Top

উপাচার্যকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা শাবিপ্রবির শিক্ষার্থীদের, তদন্ত কমিটি গঠন

১৭ জানুয়ারি, ২০২২ ৩:৫১ অপরাহ্ণ
উপাচার্যকে ‘অবাঞ্ছিত’ ঘোষণা শাবিপ্রবির শিক্ষার্থীদের, তদন্ত কমিটি গঠন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগসহ নতুন ৩ দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা মুক্তমঞ্চে আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদকে ক্যাম্পাসে ‘অবাঞ্ছিত’ ঘোষণা করেছেন।

আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, ‘আমরা উপাচার্যকে অবাঞ্ছিত ঘোষণা করছি এবং তাকে এই ক্যাম্পাস থেকে চলে যেতে হবে। আমরা মহামান্য রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য বরাবর গণস্বাক্ষরসহ চিঠি দিব। উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে এবং কোনো শিক্ষার্থী হল বা ক্যাম্পাস ছেড়ে যাবে না।’

শাবিপ্রবির বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রাধ্যক্ষের পদত্যাগসহ ৩ দফা দাবিতে চলমান আন্দোলনে গতকাল রোববার শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটে।

এ সময় পুলিশ শিক্ষার্থীদের ওপর লাঠিচার্জ করে এবং রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় অন্তত ৩০ জন শিক্ষার্থী আহত হন। এ ঘটনায় রোববার রাত থেকে উপাচার্য বিরোধী আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

সোমবার সকাল থেকে শুরু হওয়া অনির্দিষ্টকালের এ আন্দোলনে উপাচার্যের পদত্যাগ ছাড়া বাকি ২টি দাবি হলো-গতকাল শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় সংশ্লিষ্টদের জবাবদিহি নিশ্চিত করা এবং এ পরিস্থিতির জন্য উপাচার্যকে প্রকাশ্যে ক্ষমা প্রার্থনা করা।

এদিকে, শিক্ষার্থীদের ওপর হামলা ও সংঘর্ষের ঘটনায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আট সদস্যের কমিটির প্রধান গণিত বিভাগের অধ্যাপক ডা. রাশেদ তালুকদার। দ্রুত কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ সোমবার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

শেয়ার