Top

রাশিয়‍াকে উচিত জবাব দিতে চীনের সহায়তা চায় যুক্তরাষ্ট্র

০৫ ফেব্রুয়ারি, ২০২২ ৩:২৬ অপরাহ্ণ
রাশিয়‍াকে উচিত জবাব দিতে চীনের সহায়তা চায় যুক্তরাষ্ট্র

ইউক্রেন ইস্যুতে ন্যাটোর সঙ্গে উত্তেজনা প্রশমণ ও সীমান্ত থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘সঠিক পরামর্শ’ দিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব এশিয়া বিষয়ক শীর্ষ কূটনীতিক ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্ক সাংবাদিকদের বলেন, ‘রাশিয়ার প্রেসিডেন্ট বর্তমানে রাষ্ট্রীয় সফরে চীনে গিয়েছেন। সেখানে বিভিন্ন ইস্যুতে তাদের বৈঠক হচ্ছে বলেও আমরা শুনছি।’

‘চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রতি আমরা আহ্বান জানাতে চাই যে, তিনি যেন ইউক্রেন ইস্যুতে ভ্লাদিমির পুতিনকে সঠিক পরামর্শ দেন। আমাদের বিশ্বাস, রাশিয়াকে এই বিষয়ে উত্তেজনা প্রশমন ও প্রকৃত কূটনীতির আশ্রয় নিতে তিনি (জিনপিং) রাশিয়াকে উদ্বুদ্ধ করতে পারবেন।’

‘কারণ রাশিয়া যদি সত্যিই ইউক্রেনে আক্রমন করে বসে, সেক্ষেত্রে ব্যাপারটি একদিকে বেইজিংয়ের জন্য যেমন বিব্রতকর হবে, তেমনি ইউরোপের নিরাপত্তা, বিশ্ব শান্তি ও অর্থনৈতিক নিরাপত্তার জন্যও হুমকির কারণ হয়ে উঠবে।’

চলতি বছরের শীতকালীন অলিম্পিকের আসর বসছে চীনে। অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে রাজধানী বেইজিং গিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক হয় তার।

ওই বৈঠকে পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনকে কেন্দ্র করে পশ্চিমা বিশ্বের দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সঙ্গে রাশিয়ার যে দ্বন্দ্ব শুরু হয়েছে, তাতে রাশিয়ার পক্ষে থাকার প্রতিশ্রুতি দিয়েছে চীন। অন্যদিকে, তাইওয়ান ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের যে বৈরিতা শুরু হয়েছে- তাতে চীনের পক্ষে অবস্থান স্পষ্ট করেছে রাশিয়া।

সাবেক সোভিয়েত ইউনিয়নের অঙ্গরাজ্য ও রাশিয়ার প্রতিবেশী রাষ্ট্র ইউক্রেন কয়েক বছর আগে ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পর থেকেই উত্তেজনা শুরু হয়েছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। সম্প্রতি ন্যাটো ইউক্রেনকে সদস্যপদ না দিলেও ‘সহযোগী দেশ’ হিসেবে মনোনীত করায় আরও বেড়েছে এই উত্তেজনা।

রাশিয়ার অভিযোগ, ইউক্রেনকে সদস্য করার মাধ্যমে পূর্ব ইউরোপে তৎপরতা বাড়াতে চাইছে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো, যা ১৯৯০ সালের চুক্তির সরাসরি লঙ্ঘণ। ন্যাটো অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছে।

অন্যদিকে, স্বশাসিত দ্বীপ ভূখণ্ড তাইওয়ানের স্বাধীনতাকামী গোষ্ঠীকে সমর্থন ও অস্ত্র সহযোগিতা দেওয়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে চরম তিক্ততা চলছে চীনের। বেইজিংয়ের অভিযোগ- তাইওয়ানের স্বাধীনতাকামী গোষ্ঠীকে সমর্থনের মাধ্যমে ওয়াশিংটন মূলত চীনের অভ্যন্তরীণ বিষয়ে অযাচিতভাবে নাক গলাচ্ছে।

চীন ও রাশিয়ার মধ্যে একটি বড় সাদৃশ্য- এই দুটি রাষ্ট্র উভয়ই আন্তর্জাতিক রাজনীতিতে যুক্তরাষ্ট্রের বৈরীপক্ষ হিসেবে নিজের অবস্থান স্পষ্ট করেছে; এবং দুই দেশের সাম্প্রতিক এই ঐক্যে যুক্তরাষ্ট্র যে চিন্তিত, তার আভাস পাওয়া গেল ড্যানিয়েল ক্রিটেনব্রিঙ্কের বক্তব্যে।

শেয়ার