Top

হঠাৎ ঝড় ও শিলা বৃষ্টিতে ব্যাপক ফসলহানী

২৬ ফেব্রুয়ারি, ২০২২ ১১:০৫ পূর্বাহ্ণ
হঠাৎ ঝড় ও শিলা বৃষ্টিতে ব্যাপক ফসলহানী
ডেস্ক রির্পোট: :

বৃহষ্পতিবার রাতে দেশের বিভিন্ন স্থানে ঝড় স্থানে ঝড় বৃষ্টি হলেও গতকাল শুক্রবার দুপুরে দেশের উত্তরাঞ্চলে হঠাৎ করেই ঝড় ও শিলা বৃষ্টি হয়। প্রতিনিধিদের দেয়া তথ্য অনুযায়ী ঝিনাইদহ, নীলফামারী, লালমনিরহাট, রংপুর, কুড়িগ্রাম ও ঠাকুরগাঁওয়ে ব্যাপক ফসলের ক্ষতি হয়েছে।

প্রতিনিধিদের পাঠানো রির্পোট।

লালমনিরহাট : লালমনিরহাটে ঝড় ও শিলাবৃষ্টিতে ফসল ও ঘর বাড়ির ক্ষতি হয়েছে। গতকাল শুক্রবার জেলার পাঁচ উপজেলা তথা সদর উপজেলা, আদিতমারী, কালীগঞ্জ, হাতীবান্ধা ও পাটগ্রামের ওপর দিয়ে এই ঝড় ও শিলাবৃষ্টি বয়ে গেছে। এতে পাকা ধান, ভুট্টাক্ষেতসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া বেশকিছু বাড়িঘরের ক্ষতি হয়েছে ক্ষতিগ্রস্তরা দাবী করেছেন। এসব এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এ ঘটনায় ১৫ জন আহত হয়েছেন বলে জানা গেছে। পাশপাশি তিস্তার চরাঞ্চলগুলোতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে।
সরেজমিনে দেখা যায়, ঝড়ের আঘাতে অধিকাংশ ঝুপড়ি ঘর, টিনশেড ঘর, সেমিপাকা ভবন, দোকানপাট, বিদ্যুৎতের খুঁটি, গাছপালা ভেঙে লন্ডভন্ড হয়ে গেছে। ক্ষতিগ্রস্থ মানুষগুলো খোলা আকাশের নিচে জীবন যাপন করছে। বড় আকারের শিলার আঘাতে অনেক হালকা ও পুরাতন টিনের ঘর ফুটো হয়ে গেছে। এ ছাড়া উপড়ে গেছে গাছপালা, বিদ্যুতের খুঁটি। ধান ও ভুট্টা গাছগুলো হেলে পড়েছে। তামাক গাছ ঝরে পড়েছে।
ক্ষতিগ্রস্ত পরিবাররা জানান, শুক্রবার বিকেল ৩টায় হঠাৎ আকাশ অন্ধকার হয়ে যায়। কিছুক্ষণ পরেই প্রবল বেগে ঝড় শুরু হয়। নিমষেই ঘরবাড়ি-দোকানপাট লন্ডভন্ড করে দেয়। এ ঘটনায় অনেক মানুষ নিজের ঘরসহ আসবাবপত্র রক্ষা করতে গিয়ে আহত হয়েছেন।
তারা আরও জানান, এই জেলায় ভুট্টা, তামাক ও আদার ব্যাপক ক্ষতি হয়েছে। ফলে করোনাভাইরাসের প্রাদুর্ভাবে খাদ্য সংকটের শঙ্কায় দুশ্চিন্তায় পড়েছেন কৃষকরা।
হাতীবান্ধা, কালীগঞ্জ, আদিতমারী ও সদর উপজেলায় শিলাবৃষ্টির পরিমাণ বেশি হওয়ায় কৃষিতে ক্ষতির পরিমাণও বেশি বলে প্রাথমিকভাবে ধারণা করছেন কৃষকরা। যা এই ঝড় ও শিলাবৃষ্টিতে লন্ডভন্ড হয়েছে।
লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক শামীম আশরাফ বলেন, ক্ষতিগ্রস্তদের তালিকা করে ত্রাণ সহায়তা করা হবে। একই সাথে কৃষকরা যেন ক্ষতির মুখে না পড়েন, সেদিকে লক্ষ্য রেখে কৃষি সম্প্রসারণ এর কর্মকর্তারা মাঠ পর্যায়ের কাজ করবে।
