Top

টিকা রপ্তানির সিদ্ধান্ত বাতিল করল ভারত

০৪ জানুয়ারি, ২০২১ ১০:৪৮ পূর্বাহ্ণ
টিকা রপ্তানির সিদ্ধান্ত বাতিল করল ভারত

প্রতিশ্রুতি দিয়েও করোনার টিকা আপাতত রপ্তানির অনুমতি দেবে না ভারত সরকার। ভারতের সিরাম ইনস্টিটিউটের প্রধানের বরাত দিয়ে বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

একাধিক উন্নয়নশীল দেশের জন্য অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার ১০০ কোটি ডোজ উৎপাদনের চুক্তি করেছে সিরাম ইনস্টিটিউট। চলতি বছর যত করোনার টিকা উৎপাদন করা হবে, তার সিংহভাগই যাবে বিশ্বের ধনী দেশগুলোর কাছে।

এমন পরিস্থিতিতে বিশ্বের সর্ববৃহৎ ভ্যাকসিন উৎপাদক প্রতিষ্ঠান সিরাম ইনস্টিটিউটের উৎপাদিত টিকাগুলোর বেশিরভাগই উন্নয়নশীল দেশগুলোর পাওয়ার কথা ছিল। কিন্তু ভারত টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দেওয়ার ফলে বিশ্বের অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলোকে টিকা হাতে পেতে খুব সম্ভবত কয়েক মাস অপেক্ষা করতে হবে।

এপির সঙ্গে টেলিফোনে সাক্ষাৎকারে সিরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদার পুনাওয়ালা জানিয়েছেন, ভারতের ভ্যাকসিন অনুমোদনকারী কর্তৃপক্ষ গতকাল রোববার শর্ত সাপেক্ষে অক্সফোর্ডের টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

শর্তে বলা হয়েছে, ভারতের ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সুরক্ষা বা টিকাপ্রাপ্তি নিশ্চিত করতে আপাতত টিকা রপ্তানি করতে পারবে না সিরাম ইন্সটিটিউট।

সিরাম ইনস্টিটিউটের সিইও আরো জানিয়েছেন, আপাতত অক্সফোর্ডের টিকা বাজারজাতকরণেও নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

আদার পুনাওয়ালা বলেন, ‘এই মুহূর্তে (টিকা) আমরা শুধু ভারত সরকারকে দিতে পারব।’

ভারতের এমন সিদ্ধান্তের ফলে আগামী মার্চ বা এপ্রিলের আগে অক্সফোর্ডের টিকা রপ্তানি করা সম্ভব হবে না বলে জানান সিরাম ইনস্টিটিউটের প্রধান আদার পুনাওয়ালা।

সিরাম ইনস্টিটিউট অক্সফোর্ডের টিকা সরবরাহে বাংলাদেশ, সৌদি আরব ও মরক্কোর সঙ্গে আলোচনা করছে বলে জানিয়েছেন আদার পুনাওয়ালা। তিনি বলেন, ‘আমরা এ মুহূর্তে সবাইকে ভ্যাকসিনের আওতায় আনতে পারছি না।’

তিনে বলেন, অগ্রাধিকার ভিত্তিতে টিকা সরবরাহ করতে হচ্ছে। যাতে করে আমাদের দেশের (ভারতের) বিভিন্ন অঙ্গরাজ্যের এবং অন্যান্য দেশের সবচেয়ে ঝুঁকিতে থাকা জনগোষ্ঠী টিকা পায়।

এদিকে বিশ্বের বিভিন্ন ভ্যাকসিন উৎপাদক প্রতিষ্ঠানের সব পরিকল্পনা যদি সফলও হয়, তবুও আগামী বছর নাগাদ করোনার টিকা সরবরাহে ঘাটতি থাকবে বলে ধারণা করছেন আদার পুনাওয়ালা।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার