Top

কর্মসংস্থানের দাবিতে নীলফামারীতে স্মারকলিপি

২৩ মার্চ, ২০২২ ৬:৫৫ অপরাহ্ণ
কর্মসংস্থানের দাবিতে নীলফামারীতে স্মারকলিপি
এম. আবুল হোসেন শাহ্, নীলফামারী :

কর্মহীন হয়ে পড়া পাঁচ শতাধিক কর্মীকে নতুন প্রকল্পে কর্মসংস্থানের দাবি জানিয়েছে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়িত আইএসপিপি-যত্ন প্রকল্পের মাঠ পর্যায়ের কর্মীরা।

ওই দাবিতে বুধবার দুপুরে নীলফামারীর জলঢাকার খুটামারা ইউনিয়ন পরিষদ মিলনাতনে স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মো. কামাল হোসেনের হাতে একটি স্মারক লিপি হস্তান্তর করে প্রকল্পটির কর্মীরা।

স্মারক লিপি হস্তান্তরকালে উপস্থিত ছিলেন, যত্ন প্রকল্পের জলঢাকা উপজেলার সেফটিনেট প্রোগ্রাম সুপার ভাইজার সফিকুল ইসলাম, কুড়িগ্রামের রাজারহাট উপজেলার সুপার ভাইজার এমদাদ হোসেন, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সুপার ভাইজার সৈয়দ সামস, লালমনির হাটের হাতিবান্ধা উপজেলার সেফটিনেট প্রোগ্রাম এ্যাসিসটেন্ট নির্মল রায় প্রমূখ।

স্মারক লিপিতে যুত্ন প্রকল্পের কর্মীরা দাবি করে বলেন, বিশ্ব ব্যাংকের অর্থায়নে এবং স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সহযোগীতায় ‘ইনকাম সাপোর্ট ফর দ্যা পুওরেষ্ট (আইএসপিপি)- যুত্ন’প্রকল্পটি সরাসরি বাস্তবায়ন করছে স্থানীয় সরকার।

২০১৫ সাল থেকে রংপুর ও ময়মনসিংহ বিভাগের ৭টি জেলার ৪৩টি উপজেলায় বাস্তবায়তি হচ্ছে। এই প্রকল্পে মাধ্যমে দারিদ্রপীড়ি এই দুই বিভাগের অতিদরিদ্র অন্তঃসত্তা নারী এবং ০ থেকে ৬০মাস বয়সী শিশু ও তাদের মায়েদের পুস্টি নিশ্চিত করনে সেবা গ্রহণের বিপরীতে নগদ অর্থ প্রদান করছে সরকার। চলতি ২০২২ সালের জুন মাসে এই প্রকল্পের সমাপ্তি ঘটবে। এতে করে কর্মহীন হয়ে পড়বে এই প্রকল্পের সাথে থাকা পাঁচশতাধিক মাঠকর্মী।

যত্ন প্রকল্পের জলঢাকা উপজেলার সেফটিনেট প্রোগ্রাম সুপার ভাইজার সফিকুল ইসলাম বলেন,‘সরকারের এই প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়নে ৫০৮ জন মাঠকর্মী নিয়োজিত রয়েছি। জুন মাসে প্রকল্পটির মেয়াদ যেমন শেষ হবে তেমনি আমরাও বেকার হয়ে পড়বো। চাকুরি হারিয়ে পরিবার পরিজন নিয়ে আমাদের মানবেতর জীবন যাপন করতে হবে।’

প্রকল্পের লালমনির হাট জেলা হাতিবান্ধা উপজেলার সেফটিনেট প্রোগ্রাম এ্যাসিসটেন্ট নির্মল রায় দাবি করে বলেন,‘সরকার যে নতুন প্রকল্প চালু করবে সেই প্রকল্পে আমাদের যেন সর্বচ্চ অগ্রাধিকার দিয়ে প্রকল্পে অন্তরভূক্ত করে কর্মসংস্থানের সুযোগ দেয়া হয়।’

প্রকল্পের মেয়াদ শেষে নতুন একটি প্রকল্পের মাধ্যমে সুবিধাভোগীর সংখ্যা বাড়ানোর পাশাপাশি কর্মহীন হয়ে পড়া কর্মীদের নতুন প্রকল্পে অগ্রধিকার দেওয়া হবে বলে আশ্বস্ত করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. কামাল হোসেন বলেন,‘ সরকারের ইচ্ছে ছিল প্রকল্পটির মেয়াদ বাড়ানোর। কিন্তু অর্থ দাতা বিশ্ব ব্যাংক এই প্রকল্পটির মেয়াদ আর বাড়াতে রাজি নয়। তবে আমরা এই প্রকল্পের মতোই আরো একটি নতুন প্রকল্প হাতে নিচ্ছি। বিশ্ব ব্যাংকের কাছ থেকে পাঁচশত মিলয়ন ডলার ঋনে নতুন প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এতে করে সুবিধা ভোগির সংখ্যা, জেলা ও উপজেলার সংখ্যা যেমন বৃদ্ধি করা হবে তেমনি বাড়বে কর্মসংস্থানের সুযোগ। বর্তমানে যত্ন প্রকল্পে কর্মরত মাঠ কর্মীর ও কর্মকর্তা রয়েছেন ৫০৮ জন। নতুন প্রকল্পে কর্মসংস্থান হবে এক হাজার ২০০ জনের।

প্রকল্পটি যখন চালু করা হবে তখন যত্ন প্রকল্পের অভিজ্ঞ কর্মীদের ওই প্রকল্পে সর্বচ্চ অগ্রাধিকার দেয়া হবে এটা আমরা নিশ্চিত করছি।’ এর আগে স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়তি ইনকাম সাপোর্ট ফর দ্যা পুওরেষ্ট (আইএসপিপি)-যুত্ন প্রকল্পের সুবিধাভোগি এবং মাঠ পর্যায়ে কর্মরত কর্মীদের সাথে মতবিনিময় করেন প্রকল্পের পরিচালক ও স্থানীয় সরকার বিভাগের যুগ্ম সচিব মো. কামাল হোসেন।

মতবিনিময় শেষে সুবিধাভোগিদের মাঝে ক্যাশ কার্ডের মাধ্যমে টাকা বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন প্রকল্প পরিচালক যুগ্ম সচিব মো. কামাল হোসেন।

উপজেলা নির্বার্হী কর্মকর্তা মাহবুব হাসানের সভাপতিত্বে মতবিনিময় সভায় স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মাহবুবুল ইসলাম ভূইয়া, নীলফামারী স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক আব্দুর রহমান, জলঢাকা উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল ওয়াহেদ বাহাদুর, (আইএসপিপি)-যুত্ন প্রকল্পের কনসালটেন্ট মজিবর রহমান উপস্থিতি ছিলেন।

শেয়ার