Top

যুদ্ধ অবসানে ফের আলোচনায় বসেছে রাশিয়া-ইউক্রেন

১৪ মার্চ, ২০২২ ৯:৩৮ অপরাহ্ণ
যুদ্ধ অবসানে ফের আলোচনায় বসেছে রাশিয়া-ইউক্রেন
আন্তর্জাতিক ডেস্ক :

ইউক্রেনে ধ্বংসাত্মক যুদ্ধের অবসান ঘটাতে রাশিয়া ও ইউক্রেন চতুর্থ দফায় নতুন করে আলোচনা শুরু করেছে। রাজধানী কিয়েভ ও মস্কোপন্থী বিচ্ছিন্নতাবাদী পূর্বাঞ্চলীয় দনেৎস্কে প্রাণঘাতী হামলা সত্ত্বেও সোমবার এই আলোচনা শুরু হয়েছে।

দুই সপ্তাহেরও বেশি সময় ধরে চলমান যুদ্ধের অবসানে চতুর্থ দফায় আলোচনা শুরু হলেও রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা বলেছেন, সোমবার দনেৎস্কের কেন্দ্রস্থলে ইউক্রেনের তোচকা ক্ষেপণাস্ত্র গুলি চালিয়ে ভূপাতিত করা হয়েছে। এ সময় ক্ষেপণাস্ত্রের ধ্বংসাবশেষের আঘাতে দনেৎস্কে শিশুসহ অন্তত ১৭ বেসামরিক নিহত হয়েছেন।

ইউক্রেন বলেছে, চতুর্থ দফার আলোচনায় তারা ‘শান্তি, অবিলম্বে যুদ্ধবিরতি এবং রাশিয়ান সেনা প্রত্যাহারের’ দাবি জানাবে। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে দেওয়া এক ভিডিও বার্তায় ইউক্রেনের শান্তি আলোচক দলের প্রধান মিখাইলো পোডোলিয়াক বলেছেন, কেবল এসবের পরই আমরা আঞ্চলিক রাজনীতি এবং রাজনৈতিক মতবিরোধ নিয়ে আলোচনা করতে পারি।

সোমবার ইউক্রেনের রাজধানী কিয়েভের একটি আবাসিক ভবনে রাশিয়ার বিমান হামলায় অন্তত একজন নিহত ও আরও এক ডজন আহত হয়েছেন বলে দেশটির জরুরি সার্ভিস জানিয়েছে। এছাড়া কিয়েভের অ্যান্টোনোভ বিমান কারখানা এবং পার্শ্ববর্তী একটি আবাসিক ভবনে রাশিয়ার গোলাবর্ষণে আরও একজন নিহত হয়েছেন।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে রাশিয়ার সৈন্যরা গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে। অভিযান শুরুর পর ধীরে ধীরে ইউক্রেনের কয়েকটি শহর দখলে নেওয়া রুশ সৈন্যরা এখন কিয়েভ অবরুদ্ধ করেছে।

এছাড়া অবরুদ্ধ মারিউপোলে এখনও রুশ সৈন্যদের হামলা অব্যাহত রয়েছে। মারিউপোলের কর্মকর্তারা বলেছেন, শহরটিতে রাশিয়ার হামলায় এখন পর্যন্ত প্রায় ২ হাজার ২০০ জনের প্রাণহানি ঘটেছে। আগ্রাসন শুরুর পর থেকে প্রায় ২৭ লাখ মানুষ ইউক্রেন ছেড়েছেন বলে জানিয়েছে জাতিসংঘ। এই শরণার্থীদের বেশিরভাগই প্রতিবেশি পোল্যান্ড এবং অন্যান্য দেশে পালিয়ে গেছেন।

ইউক্রেনের দিনিপ্রো শহরের বাস্তুচ্যুত বাসিন্দা ৩৮ বছর বয়সী ইলিনা বলেন, কোনো জায়গাই এখন আর নিরাপদ নয়। শহরে অনবরত বিমান হামলার সাইরেন বাজছে বলে জানিয়েছেন তিনি। বলেছেন, প্রায় পাঁচ ঘণ্টা ধরে সাইরেন বাজায় শহরের লোকজন আতঙ্কিত হয়ে পড়েছেন। তারা নিরাপদ আশ্রয়ের সন্ধানে ছুটছেন।

তৃতীয় বিশ্বযুদ্ধ?

