Top
সর্বশেষ

শেরপুরের চন্দ্রকোণা কলেজ এখন মৌমাছির নিরাপদ আশ্রয়

২৭ জানুয়ারি, ২০২২ ১:৪৮ অপরাহ্ণ
শেরপুরের চন্দ্রকোণা কলেজ এখন মৌমাছির নিরাপদ আশ্রয়
শেরপুর প্রতিনিধি :

শেরপুরের নকলা উপজেলার চন্দ্রকোনা ইউনিয়নে চন্দ্রকোণা কলেজের ভবনজুড়ে প্রায় ৭০টি মৌমাছির চাকের দেখা মিলেছে ।নিরাপদ আশ্রয় ওই চারতলা ভবনের চারদিক ঘিরে রয়েছে মৌমাছির এ চাকগুলো। ভবনের দেয়ালে বাসাগুলো থাকলেও মৌমাছিরা ক্লাসে প্রবেশ করছে না। শিক্ষার্থীদের পড়াশোনা ও খেলাধুলায় কোনো বাধা বা ক্ষতি করছে না তারা। এ যেন এক বিচিত্র দৃশ্য।

ছাত্রছাত্রীরা যখন মাঠে খেলা করে, তখন মৌমাছিকেও দেখা যায় মাঠের ভেতর দিয়ে ছোটাছুটি করতে। কিন্তু কামড় দেয় না । শিক্ষক, ছাত্রছাত্রী এবং মৌমাছি যেন একই পরিবারের সদস্যদের মতো অবস্থান করছে সেখানে। কলেজের সামনে রাস্তা দিয়ে পথচারীরা হেটে যাওয়ার সময় কিছুক্ষণের জন্য হলেও দাড়িয়ে কলেজের পুরো ভবনটির চারদিকে বিপুল পরিমাণ মৌমাছির বাসার এ দৃশ্য দেখে যায়। মৌচাকগুলো কলেজটির সৌন্দর্য যেন আরো কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে।

জানা গেছে, ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত এই কলেজটির চারতলা ভবনটি নির্মান করা হয় ২০১৮ সালে। নতুন এ ভবন নির্মিত হওয়ার পর থেকেই শীতের শুরুতে মৌচাক বাসা তৈরি করে এবং কিছুদিন থাকার পর অন্যত্র চলে যায়। বিগত ৩ বছর ধরে কলেজটিতে মৌচাকের বাসা তৈরি বৃদ্ধি পায়। বর্তমানে বিদ্যালয়টির চারদিকে প্রায় ৭০টি মৌচাকের বাসা রয়েছে।

সাগর নামে চন্দ্রকোনা কলেজের এক শিক্ষার্থী জানায়, কলেজের চারদিকের দেয়ালে প্রচুর মৌমাছি বাসা বেঁধেছে। মৌমাছির কারণে ছাত্রছাত্রীদের লেখাপড়ায় কোনো ক্ষতি হয় না। মৌমাছিগুলো খুব ভালো। কলেজের চারদিকে যেভাবে মৌচাক বাসা বেঁধেছে, তা দূর থেকে দেখলে ভয় লাগে। অথচ একটা মৌমাছিও কাউকে কোনো দিন কামড় দেয়না। মৌমাছিগুলো আমাদের বন্ধু হয়ে গেছে।

মৌচাক দেখতে আসা দর্শনার্থী শিক্ষক মোশারফ হোসাইন বলেন, সত্যিই আমি এত মৌচাক দেখে আনন্দিত হয়েছি। চারতলা কলেজটির চারদিকে মৌচাকের বাসায় ঘেরা। কলেজের চারপাশ দিয়ে মৌচাক আমাকে মুগ্ধ করেছে। ছাত্রছাত্রীরাও ক্লাসে বসে পড়ালেখা করছে। অথচ মৌমাছিগুলো কোনো শিক্ষার্থীকে কামড় দিচ্ছে না। আমি কলেজের এতো মৌমাছির বাসার কথা শুনে দূর থেকে দেখতে এসেছি। শিক্ষক, শিক্ষার্থী ও মৌমাছির বন্ধন দেখে আমি আনন্দিত।

কলেজের বাংলা প্রভাষক জয়ন্ত কুমার দেব জানান,এখানে গত চার বছর ধরে মৌমাছি বাসা করে আসছে। কলেজের আস পাশে অনেক সরিষা ক্ষেত থাকায় মৌমাছি সব সময় আসা যাওয়া করে । কিন্তু কাউকে কামড় দেয় না। প্রথম দিকে মৌচাকের সংখ্যা কম থাকলেও আস্তে আস্তে এটা বৃদ্ধি পেয়েছে। কলেজ চলাকালীন কেউ মৌমাছিকে আঘাত করে না, যার ফলে আমাদের কারও কোনো ক্ষতি করে না। মৌমাছি ওদের মতো থাকে, আর আমরা আমাদের মতো করে শিক্ষার্থীদের পড়াশোনা করাই।

শেয়ার