Top
সর্বশেষ

হিমেল হাওয়া আর তীব্র শীতে রংপুর অঞ্চলের মানুষেরা নিদারুন কষ্টে

২৮ জানুয়ারি, ২০২২ ৪:০৩ অপরাহ্ণ
হিমেল হাওয়া আর তীব্র শীতে রংপুর অঞ্চলের মানুষেরা নিদারুন কষ্টে
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

হিমেল হাওয়া আর তীব্র শীতে রংপুর অঞ্চলের মানুষেরা নিদারুন কষ্টে রাত্রি যাপন করছে। বিশেষ কওে ছিন্নমূল মানুষ আর চরাঞ্চলে বসবাসকারীরা গরম কাপড়ের অভাবে খড়কুটা জ্বালিয়ে শীত নিবারনের চেষ্টা করছে।

এই অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্য প্রবাহ। তাপমাত্রা আরও নেমে যাওয়ার শঙ্কা করছে এখানকার আবহাওয়াবিদরা। চলতি মৌসুমে শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল রংপুরে।

রংপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা মোস্তাফিজার রহমান জানান, শুক্রবার সকাললে রংপুরের তাপমাত্রা ছিল ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর কুড়িগ্রাম জেলার রাজার হটে ছিল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিসের এই কর্মকর্তা জানান, রংপুরসহ উত্তরাঞ্চলে গত পাঁচ বছরের মধ্যে এটি ছিল সর্বনিম্ন তাপমাত্রা। শীত ঘন কুয়াশায় আর হিমেল হাওয়ায় জুবুথুবু এখানকার জনজীবন। তার পরের বসে নাই বসে নেই শ্রমজিবী মানুষ আর কৃষকেরা। জীবিকার তাগিদে শীত উপেক্ষা কওে জিবিকার তাগিদে মাঠে নেমেছেন তারা। সকালে নগরীর বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে বিভিন্ন বারান্দায় আশ্রয় নেওয়া ছিন্নমূল মানুষরা খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। আর এই সুযোগ কাজে
লাগিয়ে গরম কাপড়ের দাম বাড়িয়ে দিয়েছে অসাধু ব্যবসায়ীরা।

তীব্র শীতে সকাল থেকে রংপুর নগরীতে মানুষের সমাগম কমে গেছে। তবে বেলা বাড়ার সাথে সাথে সূর্য উঠায় মানুষের সমাগম কিছুটা বেড়েছে। কাজ ছাড়া কেউ বাইরে বের হচ্ছেন না।

গত ২-৩ দিন ধরে সকাল থেকে দুপুর পর্যন্ত এবং বিকেলের পর থেকে কুয়াশায় ঢাকা পড়ছে পথঘাট। রাত বাড়ার সাথে সাথে কুয়াশাৗ বেড়ে যায়। সড়কে থাকা যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। সেই সাথে বাড়ছে ছোট-বড় দূর্ঘটনা।, ঘটছে হতাহতেরও ঘটনা।

শিশু-বয়স্করা ঘর থেকে বের হতে পারছেন না। দিনভর ঘরের মধ্যে কাঁথা-কম্বল জড়িয়ে থাকতে হচ্ছে তাদের। খড়কুটো জালিয়ে উষ্ণতা নিচ্ছেন অনেকেই।

রংপুর মেডিকেল কলেজ হাসাতাল সূত্রে জানা গেছে শীত জনিত নানা রোগে আক্রান্ত হয়ে শিশু, ও বয়স্করা হাসপাতালে ভর্তি হচ্ছে।

গত বছর ডিসেম্বরের শুরু থেকে এ অঞ্চলে শীতের তীব্রতা বাড়লেও এ বছর শীত নেমেছে ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে। নতুন বছরের প্রথম সপ্তাহ থেকে মৃদ্যু শৈত্য প্রবাহ শুরু হয়ে এখন তা অনেকটা মাঝারি অবস্থায় চলে এসেছে। বিশেষ করে গত দু’দিন ধরে হিমেল হাওয়া ও ঘন কুয়াশা এ অঞ্চলের মানুষকে কাহিল করে দিয়েছে। এতে করে চরম বিপাকে পড়েছেন নিম্নআয়ের মানুষ।

আবহাওয়া অফিসের কর্মকর্তা মোস্তাফিজার রহমান জানান, রংপুরে তাপমাত্রা ৮ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। শৈত্য প্রবাহ আরও দুই- তিনদিন থাকতে পারে।

শেয়ার