ঠাকুরগাঁও: ঠাকুরগাঁওয়ে হঠাৎ শিলাবৃষ্টি ও ঝড়ে ফসল ও আমের মুকুলের ব্যাপক ক্ষতি হয়েছে।গতকাল শুক্রবার দুপুরে জেলার বিভিন্ন স্থানে শিলাবৃষ্টিসহ দমকা হাওয়া শুরু হয়। উপজেলার রুহিয়া, ভুল্লি, ঢোলারহাটসহ বেশকয়েকটি স্থানে দমকা হাওয়াসহ ব্যাপক শিলা বৃষ্টির খবর পাওয়া গেছে।
আম বাগানি রফিকুল ইসলাম জানান, এবার বেশ ভালো মুকুল এসেছিলো। শিলাবৃষ্টি ও ঝড়ে মুকুলের ক্ষতি হলো। তবে শিলাবৃষ্টিটা একটু অস্বাভাবিক ছিলো, প্রচুর শিলা পড়েছে। আকচা এলাকার কৃষক ছাদেকুল হায়দার জানান, বৈশাখের আগেই এবার ঝড় শুরু হয়েছে। ফলে ভুট্টার ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া শিলাবৃষ্টি এক প্রকার মরার উপর খাঁড়ার ঘা।
ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অফিসের উপ-পরিচালক আবু হোসেন বলেন, জেলার বিভিন্ন স্থানে শিলা বৃষ্টি হয়েছে। এতে আমের মুকুল, ভুট্টা ও গমের ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতি সুনির্দিষ্ট পরিমান জানতে ইউনিয়ন কৃষি কর্মকর্তাদের খোঁজ নিতে বলা হয়েছে।
ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপায় হঠাৎ তীব্র বাতাস ও ঝড়ে দারিদ্র্য অসহায় কৃষক ও জন সাধারণের ব্যাপক ক্ষতি হয়েছে। আকস্মিক এ হটাৎ ঝড়ে শত শত কলাগাছসহ অন্যান্য ফসল ভেঙে মাটির সাথে মিশে গিয়েছে। বিভিন্ন স্থানে বৈদ্যুতিক তার ছিঁড়ে গেছে যাতে ভোগান্তিতে মানবেতর অবস্থায় শিকার এলাকাবাসী। গতকাল শুক্রবার সকালে উপজেলার যোগীপাড়া গ্রামে ঝড়ে ক্ষতিচিহ্ন দেখা গেছে।
জানা যায়, বৃহস্পতিবার রাতে ব্যাপক মেঘ ও ঝড় বৃষ্টি বয়ে যায় ঝিনাইদহের শৈলকুপাসহ আশেপাশের কয়েকটি অঞ্চলজুড়ে। ঝড়ে বাতাসের তীব্র গতিবেগের কারণে উপজেলার যোগীপাড়া মাঠে রাতেই দুমড়ে মুচড়ে যায় প্রায় পাঁচ শতাধিকের অধিক কলা গাছ বলে অনুমান করছে কৃষকেরা।
এছাড়াও পশ্চিম যোগীপাড়ার টিনচালের একটি দোকানে চাল উড়ে যায়। বালিয়াদড়িয়া বাগানের ৫০টির মেহগনি গাছ ও প্রায় ২০ বিঘা জমিতে গম মাটিতে পরে থাকতে দেখা যায়। এতে আফিল উদ্দিন, গোলাম, রাজু, ফারুক,সোহাগ,মান্না, মন্টু, মিথুন, রশিদ, পান্নু, আজিম, বাচ্চু, রওশন, গোলাম মোস্তফা, শহিদুল, উজ্জ্বল, দেলোয়ার, ইকবাল,টুটুলসহ আরো অনেকে ক্ষতিগ্রস্ত হয়েছে।
ক্ষতিগ্রস্ত আফিল উদ্দিন বলেন, আমাদের প্রায় ৮০টির বেশি কলাগাছ দুমড়েমুচড়ে আছে। বসতবাড়ি অক্ষত থাকলেও ছেলের দোকানের চাল উড়ে বিভিন্ন পণ্যের ক্ষতি হয়েছে। আমার প্রতিবেশী টুটুল পন্টুর প্রায় ৩০০টির বেশি কলাগাছ দুমড়ে মুচড়ে মাটির সাথে মিশে গেছে।
এই বিষয়ে শৈলকুপা উপজেলা নিবাহী অফিসার কানিজ ফাতেমা লিজা জানান, সাংবাদিকদের মাধ্যমেই আমরা এই বিষয়ে জানতে পেরেছি । আমরা আরও তথ্য সংগ্রহের জন্য খোঁজ খবর নিচ্ছি। এটার সাহায্য আমাদের কাছে সবসময় তো থাকেনা।

 

শেয়ার