Top

সর্বক্ষেত্রে বাংলা ভাষা চর্চার আহ্বান

২৩ ফেব্রুয়ারি, ২০২২ ১২:৪৯ অপরাহ্ণ
সর্বক্ষেত্রে বাংলা ভাষা চর্চার আহ্বান
ডেস্ক রির্পোট : :

বাংলা ভাষাকে সমুন্নত রাখার পাশাপাশি সব ক্ষেত্রে প্রাণের এই ভাষাকে চর্চার আহ্বান জানিয়ে বিনম্র শ্রদ্ধাঞ্জলী নিবেদনের মধ্যে দিয়ে সোমবার সারা দেশে মহান শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে স্থানীয় প্রশাসনের পাশাপাশি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠনের উদ্যোগে ভাষা শহিদদের শ্রদ্ধা জানায়। বানিজ্য প্রতিদিন’র প্রতিনিধিরা জানান-

নওগাঁ ঃ রাত ১২টা ১ মিনিটে নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান ও তাঁর পরেই পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া নওগাঁ শহরের মুক্তির মোড় কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন।এ ছাড়া জেলা পরিষদ, সদর উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, সিপিবি, বাসদ, নওগাঁ জেলা প্রেস ক্লাব, প্রথম আলো বন্ধুসভা নওগাঁ, একুশে পরিষদ নওগাঁসহ বিভিন্ন সরকারি দপ্তর ও প্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, ব্যবসায়ী ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পন করা হয়। বিকেলে জেলা প্রশাসন ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

ফরিদগঞ্জ (চাঁদপুর) ঃ প্রথম প্রহরে উপজেলা সদরস্থ কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সাংবাদিক মুহম্মদ শফিকুর রহমান এমপি ।পরে উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমানের নেতৃত্বে উপজেলা পরিষদ, ইউএনও শিউলী হরির নেতৃত্বে উপজেলা প্রশাসন, ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেনের নেতৃত্বে থানা পুলিশ, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকবৃন্দ, ফরিদগঞ্জ পৌরসভা, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সাংবাদিকবৃন্দ , উপজেলা যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা একে একে শহিদ মিনারের বেদিতে ফুল অর্পন করেন।

রাঙামাটিঃ শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন-রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। এরপর পুলিশ, আনসার, রাঙামাটি প্রেসক্লাব, সরকার দলীয় রাজনৈতিক দল, সাংস্কৃতিক সংগঠনগুলো শহীদ বেদিতে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। ভোরের আলো ফুটতেই স্কুল-কলেজের শিক্ষার্থীরা ,বিভিন্ন সামাজিক সাংগঠনের সদস্যরা শহিদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সাতক্ষীরাঃ ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাতক্ষীরা শহরের শহিদ আব্দুর রাজ্জাক পার্কে কেন্দ্রীয় শহিদ মিনারে মানুষের ঢল নামে। রাত ১২টা ১ মিনিটে সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি ও জেলা পরিষদ চেয়ারম্যান নজরুল ইসলামকে সঙ্গে নিয়ে শহীদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন সাতক্ষীরা জেলা প্রশাসক হুমায়ুন কবীর।

শেরপুরঃ শহিদ মিনারে রাত ১২.০১ মিনিটে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাতীয় সংসদের হুইপ ও শেরপুর সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আাতিক। এর পরেই জেলা প্রশাসক মোমিনুর রশীদ, পুলিশ সুপার হাসান নাহিদ চৌধুরী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা সাইয়েদ এজেড মোরশেদ আলী, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক চন্দন কুমার পাল, জেলা সিভিল সার্জন অনুপম ভট্রাচার্য, পৌর মেয়র গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটন, সদর উপজেলা চেয়ারম্যান রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মেহনাজ ফেরদৌস ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

চাঁপাইনবাবগঞ্জঃ প্রথম পহরে জেলা শহরের চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা প্রশাসক একেএম গালিব খান। এরপর পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব, মুক্তিযোদ্ধা সংসদ, পৌর মেয়র মোখলেসুর রহমানসহবিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান এবং সর্বস্তরের মানুষ ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানান।

বরগুনাঃ কেন্দ্রীয় শহিদ মিনারে রাত ১২ টা ০১ মিনিটে জেলা প্রশাসক হাবিবুর রহমান ফুলেল শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এরপর পুলিশ সুপার মুহম্মদ জাহাঙ্গির মল্লিক , বীরমুক্তিযোদ্ধাগণ, বিচার বিভাগ, সিভিল সার্জন, গণপূর্ত বিভাগ, সড়ক ও জনপদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, এল জি ই ডি, সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি দপ্তরসমূহ। এছাড়া সাংবাদিক ইউনিয়ন, জেলা টেলিভিশন সাংবাদিক ফোরাম ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

