Top

অস্থির ভোজ্যতেলের বাজারের দেখার কেউ নেই

০৬ মার্চ, ২০২২ ১১:৩১ পূর্বাহ্ণ
অস্থির ভোজ্যতেলের বাজারের দেখার কেউ নেই
মুহাম্মদ দিদারুল আলম, চট্টগ্রাম :

ইউক্রেনে রাশিয়ার হামলার দিন থেকেই জ্বালানি তেল আকাশে উড়তে শুরু করেছে। মাটিতে আর নামছে না। আর সেই সঙ্গে নিত্যপণ্যের দামও যেন খুশিতে ডানা মেলছে। যুদ্ধ বেধেছে সেই হাজার হাজার মাইল দূরে শীতের দেশ ইউক্রেনে। আর তার উত্তাপ লেগেছে আমাদের দেশের পণ্য বাজারে। সেই তালিকায় ভোজ্যতেলেরনামও যুক্ত হলো। সাথে যুক্ত হয়েছে পেঁয়াজ। কয়েকদিন থেকেই লাফিয়ে বেড়াচ্ছে পেঁয়াজ।
দফায় দফায় বাড়ছে ভোজ্যতেলের দাম। ব্যবসায়ীদের তেলের দাম বাড়ানোর প্রস্তাব নাকচ হবার পর এবার বাজারে কৃত্রিম সংকট দেখিয়ে দাম বাড়ানো হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যটির- এমনটাই অভিযোগ ভোক্তাদের। অন্যদিকে বিশ্ববাজারে দাম বাড়ায় ভোজ্যতেলে এমন অস্থিরতা তৈরি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের। এদিকে চট্টগ্রাম নগরীর খুচরা দোকানগুলোতে নেই পর্যাপ্ত তেলের সরবরাহ। তাই সকাল গড়িয়ে বিকেল হতেই পাল্টে যায় তেলের দামও।
খাতুনগঞ্জের ভোজ্যতেল ব্যবসায়ীরা বলছেন, গত কয়েকদিনের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে প্রতি টন সয়াবিন তেলে ১শ ডলার বেড়ে ১ হাজার ৭৩০ ডলারে বিক্রি হচ্ছে। রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ শুরুর পরেই তেলের বাজার এমন ঊর্ধ্বমুখী।
অপরদিকে খুচরা বাজারগুলোতে তেলের সরবরাহ তেমন একটা নেই। খুচরা ব্যবসায়ীরা বলছেন, বিশ্ববাজারে দাম বাড়ার অজুহাতে গত দু’দিন ধরে দোকানগুলোতে তেল কম আসছে। আমরা কোম্পানির প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করেছি। তারা বলছেন তাদের কাছেই স্টক কম। বিশ্ববাজারে দাম বাড়ায় তারা নাকি নতুন এলসি কম খুলছেন। তাই তেলের দাম বেড়েছে।
খাতুনগঞ্জে সয়াবিন তেল মণপ্রতি (৩৭.৩২ কেজি) বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকায়। অর্থাৎ পাইকারিতে প্রতিলিটার সয়াবিন ১৭৪ টাকা ১৭ পয়সা দরে বিক্রি হচ্ছে। অপরদিকে পামতেল প্রতিমণ বিক্রি হচ্ছে ৫ হাজার ৮৯০ টাকা। সে হিসেবে পাইকারিতে লিটারপ্রতি পামতেল বিক্রি হচ্ছে ১৫৭ টাকা ৮২ পয়সায়।
এদিকে খুচরা বাজারে প্রতিলিটার খোলা সয়াবিন ১৭০, বোতলজাত সয়াবিন ১৮০ থেকে ১৯০, খোলা পামতেল লিটারপ্রতি ১৫৮ ও পাঁচ লিটার বোতলজাত ভোজ্যতেল ৮৪০ টাকায় বিক্রি হচ্ছে।
ভোজ্যতেলের দাম সকালে এক রাতে আরেক কেন জানতে চাইলে রিয়াজউদ্দীন বাজারের ব্যবসায়ী নেছার উদ্দীন বলেন, বাজারে তেলের সরবরাহ কম। আমরা কোম্পানির বিক্রয় প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করেও তেল পাচ্ছি না। তাই তেলের যোগান কম, চাহিদা বেশি হওয়ায় দামটাও বাড়তি।
যদিও গত বছরের ২০ অক্টোবর থেকে সরকারের নির্ধারণ করে দেয়া ছিলো বাজারে প্রতি লিটার খোলা সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য ১৩৬ টাকা, বোতলজাত প্রতি লিটার ১৬০ টাকা, বোতলজাত ৫ লিটারের মূল্য ৭৬০ টাকা এবং প্রতি লিটার পাম অয়েল ১১৯ টাকা।
২০২০ সালের সেপ্টেম্বর মাসে খোলা সয়াবিন তেলের দাম লিটার প্রতি ছিল ৮০ টাকা। এছাড়া বোতলজাত সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য ১২৫ টাকা, পাম অয়েলের দাম ৭০ টাকা এবং বোতলজাত ৫ লিটারের মূল্য ছিল ৬২০ টাকা। সেই হিসেবে দুই বছরে সয়াবিন তেল ও পাম তেলের দাম বেড়েছে ৭০ শতাংশ।
গত বছরের ১৭ ফেব্রুয়ারি খোলা সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য ১১৫ টাকা, বোতলজাত প্রতি লিটার ১৩৫ টাকা, পাম অয়েল ১০৪ টাকা এবং বোতলজাত ৫ লিটারের মূল্য ৬৩০ টাকা নির্ধারণ করে দিয়েছিল সরকার। ওই বছরের ২৯ মে আরেক দফা দাম বাড়িয়ে খোলা সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য ১২৯ টাকা, বোতলজাত প্রতি লিটার ১৫৩ টাকা, পাম অয়েল ১১৬ টাকা এবং বোতলজাত ৫ লিটারের মূল্য ৭২৮ টাকায় নির্ধারণ করা হয়।

এর আগে ২০১২ সালে বিশ্ব বাজারে ভোজ্যতেলের দাম বৃদ্ধির রেকর্ড হয়েছিল। অপরিশোধিত সয়াবিন তেলের দাম টনপ্রতি ১ হাজার ৪শ ডলার ছিল। তখন সয়াবিন তেল লিটার প্রতি সর্বোচ্চ ১৩৫ টাকায় বিক্রি হয়।
কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) চট্টগ্রাম অঞ্চলের সভাপতি এস এম নাজের হোসাইন বলেন, ভোজ্যতেলের খোঁজ নিতে দোকানে গেলাম। দোকানদার বলল তেল নাই। কারণ জানতে চাইলে বলে তেলের সরবরাহ কম। কেন বাজারে তেল নাই সেটার কারণ খুঁজে বের করতে হবে। অপরাধীদের আইনের আওতায় আনতে হবে। আমরা চাই জনগণ ভোগান্তি থেকে বাঁচুক।
উল্লেখ্য, দেশে বছরে ভোজ্যতেলের চাহিদা ২০ লাখ মেট্রিক টন। এর প্রায় ৯০ শতাংশই বিদেশ থেকে আমদানি করতে হয়।

শেয়ার