Top

কাতার সীমান্তে অবরোধ প্রত্যাহার সৌদির

০৫ জানুয়ারি, ২০২১ ১১:৪৬ পূর্বাহ্ণ
কাতার সীমান্তে অবরোধ প্রত্যাহার সৌদির

প্রতিবেশী কাতারের ওপর থেকে সীমান্ত অবরোধ তুলে নিয়েছে সৌদি আরব।

আরব উপসাগরীয় দেশগুলোর জোট জিসিসির বৈঠকের ঠিক আগে এই সিদ্ধান্ত নিল সৌদি আরব ।

কাতারের ওপর থেকে আকাশপথ, জলপথেও অবরোধ তুলে নিতে যাচ্ছে সৌদি আরব। খবর আল-জাজিরা ও বিবিসির।

সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ এবং আঞ্চলিক রাজনীতিতে টানাপোড়েনের জেরে সাড়ে তিন বছর আগে কাতারের ওপর সীমান্তসহ নানা ধরনের অবরোধ আরোপ করেছিল সৌদি আরব ও তাদের মিত্র দেশগুলো।

এতে অনেকটা বন্দিদশায় থাকলেও বড় সমস্যায় পড়েনি কাতার। বিপর্যয়ে পড়েনি দেশটির অর্থনীতি।

কৌশলী কূটনৈতিক তৎপরতায় এই সংকট ভালোভাবে সামাল দিতে পেরেছে দোহা। অবরোধের সময়টাতে তাদের সহায়তায় এগিয়ে আসে তুরস্ক ও ইরান।

২০১৭ সালের ৫ জুন কাতারের সঙ্গে সব ধরনের কূটনীতিক সম্পর্কের ছেদের ঘোষণা দেয় সৌদি আরব, বাহরাইন, মিসর ও সংযুক্ত আরব আমিরাত। অভিযোগ- কাতার এই অঞ্চল অস্থিতিশীল করার চেষ্টায় লিপ্ত। মুসলিম ব্রাদারহুড ও আইএসের মতো সন্ত্রাসী গোষ্ঠীকে পৃষ্ঠপোষকতা করছে দেশটি।

সম্পর্ক আগের অবস্থায় ফিরিয়ে আনতে হলে কাতারকে ১৩টি শর্ত বেধে দেয় সৌদি আরব ও তাদের মিত্র দেশগুলো। এসব শর্তের মধ্যে ছিল ইরানের সঙ্গে সম্পর্কে লাগাম টানা, তুরস্কের একটি সামরিক ঘাঁটি বন্ধ সড়ানো এবং আল-জাজিরা টেলিভিশনের সম্প্রচার বন্ধ করা।

কোনোটিই মেনে না নেয়ায় কাতারের ওপর অবোরধ বহাল রাখে সৌদি আরব ও তাদের আরব মিত্র দেশগুলো।

ইরান ও তুরস্কের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক আরও গভীর করে কাতার। এর ফলে অবরোধের বিষয়টি তেমন ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারেনি দেশটির জন্য।

এর মধ্যে বিশ্ব ক্ষমতায়ও ঢের পরিবর্তন এসেছে। প্রেসিডেন্ট নির্বাচনে হেরেছেন সৌদি আরব ও আরব আমিরাতের ঘনিষ্ঠ ডনাল্ড ট্রাম্প।

অন্যদিকে লিবিয়া, সিরিয়া ও আজারবাইজানে নিজেদের জয়জয়কার অবস্থায় মুসলিম বিশ্বে প্রভাব প্রতিপত্তি আরও বেড়েছে কাতার মিত্র তুরস্কের। চীন পাকিস্তানের সহযোগিতায় নানা অবরোধে থেকেও নিজেদের অবস্থান ধরে রেখেছে ইরান।

এমন অবস্থায় কাতারের সঙ্গে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে বেশ কিছু দিন ধরেই তৎপরতা চালিয়ে যাচ্ছিল সৌদি আরব। তাই চাচ্ছিল যুক্তরাষ্ট্রও। বিষয়টি নিয়ে তৎপরতা দেখা গেছে ট্রাম্প জামাতা ও হোয়াইট হাউজের উপদেষ্টা জেরার্ড কুশনারেরও।

যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা জানিয়েছেন, সৌদি ও কাতারের বিভেদ শেষ করায় অচিরেই একটি চুক্তি সই হতে যাচ্ছে। চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেন কুশনারও।

বিষয়টি নিয়ে মধ্যস্থতার ভূমিকায় আছে কুয়েতও। দেশটির পররাষ্ট্রমন্ত্রী আহমেদ নাসের আল-সাবাহ স্থানীয় সময় সোমবার এক টেলিভিশনকে ঘোষণা দেন, সৌদি আরব কাতারের ওপর সীমান্ত অবরোধ তুলে নিয়েছে। তুলে নেয়া হচ্ছে অন্যান্য অবরোধও।

এই ঘোষণা আসার আগে সৌদি আরবে অনুষ্ঠেয় জিসিসি সম্মেলনে যোগ দিতে দেশটির বাদশা সালমানের আমন্ত্রণ গ্রহণ করেন কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি।

বাণিজ্য প্রতিদিন/এম জি

শেয়ার