Top
সর্বশেষ

পাহাড়ে বাণিজ্যিক ভাবে চাষ হবে ‘টক আতা’

২৯ জানুয়ারি, ২০২২ ৪:২৪ অপরাহ্ণ
পাহাড়ে বাণিজ্যিক ভাবে চাষ হবে ‘টক আতা’
মঈন উদ্দীন বাপ্পী, রাঙামাটি :

রাঙামাটির কাপ্তাই উপজেলার রাইখালী কৃষি গবেষণা কেন্দ্র এইবার ‘টক আতা’র চাষ করে সফলতা দেখিয়েছে। ইংরেজীতে ফলটিকে বলা হয়- সাওয়ারসপ।

রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রে থেকে জানানো হয়- ফলটির উৎপত্তি স্থল দক্ষিণ আমেরিকায় হলেও বর্তমানে বিশ্বে ফলটির চাহিদা ও কদর বেড়েছে। বিশ্বে বিভিন্ন দেশে ফলটিকে ক্যান্সার প্রতিরোধক ওষুধ হিসেবে ব্যবহার করছে। ফলটি খেতে অধিক সুস্বাদু এবং ফলটির গাছের পাতা এবং বাকলের রস খেলে শরীরে ক্যান্সার প্রতিরোধক ক্ষমতা বাড়ে।

রাইখালী কৃষি গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলতাফ হোসেন বলেন- চার বছর আগে দক্ষিণ আমেরিকা হতে এই গাছের চারা এনে রাইখালী গবেষণা কেন্দ্রে লাগানো হয়। গত ২ বছর ধরে গাছগুলোতে ফল ধরছে। আমাদের কেন্দ্রে ২৫টি টক আতার গাছ রয়েছে। প্রতিটি গাছে কমপক্ষে ১৫ হতে ২০ টি ফল ধরে, প্রতি ফলের ওজন এক কেজির মতো হয়।

এ কৃষি কর্মকর্তা আরও বলেন- আমরা চলতি বছর থেকে রাঙামাটিতে ফলটির বাণিজ্যিক চাষের উদ্যোগ নিচ্ছি এবং কৃষকদের মাধ্যমে ফলটি চাষের জন্য পরিকল্পনা নিয়েছি।

কাপ্তাই উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনতাসির জাহান বলেন- টক আতা ফলটি আমি খেয়েছি। অনেক সুস্বাদু লেগেছে। এ ফলের স্বাদ আতা ফলের মতো।
ইউএনও আরও বলেন- এ ফল গাছের পাতার সেদ্ধ পানি নিয়মিত খেলে ব্লাড সুগার কমায়, হাইপারটেনশন থেকেও মুক্তি মেলে এবং শরীর তরতাজা থাকে।

শেয়ার