Top
সর্বশেষ

দেশের সার্বভৌমত্ব রক্ষায় কাস্টমস বিশেষ অবদান রাখতে সক্ষম

২৭ জানুয়ারি, ২০২২ ৩:১৪ অপরাহ্ণ
দেশের সার্বভৌমত্ব রক্ষায় কাস্টমস বিশেষ অবদান রাখতে সক্ষম
চট্টগ্রাম প্রতিনিধি :

ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ করা গেলে চোরাচালান রোধ এবং মানি লন্ডারিং প্রতিরোধসহ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ কাস্টমস বিশেষ অবদান রাখতে সক্ষম হবে। পাশাপাশি করোনার এ সংকটময় সময়ে কাস্টমসকে ডিজিটাইলাইজেশনের মাধ্যমে স্বল্পসংখ্যক জনবল দিয়ে বিপুল পরিমাণ কাজ করা সম্ভব হবে। বুধবার (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবসে চট্টগ্রাম কাস্টম হাউস আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন।

সেমিনারে বক্তারা আরও বলেন, বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ ও দেশিয় শিল্প সুরক্ষার মাধ্যমে জনগণের জীবনমান উন্নয়নে বাংলাদেশ কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমদানি-রপ্তানির ক্ষেত্রে কাস্টমস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। কাস্টমসকে পূর্ণাঙ্গ ডিজিটালাইজেশনের আওতায় আনা গেলে বিভিন্ন দুর্নীতি রোধ করা সম্ভব হবে। সে সঙ্গে অল্প জনবলে বেশি কাজ করা সম্ভব হবে।

এবারের কাস্টমস দিবসের প্রতিপাদ্য ছিল ‘তথ্য সংস্কৃতি বিকাশ এবং তথ্য ইকোসিস্টেম বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ’। সেমিনারে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক কাস্টমস দিবসের আহ্বায়ক ও কাস্টমস এক্সাইজ ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক মো. মাহবুবুজ্জামান।

এসময় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য (কর আপিল ও অব্যাহতি) মো. আবদুল মজিদ, কর কমিশনার (অঞ্চল-১) সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, মেট্রোপলিটন চেম্বারের সভাপতি খলিলুর রহমান, উইম্যান চেম্বার সভাপতি মনোয়ারা হাকিম আলী উপস্থিত ছিলেন।

প্রতি বছরের মতো এবারও বাংলাদেশসহ ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশনের (ডব্লিউসিও) সদস্যভুক্ত ১৮৩টি দেশে একযোগে দিবসটি পালন করা হয়। ২০০৯ সালে ওয়ার্ল্ড কাস্টমস অরগানাইজেশন ২৬ জানুয়ারিকে কাস্টমস দিবস ঘোষণা করার পর থেকে বাংলাদেশে প্রতি বছর দিবসটি পালিত হয়ে আসছে।

শেয়ার