Top

মার্কিন রণতরীকে সাবমেরিনে পরিণত করার ক্ষমতা আমাদের আছে: ইরান

০৩ জানুয়ারি, ২০২১ ১:৩১ অপরাহ্ণ
মার্কিন রণতরীকে সাবমেরিনে পরিণত করার ক্ষমতা আমাদের আছে: ইরান

আমেরিকাকে সতর্ক করে ইরান বলেছে, ইরান প্রয়োজনে পারস্য উপসাগরে অবস্থানরত মার্কিন বিমানবাহী রণতারীতে এমনভাবে হামলা চালাবে যাতে এগুলো সাবমেরিনের মতো পানির নীচে তলিয়ে যাবে।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনেয়ীর অন্যতম সামরিক উপদেষ্টা ও আইআরজিসি’র সাবেক কমান্ডার ইয়াহিয়া রহিম সাফাভি এ হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

ইরানের এই অন্যতম সামরিক উপদেষ্টা বলেন, মার্কিন বিমানবাহী রণতরীকে কয়েক ঘণ্টার মধ্যে সাবমেরিনে পরিণত করে দেয়ার ক্ষমতা ইরানের রয়েছে। তবে বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতার আর যে কয়েকদিন আছে তাতে সে ধরনের কোনো ভয়ঙ্কর পরিস্থিতি ঘটবে না।

জেনারেল সাফাভি বলেন, আমরা কখনো আগে যুদ্ধ শুরু করব না, কিন্তু কেউ যদি আমাদের ওপর হামলা চালায় তাহলে সর্বোচ্চ শক্তি দিয়ে তার মোকাবিলা করব।

ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লে. জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রথম বর্ষপূর্তির আগ মুহূর্তে শনিবার ইয়াহিয়া সাফাভি এসব কথা বলেন। গত বছরের ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন সন্ত্রাসী বাহিনীর ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানি শাহাদাৎবরণ করেন।

ওই হামলায় জেনারেল সোলাইমানির সঙ্গে ইরাকের জনপ্রিয় সরকারপন্থি স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবি’র উপ প্রধান আবু মাহদি আল-মুহানদিস’সহ দু’দেশের মোট ১০ জওয়ান ও কমান্ডার শহীদ হন।

শাহাদাতপ্রাপ্ত এসব যোদ্ধা ইরাক ও সিরিয়া থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ (আইএস) উৎখাতে প্রধান ভূমিকা পালন করেছিলেন। ওই দুই দেশে সন্ত্রাস বিরোধী যুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা রেখে আন্তর্জাতিক গণমাধ্যমে একজন সফল জেনারেল হিসেবে পরিচিতি পেয়েছিলেন লেঃ জেনারেল কাসেম সোলাইমানি যা সন্ত্রাসীদের পৃষ্ঠপোষক আমেরিকা মেনে নিতে পারেনি।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার