Top

ইউক্রেনকে আরও ৮০ কোটি ডলারের সহায়তার ঘোষণা বাইডেনের

১৭ মার্চ, ২০২২ ১১:৪৮ পূর্বাহ্ণ
ইউক্রেনকে আরও ৮০ কোটি ডলারের সহায়তার ঘোষণা বাইডেনের

রাশিয়ার চলমান সামরিক অভিযানের মধ্যেই ইউক্রেনকে আরও ৮০ কোটি মার্কিন ডলারের নিরাপত্তা সহায়তার ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। পূর্ব ইউরোপের এই দেশটি যুক্তরাষ্ট্রের কাছে সাহায্যের আবেদন জানানোর পর সহায়তার নতুন এই ঘোষণা দিলেন তিনি।

সর্বশেষ ঘোষণা করা এই সহায়তার মধ্যে বিভিন্ন রকমের অস্ত্রশস্ত্র এবং প্রতিরক্ষামূলক সরঞ্জাম অন্তর্ভুক্ত রয়েছে। তবে এই সহযোগিতার মধ্যে ‘নো ফ্লাই জোন’ বা বিমান উড়ানো নিষিদ্ধ এলাকা অন্তর্ভুক্ত নয়। যদিও ‘নো ফ্লাই জোন’ আরোপের বিষয়ে ইউক্রেন বার বার আবেদন জানিয়ে আসছে। বৃহস্পতিবার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরপর থেকে অসম এই লড়াইয়ে রাশিয়াকে প্রাণপণে ঠেকিয়ে রাখার চেষ্টা করে চলেছে ইউক্রেন। যুদ্ধের সময় দেশের জন্য সাহায্য চাইতে বিভিন্ন দেশের কাছে আবেদন জানিয়েছেন যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজেও।

এরই মাঝে বুধবার মার্কিন কংগ্রেসে ফের বক্তব্য রাখেন প্রেসিডেন্ট জেলেনস্কি। আর এরপরই ইউক্রেনের জন্য বড় সাহায্যের ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের হাতে আরও সামরিক সরঞ্জাম তুলে দিতেই হোয়াইট হাউস থেকে বাইডেন বড় অংকের এই সহায়তার ঘোষণা করেন তিনি।

বাইডেন জানান, রাশিয়ার বিরুদ্ধে লড়াই করার জন্য ইউক্রেনকে ৮০০ মিলিয়ন বা ৮০ কোটি ডলার মূল্যের সামরিক সাহায্য করা হবে। নিরাপত্তা প্যাকেজে ইউক্রেনকে বিমান বিধ্বংসী ব্যবস্থাসহ প্রাণঘাতী অস্ত্র দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন বাইডেন। পাশাপাশি ড্রোনও দেওয়া হবে পূর্ব ইউরেপের এই দেশটিকে।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, এই নতুন সাহায্যসহ কেবল এই সপ্তাহে ইউক্রেনেকে যুক্তরাষ্ট্রের দেওয়া নিরাপত্তা সহযোগিতার পরিমাণ দাঁড়ালো ১০০ কোটি ডলারে। নতুন এই সাহায্য ইউক্রেনকে অভূতপূর্ব সহযোগিতা প্রদান করবে। এর মধ্যে ৮০০টি অ্যান্টি এয়ারক্র্যাফট সিস্টেম রয়েছে। এগুলো ইউক্রেনের আকাশসীমাকে সুরক্ষিত রাখতে সহায়তা করবে এবং ইউক্রেনের সেনাবাহিনী প্রতিপক্ষের বিমান ও হেলিকপ্টারকে প্রতিরোধ করতে পারবে।

বাইডেন আরও বলেন, ৮০০টি অ্যান্টি এয়ারক্র্যাফট সিস্টেম ছাড়াও সহায়তার মধ্যে থাকছে ২ হাজার জ্যাভলিন, ১ হাজার হাল্কা অ্যান্টি আর্মার অস্ত্র এবং ৬ হাজার এটি-ফোর অ্যান্টি আর্মার সিস্টেম। এছাড়া এই সাহায্যের মধ্যে শত শত গ্রেনেড নিক্ষেপক, শটগান ও মেশিন গান, হাজার হাজার রাইফেল ও পিস্তল, ২ কোটিরও বেশি রাউন্ড গোলাবারুদ এবং বডি- আর্মার ও হেলমেট থাকছে।

এদিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন নিয়ে ইউরোপীয় নেতাদের সঙ্গে আলোচনা করতে আগামী সপ্তাহে ইউরোপ সফর করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত মঙ্গলবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এ তথ্য জানান।

সংবাদমাধ্যম বলছে, প্রেসিডেন্ট জো বাইডেন আগামী ২৪ মার্চ ব্রাসেলসে সামরিক জোট ন্যাটো এবং ইউরোপীয় নেতাদের সাথে বৈঠক করবেন। গত সপ্তাহে পোল্যান্ড ও রোমানিয়ার মতো পূর্ব ইউরোপের ন্যাটো দেশগুলোতে সফরে গিয়েছিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। সেই সফরের পর বাইডেনের এই সফর বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

শেয়ার