রাজবাড়ীঃ রেলওয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন ও রাজবাড়ী প্রেসক্লাব পুষ্পমাল্য অর্পণ ও ১ মিনিট নিরবতা পালন করে। ভোরে এ উপলক্ষে ঐতিহাসিক ভাষা শহীদদের প্রতি রাজবাড়ী জেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, শোক র‌্যালি ও শহিদ বেদিতে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।এ সময় উপস্থিত ছিলেন রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা রাজবাড়ী – আসনের এমপি মো. জিল্লুল হাকিম, সহ-সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার,জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদকশেখ সোহেল রানা টিপুসহ জেলা আওয়ামী লীগ, সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠন ও অন্যান্য পেশাজীবি এবং সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা।

নীলফামারীঃ একুশের প্রথম প্রহরে শহিদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। নীলফামারী জেলা তাঁতী লীগের সভাপতি দেওয়ান সেলিম আহমেদ। শহিদদের শ্রদ্ধা জানাতে মধ্যরাতে ঘড়ির কাঁটা ১২টা ছোঁয়ার আগেই হাজারো মানুষ হাতে ফুল নিয়ে দাঁড়িয়ে যান শহীদ মিনার অভিমুখী লাইনে। বিশিষ্টজনদের শ্রদ্ধা জানানোর পর উন্মুক্ত হয় শহীদ মিনার।
চট্টগ্রামঃ একুশের প্রথম প্রহরে নগরীর মিউনিসিপ্যাল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে নির্মিত শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রাম বিভাগীয় কমিশনার বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, সিএমপি কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, পুলিশ সুপার এস এম রশিদুল হক।

মিরসরাইঃ মিরসরাই কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন মিরসরাই উপজেলা প্রেসক্লাবের নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। বিপুল দাস,দৈনিক সমকালের,নয়ন কান্তি ধুম, দৈনিক ভোরের পাতা, ইকবাল হোসেন প্রথম আলো, নাসির উদ্দিন, দৈনিক মানবকন্ঠ, আনোয়ারুল হক নিজামী, দৈনিক মানবজমিন,রনজিত ধর দৈনিক সংবাদ, ইমাম হোসেন দৈনিক ইনকিলাব, কামরুল ইসলাম মোহনা টিভি, দৈনিক খবরপত্র, কমল পাটোয়ারি, দৈনিক বাণিজ্য প্রতিদিন, অজয় কুমার দাস দৈনিক স্বদেশ বিচিত্রা, হামিদুর রহমান তুষার দৈনিক মুক্ত খবর,সানোয়ারুল ইসলাম রনি, পাক্ষিক খবরিকা, কামরুল হাসান, দৈনিক লাল সবুজের বাংলাদেশ

লক্ষ্মীপুরঃ সোমবার সকালে লক্ষ্মীপুর শহরের দক্ষিণ তেমুহনী থেকে একটি বর্ণমালা র‌্যালি শুরু করে উত্তর তেমুহনী ত্রিমুখী চত্বরে গিয়ে বাংলাদেশ ইসলামী ছাত্র আন্দোলন লক্ষ্মীপুর জেলা শাখা র‌্যালিটি শেষ হয়। র‌্যালিতেই দুই শতাধিক নেতাকর্মী অংশ নেয়।

ঠাকুরগাঁওঃ রাত ১২.১ মিনিট থেকে বিচার বিভাগ, জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহিদ মিনারে পুস্পমাল্য অর্পন করা হয়। এ সময় জেলা ও দায়রা জজ মামুনুর রশিদের নেতৃত্বে বিচার বিভাগ, জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমানের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার মোহাম্মদ জাহাঙ্গীর হোসেনের নেতৃত্বে পুলিশ বিভাগ, জেলা আওয়ামী লীগের সভাপতি মুহম্মদ সাদেক কুরাইশীর নেতৃত্বে জেলা আওয়ামীলীগ, জেলা জাপার সাধারণ সম্পাদক রাজিউর রেজা স্বপন চৌধুরীর নেতৃত্বে জাতীয় পার্টি, ঠাকুরগাঁও প্রেস ক্লাব, আওয়ামীলীগের বিভিন্ন সহযোগী অঙ্গ সংগঠন ও বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্প মাল্য অর্পনের মধ্য দিয়ে ভাষা শহীদের শ্রদ্ধাঞ্জলি জানানো হয়।

দিনাজপুরঃ রাত ১২টা ১ মিনিটে জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, জেলা প্রশাসক খালেদ মাহমুদ জাকী, পুলিশ সুপার আনোয়ার হোসেন বিপিএম শহিদ মিনারের বেদীতে পুর্ষ্পাপন করে ভাষা শহীদরে প্রতি শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে আনুষ্ঠানিক শ্রদ্ধা নিবেদনের সূচনা করা হয়।

নোবিপ্রবিঃ নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে শোক পদযাত্রা ও কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। দিবসের শুরুতে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোক পদযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়।

নড়াইলঃ রাত ১২.০১ মিনিটে প্রভাতফেরি ও শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে দিবসটি পালন কার্যক্রম শুরু হয়। পরবর্তীতে নড়াইলে সকল স্তরের সরকারি- বেসরকারি, আধাসরকারি এবং নড়াইলের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগীতা, কবিতা আবৃতি এবং রচনা প্রতিযোগীতাসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

শেয়ার