Top

রোহিঙ্গা সমস্যায় উখিয়ায় নিত্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী

২৩ ফেব্রুয়ারি, ২০২২ ১২:৫৪ অপরাহ্ণ
রোহিঙ্গা সমস্যায় উখিয়ায় নিত্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী
কনক বড়ুয়া, উখিয়া (কক্সবাজার) :

উখিয়ার বাজারে ঊর্ধ্বমুখী বেশিরভাগ নিত্যপণ্যের দাম। আয় না বাড়লেও, প্রতিনিয়ত নিত্যপণ্যের বাড়তি দামে হিসাব মেলানো কঠিন হয়ে পড়েছে ক্রেতাদের। একের পর এক পণ্য যুক্ত হচ্ছে বাড়তি দামের তালিকায়। এমন অবস্থায় বিপাকে উখিয়ার স্বল্প আয়ের মানুষ।
এদিকে সাধারণ মানুষের দাবী কক্সবাজারে ব্যাপক হারে রোহিঙ্গা আসায় একটি বড় চাপ তৈরি হয়েছে তাই নিত্যপণ্যের দাম বাড়ছে।
বাণিজ্য মন্ত্রণালয় ও ট্যারিফ কমিশনের কর্মকর্তারা বলছেন, প্রায় দেড়বছর আগে জাতিসংঘের বিশ্ব ও খাদ্য সংস্থা বাজার পরিস্থিতি এমন হতে পারে বলে অনুমান করেছিলো। তারমধ্যে উখিয়া টেকনাফে ২০১৭ সালে রোহিঙ্গা আসার ফলে তখন থেকে নিত্যপণ্যের দাম দেশের অন্যান্য এলাকার চাইতে দ্বিগুণ হয়েছে।
এ সময় বিক্রেতা আলী আকবর বলেন মুলত আমরা পাইকারী বাজার থেকে কিনে আনি তাই দাম বাড়া কমাতে আমাদের কোন হাত নেই। পাইকারী বাজার থেকে পিয়াজ কিনেছি ৪২ টাকা দিয়ে সেখানে আমরা ৪৫ টাকায় বিক্রি করছি আর গত সপ্তাহ থেকে প্রতিটি জিনিসের দাম বেড়েছে। তিনি বলেন আমাদের ধারনা দাম আরো বাড়তে পারে, কারন বাজারে সব মালের একটু ঘাটতি দেখা যাচ্ছে।
নিয়মিত ক্রেতা খাইরুল আলম জানালেন, শীতকালকে সবজির মৌসুম বলা হলেও বাস্তবে তা নেই। জলবায়ু পরিবর্তনের ধারাবাহিকতায় প্রায় মৌসুমের পরিবর্তন ঘটেছে অস্বাভাবিক। এবারের আসন্ন শীতেও বেড়েছে প্রায় সব ধরনের সবজির দাম।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিজাম উদ্দিন আহমেদ বলছেন, বাজারটি পরিদর্শন করে বিভিন্ন বিষয়ে যাচাই বাছাই পূর্বক ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার