Top

নতুন পিঁয়াজে শতাংশে ১০ মন

২৩ ফেব্রুয়ারি, ২০২২ ১:২০ অপরাহ্ণ
নতুন পিঁয়াজে শতাংশে ১০ মন
খালেদুর রহমান বেলাল খান, মাদারীপুর :

মাদারীপুর সদর উপজেলার লক্ষীগন্জ গ্রামের এক যুবক নতুন জাতের পিঁয়াজ আবাদ করে এলাকায় ব্যাপক চাঞ্চল্য সৃস্টি করেছে। পিঁয়াজের জমি দেখার জন্য প্রতিদিন বিভিন্ন এলাকার লোক ভীড় করছে।
জানা যায়,সদর উপজেলার লক্ষ্মীগঞ্জ গ্রামের আছমত বয়াতির ছেলে খোকন বয়াতি (৩২)নতুন জাতের পিঁয়াজ রোপন করে এবং তা মাত্র দেড় মাসে দ্রুত বৃদ্ধি পাওয়ায় এলাকায় আলোড়ন সৃৃস্টি হয়।
গত সোমবার সরেজমিন কথা হয় খোকন বয়াতির সাথে। তিনি জানান, রাজশাহী থেকে ৩ হাজার টাকা কেজি দরে বীজ কিনে চারা দেয়ার পর পৌষ মাসের মাঝামাঝি ১ একর ২৬ শতাংশ জমিতে চারা রোপন করি। পরে নিয়মিত সার,সেচ, নিড়াণী, ঔষধ, ভিটামিন ও নিয়মিত পরিচর্যার পর মাত্র দেড় মাসে তা দ্রুত বৃদ্ধি পায়।
তিনি আরো জানান, বীজ ক্রয়ের সময় বীজ বিক্রেতা বলেছে, প্রতি শতাংশে ১০ মন করে পিয়াজ উৎপাদন হবে। সেই হিসাবে এখানে ৬০০ মন পিঁয়াজ উৎপাদন হবে বলে আশাকরি।
রাস্তি ইউনিয়ন পরিষদের ব্লক সুপার ভাইজার সাবিনা ইয়াছমীন লোকমুখে জানতে পেরে পিঁয়াজ ক্ষেত পরিদর্শন করেন।
বর্তমান বাজারে নতুন পিঁয়াজ প্রতি মন ১৫০০ টাকা দরে বিক্রী হচ্ছে। সেই হিসাবে ৬০০ মন পিঁয়াজের মুল্য প্রায় ৯ লাখ টাকা। এ পিঁয়াজ আবাদ করতে দেড় লাখ টাকা ব্যয় হবে বলে খোকন বয়াতি জানান। এদিকে চলতি বছর মাদারীপুর জেলার চারটি উপজেলায় ৪৩৫৫ হেক্টর জমিতে পিঁয়াজ চাষ হয়েছে বলে জেলা কৃষি অফিস জানায়।

শেয়ার