Top

৬ উইকেট হারিয়ে ব্যাকফুটে টাইগাররা

২৮ ফেব্রুয়ারি, ২০২২ ২:০৯ অপরাহ্ণ
৬ উইকেট হারিয়ে ব্যাকফুটে টাইগাররা

দারুণ শুরুর পর হঠাতই ছন্দপতন ঘটেছে বাংলাদেশের ব্যাটিংয়ে। তিন ওভারের মাঝে ফিরেছেন মুশফিকুর রহিম, ইয়াসির আলী।

দুর্দান্ত ফর্মে থাকা লিটন দাস টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলতে পারলেন না। ৬৩ বলে হাফসেঞ্চুরির পর ছিলেন সেঞ্চুরির পথে। কিন্তু বিদায় নিতে হয় ১৪ রান দূরে থেকে। মোহাম্মদ নবীর বলে স্লগ সুইপ করতে গয়ে বল তুলে দেন আকাশে। দারুণ ক্যাচ ধরেন গুলবাদিন নাঈব। তার ব্যাট থেকে আসে ১১৩ বলে ৮৬ রান।

লিটনের পর আফিফও শিকার হলেন মোহাম্মদ নবী। পরপর দুজনের আউটে কিছুটা চাপে আছে বাংলাদেশ। আফিফের ব্যাট থেকে আসে ৬ বলে ৫ রান।

আফগানদের বিপক্ষে চট্টগ্রামে তৃতীয় ওয়ানডেতে টস জেতা স্বাগতিকদের সংগ্রহ ৩৯ ওভারে ৬ উইকেটে ১৬০ রান।

পরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামা বাংলাদেশের শুরুটা ছিল ধীর গতির। পাশাপাশি নড়বড়েও। শুরু থেকেই ফজল হক ফারুকির পেসে খেলতে সমস্যা হচ্ছিল তামিমের। দ্বিতীয় বলে আবেদন উঠে লেগ বিফোরের। কিন্তু আম্পায়ার সাড়া দেননি।

একই দশা ছিল লিটন দাসেরও। তৃতীয় ওভারে ফজল হক ফারুকির বলে ফ্লিক করতে গিয়েছিলেন তিনি। শুরুর দিকে মনে হচ্ছিল বল প্যাডে লেগেছে। আফগানরা এলবিডাব্লিউর আবেদন করলেও আম্পায়ার সাড়া দেননি তাতে। পরে রিভিউ নিলে দেখা গেছে ব্যাট ছুঁয়ে প্যাডে লেগেছে বল।

নড়বড়ে শুরুর ষষ্ঠ ওভারে ক্যাচও উঠে তামিমের। কিন্তু মুজিবের বলে ইনসাইড এজ হলেও কঠিন ক্যাচ গ্লাভসে জমাতে পারেননি কিপার। কিন্তু ১১তম ওভারে ফারুকির বলে আর শেষ রক্ষা হয়নি। আগের দুই ম্যাচের মতো প্রায় একই ডেলিভারিতে তামিমকে বিপদে ফেলেছেন আফগান পেসার। শেষ দুই ম্যাচে লেগ বিফোরে ফিরলেও এবার ভেতরে ঢুকে পড়া বলে হয়েছেন বোল্ড। একই ওভারে আম্পায়ারের সিদ্ধান্তে আউট হয়েছিলেন সাকিবও। কিন্তু বামহাতি ব্যাটার রিভিউ নিয়ে বেঁচেছেন।

শুরুর ধাক্কার পর ধীরে ধীরে জড়তা কাটিয়ে ওঠেন লিটন। ব্যাট চালিয়ে বাড়িয়ে নিতে থাকেন রান। এই সময় তাকে যোগ সঙ্গ দেন সাকিবও। কিন্তু সফট ডিসমিসালে কপাল পুড়েছে তার।

অথচ শুরুতে নড়বড়ে থাকা সাকিব লিটনের যোগ্য সঙ্গী হয়ে উঠেছিলেন। ৪৩ রানে প্রথম উইকেট পড়ার পর ৬১ রান যোগ করে এই জুটি। শত রানও ছাড়ায় তাদের কল্যাণে। পোক্ত হয়ে ওঠার পথে সাকিব বোল্ড হয়েছেন ওমারজাইয়ের বলে। তার ৩৬ বলের ইনিংসে ছিল ৩টি চার।

সাকিব ফেরার পরেই ছন্দপতন ঘটে ইনিংসে। আঘাত হানেন রশিদ খান। ২৭তম ওভারে শুরুতে মুশফিককে গ্লাভসবন্দি করিয়েছেন। ২৯তম ওভারে ইয়াসির আলীকেও গুলবাদিনের ক্যাচ বানান আফগান লেগ স্পিনার। মুশফিক করেছেন ৭ রান আর ইয়াসির মাত্র ১। দুটি উইকেট নিয়ে আবার ১৫০ উইকেটের মাইলফলকও স্পর্শ করেছেন রশিদ। ম্যাচের হিসেবে যা আবার দ্রুততম। মিচেল স্টার্কের লেগেছিল ৭৭ ম্যাচ। সাকলায়েন মুশতাকের ৭৮। তার পরেই আছেন রশিদ, তার লেগেছে ৮০ ম্যাচ।

শেয়ার