Top

করোনা নিয়েই বাইডেনের অনুষ্ঠানে আইরিশ প্রধানমন্ত্রী

১৭ মার্চ, ২০২২ ১২:৫৬ অপরাহ্ণ
করোনা নিয়েই বাইডেনের অনুষ্ঠানে আইরিশ প্রধানমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক :

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। স্থানীয় সময় বুধবার (১৬ মার্চ) রাতে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে তার করোনা শনাক্ত হয়। এর মধ্যে ওয়াশিংটনের ন্যাশনাল বিল্ডিং মিউজিয়ামে একটি আইরিশ আনন্দ উৎসবে যোগ দেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন। এসময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তবে ওই অনুষ্ঠানে জো বাইডেন বক্তব্য দিলেও তিনি আইরিশ প্রধানমন্ত্রী মাইকেল মার্টিনের খুব বেশি কাছাকাছি আসেননি। বৃহস্পতিবার (১৭ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এদিকে হোয়াইট হাউসে সেন্ট প্যাট্রিক ডে’র অনুষ্ঠানে বাইডেনের সাথে তার উপস্থিত হওয়ার কথা থাকলেও সেটি অনিশ্চিত হয়ে গেছে।

রয়টার্সের তথ্যমতে, হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন এই অনুষ্ঠানে বক্তব্য দিয়েছেন, তবে সেখানে অবস্থান করার সময় প্রধানমন্ত্রী মার্টিনের খুব কাছাকাছি যাননি তিনি।

তবে মাইকেল মার্টিনের সঙ্গে একই টেবিলে যারা বসেছিলেন তাদের মধ্যে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি এবং সংগীতশিল্পী ক্যারল কিং ছিলেন।

মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের করেসপন্ডেন্ট মার্গারেট ব্রেনান বুধবার রাতের এই আইরিশ আনন্দ উৎসবে অংশ নিয়েছিলেন। পরে টুইটারে দেওয়া এক বার্তায় তিনি জানান, অনুষ্ঠানের একপর্যায়ে যুক্তরাষ্ট্রে নিযুক্ত আয়ারল্যান্ডের রাষ্ট্রদূত ড্যান মুলহ্যাল সবার উদ্দেশে ঘোষণা করেন- প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং তাকে এই অনুষ্ঠান ত্যাগ করতে হচ্ছে।

সংবাদমাধ্যম আইরিশ টাইমস জানিয়েছে, অনুষ্ঠানে ড্যান মুলহ্যাল বলেন- ওয়াশিংটন ডিসি সফররত আইরিশ প্রতিনিধি দলের একজন সদস্য নিয়মিত অ্যান্টিজেন পরীক্ষায় করোনাভাইরাসে আক্রান্ত বলে শনাক্ত হন। এরপরই বুধবার সন্ধ্যায় একটি সতর্কতামূলক পিসিআর পরীক্ষার জন্য আইরিশ প্রধানমন্ত্রীর নমুনা নেওয়া হয় এবং সেই পরীক্ষায় তিনি পজিটিভ বলে ফল আসে।

ড্যান মুলহ্যালের বরাত দিয়ে আইরিশ টাইমস আরও জানিয়েছে, করোনা শনাক্ত হলেও প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন এখন ভালো আছেন।

প্রধানমন্ত্রী মার্টিনের মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, ‘সন্ধ্যায় করোনা পরীক্ষায় তিনি (প্রধানমন্ত্রী) পজিটিভ হয়েছেন। যদিও একদিন আগেই করা নমুনা পরীক্ষায় তিনি নেগেটিভ হয়েছিলেন। এছাড়া সফর শুরুর আগে গত রোববার করা পরীক্ষায়ও করোনা পরীক্ষার ফল ছিল নেগেটিভ।’

রয়টার্স বলছে, হোয়াইট হাউসে ও ক্যাপিটল হিলে বৃহস্পতিবার ঐতিহ্যবাহী সেন্ট প্যাট্রিক দিবসের অনুষ্ঠানের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে মাইকেল মার্টিনের উপস্থিত হওয়ার কথা ছিল।

এছাড়া বৃহস্পতিবার সকালে ওভাল অফিসে বাইডেনের সঙ্গে বৈঠক এবং ক্যাপিটল হিলে স্পিকার ন্যান্সি পেলোসির আয়োজনে মধ্যাহ্নভোজে অংশ নেওয়ার কথা ছিল তার। পরে দিনের শেষভাগে হোয়াইট হাউসে পৃথক একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা ছিল মাইকেল মার্টিনের।

অবশ্য আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রীর করোনা শনাক্ত হওয়ায় বৃহস্পতিবারের নির্ধারিত এসব অনুষ্ঠানসূচি কিভাবে পরিবর্তিত হবে সে বিষয়ে তাৎক্ষণিকভাবে কিছু জানায়নি হোয়াইট হাউস।

শেয়ার