Top

রংপুরে ভোগ্যপণ্যের দাম বাড়ছেই

২৩ ফেব্রুয়ারি, ২০২২ ১২:১৭ অপরাহ্ণ
রংপুরে ভোগ্যপণ্যের দাম বাড়ছেই
সাজ্জাদ হোসেন বাপ্পী, রংপুর :

উত্তরাঞ্চলের প্রাণ কেন্দ্র রংপুরে দিন দিন বিভিন্ন ভোগ্যপণ্যের দাম বেড়েই চলছে। বিশেষ করে সবজির দাম বেড়েছে কেজিপ্রতি ১০ টাকা থেকে ৫০ টাকা। দাম বৃদ্ধির তালিকায় রয়েছে ডিম, চাল, তেল, ও দেশি মুরগি।
তবে পাকিস্তানি মুরগির দাম অপরিবর্তিত থাকলেও বাজারে ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। এছাড়া কমের তালিকায় যুক্ত হয়েছে আলুর দর, মাছের বাদাম বেড়েছে কেজি প্রতি ২০ টাকা করে।
গতকাল মঙ্গলবার রংপুর নগরীর বিভিন্ন বাজারে ঘুরে দেখা গেছে, খুচরা পর্যায়ে কেজি প্রতি টমেটো ৩০-৩৫ টাকা, গাজর কিছুটা কমে ৩০ টাকা, মটরশুটি ৮০ টাকা, মূলা ১৫-২০ টাকা, করলা ৫০-৬০ টাকার জায়গায় ৯০-১০০ টাকা, ধনিয়া ২০ টাকা, চিকন বেগুন ১০ টাকা থেকে বেড়ে ৫০ টাকা, গোল বেগুন ৪৫ টাকা থেকে বেড়ে ৬৫-৭০ টাকা, সিম ৩৫-৪০ টাকা, শসা ৩৫ টাকা থেকে বেড়ে ৭০ টাকা, পেঁপে ১৫ টাকা থেকে বেড়ে ২৫টাকা, লেবু প্রতিহালি ২০টাকা, কাঁচামরিচ ৩০-৩৫ থেকে বেড়ে ৪০ টাকা, শুকনা মরিচ ৩৫০ টাকা, প্রতি পিস বাঁধাকপি ১০-১৫ টাকা, ফুলকপি ৩০ টাকা, ২৫-৩০ টাকার লাউ ৪০-৪৫ টাকা, কাঁচকলা হালি ২০-২৫ টাকা, প্রতি কেজি মিষ্টি আলু ও মিষ্টি কুমড়া ৩০ টাকা এবং দেশি পেঁয়াজ ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে।
এছাড়া আদা ও রসুন আগের দরেই ৬০-৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সপ্তাহের ব্যবধানে ফের ১-২ টাকা বেড়েছে ডিমের দাম। প্রতিহালি ডিম খুচরা বাজারে ৩৫-৩৬ টাকায় বিক্রি হচ্ছে।
কমের তালিকায় যুক্ত হয়েছে আলুর দাম। বাজারে কার্ডিনাল আলু কেজিপ্রতি ১১-১২ টাকা, গ্রানুলা ৮ টাকা এবং শিল আলু বিক্রি হচ্ছে ২৮-৩০ টাকা দরে।
রংপুর সিটি বাজারের সবজি বিক্রেতা ভুট্টু মিয়া জানান, বৃষ্টির কারণে ক্ষেতে সবজি ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে আমদানি কমে যাওয়ায় সবজির দাম বেড়েছে।
গত সপ্তাহের তুলনায় ১০ থেকে ২০ টাকা কমে ব্রয়লার মুরগি ১৪৫-১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া অপরিবর্তিত রয়েছে পাকিস্তানি মুরগির দাম। খুচরা বাজারে ১৪০-১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। দেশি মুরগি ৩৯০-৪০০ টাকা থেকে বেড়ে ৪১০-৪২০ এবং পাকিস্তানি লেয়ার ২৪০-২৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
গত কয়েকদিনের তুলনায় বেড়েছে তেলের দাম। বাজারে এক লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৫ টাকা ও খোলা সয়াবিন ১৭৫ টাকা এবং বোতলজাত পাঁচ লিটার তেল ৮শ’ টাকা দরে বিক্রি হচ্ছে।
খোলা চিনি ৮০ টাকা এবং প্যাকেট চিনি ৮৫ টাকা, আটা প্যাকেট ৪২ টাকা ও খোলা ৩৫ টাকা এবং ময়দা ৫৫ টাকা প্যাকেট বিক্রি হচ্ছে।
প্রায় সবধরনের চালের দাম ১-২ টাকা বেড়েছে। খুচরা বাজানের স্বর্ণা মোটা ৪৬-৪৮ টাকা, বিআর২৯ ৫৫ টাকা, বি২৮ ৫৮-৬০ টাকা, মিনিকেট ৬৫ টাকা এবং নাজির শাইল ৭৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।
মাছের দাম বেড়ে প্রতি কেজি রুই মাছ (আকার ভেদে) ২৪০-২৮০ টাকা, দেশি মাগুর ৪৫০ টাকা, শিং মাছ কেজি প্রতি ১৫০- ৩৫০ টাকা, পাঙাশ ১২০-১৪০ টাকা, ইলিশ প্রতি কেজি ৭৫০-১০০০ টাকা, বোয়াল ৪০০ থেকে ৭০০ টাকা, সরপুঁটি ১৫০-১৭০ টাকা, কাতল ২৫০-৩০০ টাকা, পাবদা ২৭০-৪৮০ টাকা, তেলাপিয়া ১৪০ টাকা, সিলভার কাপ ১০০-১৩০ টাকা এবং দেশি কৈ ১৫০-৬০০ টাকা দরে বিক্রি হচ্ছে।
সিটি বাজারে সবজি কিনতে গৃহবধু সম্পা হোসেন জানান, দুই-একটা নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম কমলেও বেশির ভাগের দাম বাড়তি। এ অবস্থায় আমাদের মতো নিম্নবিত্তদের সংসার চালানো কঠিন হয়ে পড়েছে। আয়ের সঙ্গে ব্যয়ের হিসেব মেলে না।

 

শেয়ার