Top

কুমিল্লায় মৌসুমেও বেশী দামে বিক্রি হচ্ছে সবজি

২৩ ফেব্রুয়ারি, ২০২২ ১২:৩৩ অপরাহ্ণ
কুমিল্লায় মৌসুমেও বেশী দামে বিক্রি হচ্ছে সবজি
সুফিয়ান রাসেল, কুমিল্লা: :

এখন শাক সবজির ভরা মৌসুম। তবে ভরা মৌসুমেও কুমিল্লায় বেশী দামে বিক্রি হচ্ছে শাক-সবজি। ধনিয়া পাতা কাঁচা মরিচ ছাড়া বাজারে শাকসবজির দাম কম আয়ের মানুষের নাগালের বাইরে। বিগত কোন সময়ে এত দামে কুমিল্লায় শাক সবজি বিক্রি হয় নি।
নগরীর প্রধান চারটি কাঁচা বাজার রাজগঞ্জ, নিউমার্কেট, বাদশা মিয়া ও টমসমব্রীজ বাজার। এ চার বাজার ঘুরে ও বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, সপ্তাহ খানেক পর সবজির দাম আরো বাড়বে। খুচরা ব্যবসায়ীরা আশংকা প্রকাশ করা করে বলেন, এভাবে চলতে থাকলে সপ্তাহ খানেক পরে প্রতি কেজি সবজির দাম একশ টাকা ছাড়িয়ে যাবে।
গতকাল মঙ্গলবার সকালে নগরীর রাজগঞ্জ কাঁচাবাজার ঘুরে দেখা যায়, নতুন আলু কেজি প্রতি ২০, সিম ৬০, লাউ প্রতিটি ছোট ৫০, বড় ৭০-৮০, ফুলকপি প্রতি পিস ৬০ টাকা, বরবটি ৮০, তাল ও শিংনাথ বেগুন ৬০ টাকা, গোল বেগুণ ৫৫ টাকা, টমাটো ৪০, কচুর লতি ৭০, শালগম ৬০, ডাটা শাক, এক আটি ২০, করলা ১৪০, বাঁধ কপি প্রতি পিস ৩০/৪০, চিচিঙ্গিা ৭০ টাকা, মিষ্টি কুমড়ো ৮০ টাকা, মুলা হালি প্রতি ৩০/৪০, কচুর ছড়া ৫০ টাকা, চাল কুমড়ো ৬০ টাকা, সীমের দানা ১৪০।
বাজার ঘুরে হতাশ ক্রেতারা। দাম কমে সবজি কিনতে এক দোকান থেকে আরেক দোকানে ঘুরতে দেখা গেছে। তবে দামের উর্ধ্বগতির জন্য পরিমান কমিয়ে শাক সবজি কিনছেন।
ভ্যান চালক রহিমুদ্দিন । থাকেন নগরীর অশোকতলা এলাকায়। দুই ছেলে এক মেয়ে তার। রহিমুদ্দিন বলেন, এত দাম তরকারির। সারাদিন যেই টেকা পাই ভ্যান চালাইয়া তা দিয়া বাজারটা ঠিকমতো করতাম পারি না। গেছে একটা মাস আমার ঘরে আলু আর ডাইল ছাড়া অইন্য কিচ্চু খাই নাই।
বেসরকারি কলেজের প্রভাষক আসাদুজ্জামান মজুমদার (ভিন্ন নাম)। বাজার দর নিয়ে খুবই উদ্বিগ্ন। এ শিক্ষক বলেন, ভাই নিউজে আমার নাম প্রকাশ করবেন না। এত দাম তরকারীর ! কিচ্ছু ভালো লাগে না। ডাটা শাক, লাউ শাক, মুলা এগুলো খুঁজে খুঁজে কিনে বাড়ী নেই। এভাবে দাম বাড়লে সামনে গ্রামের বাড়ী চলে যাবো। বাসা ভাড়া ছেলে মেয়েদের লেখাপড়ার খরচ মিলিয়ে এই স্বল্প আয়ে আর কুলিয়ে উঠতে পারছি না।
ভরা মৌসুমে কেন এত দাম এমন প্রশ্নে রাজগঞ্জ বাজারের সবজি বিক্রেতা নয়ন মিয়া বলেন, নিমসার পাইকারী বাজারে মাল (সবজি) আইয়ের কম। এক সাপ্তাহ গাড়ী আইয়ে না। দামদো বাড়বোই।
একই কথা বললেন বাদশা মিয়া বাজারের সবজি বিক্রেতা মনসুর মিয়া। তিনি বলেন, তরকারীর গাড়ী না আইলে দামতো বাড়বেই।
কুমিল্লা জেলা সদর থেকে মাত্র ১১ কিলোমিটার দূরে অবস্থিত নিমসার। দেশের অন্যতম কাঁচা সবজির পাইকার হিসেবে ব্যাপক সমাদৃত এ বাজারটি । নগরীর খুচরা বিক্রেতাদের অভিযোগ দেশের উত্তরবঙ্গ থেকে নিমসারে এখন তেমন সবজি না আসায় নগরীর কাঁচা সবজির দামে প্রভাব পড়েছে ।
নিমসার কাঁচা বাজারের ইজারাদার আবদুল্লাহ আল মামনু বলেন, গত কয়েকদিন ধরে উত্তরবঙ্গ থেকে সবজির গাড়ি কম আসছে। এ কারণে বাজার কিছুটা চড়া। বৃহত্তর কুমিল্লার তিন জেলা ও কুমিল্লার প্রায় ১৭টি উপজেলায় এ বাজার থেকে কাঁচা তরকারি যায়।
কুমিল্লা জেলা ভোক্তা অধিপ্তরের সহকারী পরিচালক আসাদুল ইসলাম বলেন, বাজারে শাক সবজির দাম চড়া। এটা নিয়ে সন্দেহ নেই। তবে আমরা খতিয়ে দেখছি কোন সিন্ডিকেট দাম বাড়াতে কারসাজি করছে কি না।
কুমিল্লা জেলা কৃষি বিপনন কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া বলেন, এ বছর বৈরী আবহাওয়ার কারণে সবজির দাম বড়েছে। বিশেষ করে এই শীতে শুরু ও প্রায় শেষের দিকে ভারি বৃষ্টিপাতের কারনে জমিতে শাক সবজি নষ্ট হয়েছে। যার ফলে চাহিদার তুলনায় সরবরাহ কম। দামের এই অবস্থা আরো বেশ কয়েক দিন থাকবে বলেও তিনি জানান।

শেয়ার