Top

ঘানায় ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে বিস্ফোরণ, নিহত ১৭

২১ জানুয়ারি, ২০২২ ৫:৩৭ অপরাহ্ণ
ঘানায় ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে বিস্ফোরণ, নিহত ১৭

পশ্চিম আফ্রিকার দেশ ঘানায় খনি অঞ্চলের শহরে বিস্ফোরকবাহী ট্রাক ও  মোটরসাইকেলের সংঘর্ষের ফলে ভয়াবহ বিস্ফোরণে নিহত হয়েছেন ১৭ জন, আরও বহুসংখ্যক হয়েছেন আহত। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের উপ মহাপরিচালক সেজি সেজি আমেদোনু শুক্রবার বার্তাসংস্থা রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করেছেন।

ঘানার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ এপিয়াতের দুই শহর বোগোসো এবং বাউদি। এই দু’টি শহরের অদূরেই শিরানো এলাকায় একটি স্বর্ণখনি রয়েছে, যেটির সার্বিক পরিচালনার দায়িত্বে আছে কানাডাভিত্তিক কোম্পানি কিনরোস গোল্ড কর্পোরেশন। ওই স্বর্ণখনিকে কেন্দ্র করেই গড়ে উঠেছে বোগোসা ও বাউদি।

আমেদনু বলেন, বৃহস্পতিবার ওই স্বর্ণখনির জন্য বিস্ফোরক নিয়ে যাচ্ছিল একটি ট্রাক। ট্রাকটি দুই শহরের মাঝামাঝি পৌঁছানোর পর বিপরীত দিকে থেকে আসা একটি মোটর সাইকেলের সঙ্গে সংঘর্ষ হয় সেটির, আর তার ফলেই ঘটে বিস্ফোরণ। এতে তাৎক্ষনিকভাবে ১৭ জন নিহত হন।

বহুসংখ্যক হতাহত ছাড়াও বিস্ফোরণের ফলে ঘটনস্থলের আশপাশের অন্তত ৫০০ ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন আমেদনু। এছাড়া আহতদের রাজধানী আক্রার কয়েকটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলেও নিশ্চিত করেছেন তিনি।

ঘানার আইনশৃঙ্খলা বাহিনীর মুখপাত্ররা জানান, এই ঘটনার তদন্তে ঘানার পুলিশ ও কিনরোস গোল্ড কর্পোরেশন দু’টি কমিটি গঠন করেছে।

এছাড়া, খনি কর্তৃপক্ষের কোনো অসতর্কতা বা ভুল এই বিস্ফোরণের জন্য দায়ী কি না, খতিয়ে দেখতে পৃথক একটি কমিটি গঠন করেছে দেশটির ভূমি ও প্রাকৃতিক সম্পদ বিষয়ক মন্ত্রণালয়।

শেয়ার