্যাপী ভার্চুয়াল সেমিনারে প্রধান আলোচকের আলোচনায় তিনি এ কথা বলেন।

তিনি জানান, আগামী এক দশকে বাংলাদেশ ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্সিং অনেক উন্নতি করবে। এসময় তিনি উন্নয়ন অর্থনীতি, পুঁজিবাজার, ইসলামী অর্থনীতি, মুদ্রা অর্থনীতি, সামষ্টিক অর্থনীতি, টেকসই অর্থনীতি, ইসলামিক ব্যাংকিং ও ফাইন্যান্স এর আন্তর্জাতিক অর্থ ও বাণিজ্যের ওপর অত্যন্ত গুরুত্বপূর্ণ বক্তব্য দেন। এছাড়াও বিশ্ব ব্যাংক, আইএমএফ, আফ্রিকান ডেভোলপমেন্ট ব্যাংক, ইসলামিক ডেভোলপমেন্ট ব্যাংকসহ বিশ্বের বিভিন্ন সংস্থার সাথে পরামর্শক হিসেবে কাজের অভিজ্ঞতা বিনিময় করেন।

বাংলাদেশ ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ কায়সার হামিদের সভাপতিত্বে সেমিনারে আরও সংযুক্ত ছিলেন ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ও বাংলাদেশ ফাইন্যান্সের শরি’আহ্ সুপারভাইজরি কমিটির সদস্য আব্দুল আউয়াল সরকার।

সভাপতির বক্তব্যে কায়সার হামিদ বলেন, বাংলাদেশ ফাইন্যান্স ইসলামিক উইং- বাংলাদেশে এনবিএফআই সেক্টরে রোল মডেল ও কেস স্টাডি হওয়ার প্রত্যাশায় কাজ করে যাচ্ছে। ইসলামিক ফাইন্যান্স বাংলাদেশসহ সারাবিশ্বে ওয়েলফেয়ার ফাইন্যান্সিং ও শরি’আহ্ সম্মতভাবে ফাইন্যান্সিং এর মাধ্যমে আর্থসামাজিক উন্নয়ন, এসডিজি বাস্তবায়ন, রিটেইল ও এসএমই সেক্টরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালক করে যাচ্ছে।

বাংলাদেশ ফাইন্যান্স ইসলামিক উইং- এই অগ্রযাত্রায় অগ্রনায়কের ভূমিকা পালন করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। সেমিনারে অর্জিত জ্ঞান সদ্য প্রস্ফুটিত বাংলাদেশ ফাইন্যান্স ইসলামিক উইং এর জন্য বিশেষ ভূমিকা রাখবে, পাশাপাশি সেমিনারে আলোচিত কী নোট চলার পথে পাথেয় হবে জানিয়ে- অংশগ্রহণকারীদের প্রতি ধন্যবাদ জানান তিনি।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলাদেশ ফাইন্যান্সের ইসলামিক উইং এর হেড অব প্রডাক্টস মো. আবু ইউসুফ এবং শুভেচ্ছা বক্তব্য দেন গ্রুপ হেড অব এইচ আর আহসানুজ্জামান সুজন। এসময় সেমিনারে যুক্ত ছিলেন বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড, বিডি ফাইন্যান্স সিকিউরিটিজ লিমিটেড এবং বিডি ফাইন্যান্স ক্যাপিটাল লিমিটেডের কর্মকর্তাগন।

শেয়ার