সোমবার ইউক্রেন এবং রাশিয়ার প্রতিনিধিরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে অংশ নিয়েছেন বলে ইউক্রেনের প্রেসিডেন্টের একজন উপদেষ্টা এবং ক্রেমলিনের এক মুখপাত্র জানিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘আমাদের লক্ষ্য হল— এই লড়াইয়ে, আলোচনার কঠিন এই কাজে শান্তি ও নিরাপত্তার জন্য ইউক্রেনীয়দের প্রয়োজনীয় ফলাফল অর্জন…।’

কিয়েভ ও মস্কোর মধ্যে আলোচনা চললেও এখনও যুদ্ধবিরতি হয়নি। এছাড়া চলমান অভিযান শিথিল করার কোনো ইঙ্গিতও পাওয়া যায়নি। জেলেনস্কি বলেছেন, প্রেসিডেন্টদের মধ্যে বৈঠক আয়োজন নিশ্চিতে প্রয়োজনীয় সবকিছু করাও এই আলোচনার লক্ষ্য। আমি নিশ্চিত, প্রেসিডেন্ট পর্যায়ের বৈঠকের জন্য অপেক্ষা করছে জনগণ।

রাশিয়ার আলোচক দলের জ্যেষ্ঠ সদস্য লিওনিড স্লাৎস্কি রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেল আরটিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ‘আমরা উল্লেখযোগ্য অগ্রগতি দেখতে পাচ্ছি।’

ন্যাটোর সদস্য পোল্যান্ড সীমান্তের একেবারে কাছাকাছি এলাকায় ইউক্রেনের সামরিক বাহিনীর প্রশিক্ষণ কেন্দ্রে রাশিয়ার বিমান হামলায় রোববার কমপক্ষে ৩৫ জন নিহত ও আরও ১৩০ জনের বেশি আহত হয়েছেন।

জেলেনস্কি ইউক্রেনে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা করতে ন্যাটোর প্রতি আহ্বান জানালেও যুক্তরাষ্ট্র এ ধরনের সরাসরি হস্তক্ষেপের সম্ভাবনা নাকচ করে দিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়ার সঙ্গে ন্যাটোর লড়াই মানে তৃতীয় বিশ্বযুদ্ধ।

নো ফ্লাই জোন ঘোষণার দাবির পুনরাবৃত্তি করে সোমবার জেলেনস্কি বলেছেন, ‘আপনি যদি আমাদের আকাশ বন্ধ করে না দেন, তাহলে আপনার অঞ্চলে, ন্যাটোর ভূখণ্ডে , ন্যাটো নাগরিকদের বাড়িতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র পড়া সময়ের ব্যাপার মাত্র।’

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে আর্থিক এবং সামরিক সরঞ্জাম সরবরাহ করছে ওয়াশিংটন এবং এর ইউরোপীয় ইউনিয়নের মিত্ররা। এমনকি রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা বিশ্ব নজিরবিহীন অর্থনৈতিক নিষেধাজ্ঞাও আরোপ করছে।

নিষেধাজ্ঞার ধকল সামলাতে রাশিয়া ইতোমধ্যে দেশটিতে থাকা বিদেশি বিভিন্ন কোম্পানি ও সংস্থার সম্পদ জাতীয়করণ করার ঘোষণা দিয়েছে। একই সঙ্গে বিশ্ববাজারে রাশিয়ার বিভিন্ন ধরনের পণ্যের রফতানিও স্থগিত করেছে মস্কো।

সূত্র: এএফপিএএফপি।

শেয়ার